শিরোনাম
ভিটামিন ডি-র ঘাটতিজনিত সমস্যা দূর করবে যে খাবারগুলো
প্রকাশ : ২৬ জুলাই ২০২১, ১৫:৩৯
ভিটামিন ডি-র ঘাটতিজনিত সমস্যা দূর করবে যে খাবারগুলো
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

ভিটামিন ডি আসলে একটি স্টেরয়েড হরমোন যা শরীরে প্রোটিন তৈরিতে নিয়ন্ত্রণকারীর ভূমিকায় কাজ করে এবং এর ঘাটতি হলে শিশু থেকে বয়স্ক সবারই নানা সমস্যা দেখা দিতে পারে।


শরীরে ভিটামিন ডি-র ঘাটতি হলে শিশুদের রিকেট রোগ হয় অর্থাৎ পা বেঁকে যেতে পারে, মাথার খুলি বড় হয়ে যেতে পারে। বেশিদিন এই রোগে ভুগলে রোগ-প্রতিরোধ ক্ষমতা কমে শরীরের স্বাভাবিক বৃদ্ধিও ব্যাহত হতে পারে।


আবার বয়স্কদের ক্ষেত্রে হাড় ক্ষয় কিংবা ব্যথাসহ নানা সমস্যা তৈরি হয় ভিটামিন ডি-র অভাব থেকেই। একই সাথে বেড়ে যায় দৈহিক ওজন। আবার প্রয়োজনীয় ওজন না হওয়ার সমস্যাও তৈরি হতে পারে এই ভিটামিনের অভাবে। এসব কারণেই এ ধরণের লক্ষণ দেখা দিলে রক্তে ভিটামিন ডি-র মাত্রা পরীক্ষার পরামর্শ দিয়ে থাকেন চিকিৎসকরা।


তবে আমাদের রোজকার খাদ্যতালিকায় কিছু খাবার যুক্ত করলে এবং জীবনধারায় কিছু পরিবর্তন এনে অনায়াসে এ ভিটামিনের ঘাটতি দূর করা যায়। জেনে নিন কিভাবে-


-ওজন বেড়ে যাওয়ার ভয়ে অনেকেই ডিমের কুসুম বাদ দিয়ে ডিম খান। প্রতিদিন কুসুমসহ একটা ডিম খেলে শরীরে ভিটামিন ডি-র চাহিদা পূরণ হয় এটা অনেকেই জানেন না। এর পাশাপাশি ডিমের অন্য উপকার তো রয়েছেই।


-দইয়েও ভিটামিন ডি থাকে। এ জন্য প্রতিদিন দই খেতে পারেন। বিশেষ করে বাড়িতে পাতা দই খেলে বেশি উপকার মিলবে।
-শরীরকে ভিটামিন ডি-এর যোগান দিতে চিজ আর পনিরও রাখুন খাদ্যতালিকায়।
-১০০ গ্রাম মাশরুম খেলেও বেশ খানিকটা ভিটামিন ডি পাওয়া যাবে। মাশরুমে খনিজ উপাদানের সাথে ভিটামিন ডি আছে প্রচুর পরিমাণে। তাই খাদ্য তালিকায় মাশরুম রাখুন অবশ্যই।


-চিংড়ি মাছ ও স্যামন মাছে রয়েছে এই ভিটামিন।
-ভিটামিন ডি-র সবচেয়ে ভালো উত্‍স সূর্য। প্রতিদিন ১৫ থেকে ২০ মিনিট সরাসরি রোদে থাকলে শরীর পর্যাপ্ত ভিটামিন ডি পাবে। সেটা অবশ্যই সানস্ক্রিন না মেখে। তাই সকালের নরম আলো হলে সবচেয়ে ভালো।


বিবার্তা/অনামিকা/এনকে

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com