শিরোনাম
করোনা রোগীর চোখের পানি থেকেও সংক্রমণের ঝুঁকি!
প্রকাশ : ০৪ আগস্ট ২০২১, ১৬:৫৮
করোনা রোগীর চোখের পানি থেকেও সংক্রমণের ঝুঁকি!
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

মহামারি করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে নিত্যনতুন গবেষণা চলছে। আর এতে সামনে আসছে একের পর এক তথ্য। সাম্প্রতিক এক গবেষণায় দেখা গেছে, করোনা রোগীর চোখের পানি থেকেও সংক্রমণ দ্রুত ছড়িয়ে পড়তে পারে।


ভারতের অমৃতসরের সরকারি মেডিকেল কলেজে এই মর্মে একটি গবেষণা চালানো হয়। এই গবেষণায় বলা হয়েছে, করোনাভাইরাস সংক্রমণের প্রাথমিক উৎস অবশ্যই শ্বাসপ্রশ্বাসের ড্রপলেট। কিন্তু, অন্যান্য রুট থেকেও সংক্রমণের ঝুঁকি রয়েছে। যার মধ্যে মুখ বা কনজাংটিভাল নির্গমনকে বাদ দেয়া যাবে না।


গবেষণায় উঠে এসেছে, করোনা রোগীর চোখের পানি থেকে সহজেই ছড়িয়ে যেতে পারে এই সংক্রমণ। এই বিষয়ে পরীক্ষা করার জন্য গবেষকরা করোনা আক্রান্ত হয়ে দু'দিন আগে হাসপাতালে ভর্তি হয়েছেন এমন লোকের থেকে নমুনা নিয়েছিলেন। করোনা রোগী ভর্তি হওয়ার ৪৮ ঘণ্টার মধ্যে তাদের চোখের পানির নমুনা হিসেবে নিয়ে আরটিপিসিআর পরীক্ষা করা হয়।


এই পরীক্ষা চালানো হয় ১২০ জন রোগীর উপর। আর এ কারণেই গবেষকদের দাবি, করোনাভাইরাস সংক্রমণ হতে পারে রোগীর চোখের পানি থেকেও। এই বিষয়ে একটি রিপোর্টও প্রকাশিত হয়েছে। যেখানে বলা হয়েছে, আপনার চোখে হয়ত কোনো সমস্যাই হলো না। কিন্তু আপনি জানলেনও না যে, চোখের দ্বারাই আপনার শরীরে করোনাভাইরাস ঢুকে পড়েছে।


বিবার্তা/অনামিকা/আরকে

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com