অন্তঃসত্ত্বাদের জন্য খুব উপকারী মধু
প্রকাশ : ১৯ জুলাই ২০২১, ১৫:৫৬
অন্তঃসত্ত্বাদের জন্য খুব উপকারী মধু
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

স্বাদ ও পুষ্টিগুণের কারণে মধুর রয়েছে প্রচুর সুনাম। পাশাপাশি এটি স্বাস্থ্যকর এবং চিনির বিকল্প হিসেবে ব্যবহৃত হয়ে থাকে। সব বয়সের মানুষের জন্যই মধু উপকারী। মধুতে প্রচুর পরিমাণে ভিটামিন, খনিজ উপাদান, বিভিন্ন অ্যান্টি অক্সিডেন্ট ও অ্যামাইনো অ্যাসিড আছে।


অনেক আগে থেকেই মধুকে প্রাকৃতিক খাবার ও আয়ুর্বেদিক চিকিৎসায় ওষুধ হিসেবে ব্যবহার করা হয়ে আসছে। মধুর সঙ্গে বিভিন্ন ঔষধি গাছ, শেকড়, লতাপাতা মিশিয়ে নানা রোগের ওষুধ হিসাবেও ব্যবহার করা হয়ে থাকে। এছাড়া প্রতিদিন মধু খেলে অনেক উপকার পাওয়া যায়। চিকিৎসকদের মতে, অন্তঃসত্ত্বা নারীদের জন্যেও মধুর অনেক উপকারিতা রয়েছে।


১. মধুতে থাকা নানা পুষ্টিকর ও অ্যান্টি অক্সিডেন্ট বিভিন্ন সংক্রমণের বিরুদ্ধে লড়াই করতে সহায়তা করে। এছাড়া ইমিউনিটি সিস্টেমকেও সক্রিয় করে তোলে। এতে প্রচুর পরিমাণে খনিজ পদার্থ, ভিটামিন ও এনজাইম থাকার কারণে এটি অন্তঃসত্ত্বা নারীদের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। মধু শরীরকে নানা রোগ থেকে সুরক্ষিত রাখে।


২. মধুতে অ্যান্টি ভাইরাল বৈশিষ্ট্য আছে। তাই এটি সর্দি-কাশি ও বিভিন্ন ভাইরাল জ্বরের বিরুদ্ধে লড়াই করে। অন্তঃসত্ত্বা নারীরা চা অথবা হালকা গরম পানির সঙ্গে মধু খেলে উপকার পাবেন এমনটাই মত চিকিৎসকদের।


৩.মধুতে অ্যান্টি অক্সিডেন্ট উপাদান থাকায় এটি উচ্চ রক্তচাপ কমাতেও সাহায্য করে। অন্তঃসত্ত্বা নারীরা মধু খাওয়ার মাধ্যমে উচ্চ রক্তচাপের প্রবণতা কমাতে পারেন।


৪. অন্তঃসত্ত্বা নারীদের কোষ্টকাঠিন্য হওয়া খুবই সাধারণ একটি সমস্যা। মধুতে ভিটামিন বি কমপ্লেক্স থাকার কারণে এটি ডায়ারিয়া ও কোষ্টকাঠিন্যের সমস্যা দূর করে। কারণ অন্তঃসত্ত্বা অবস্থায় কৌষ্ঠকাঠিন্য থেকে বড় বিপদ হতে পারে। মধু সেখানে বড় বন্ধু হিসাবে কাজ করে।


৫. অন্তঃসত্ত্বা নারীরা সাধারণত মানসিক চাপ এবং অনিদ্রায় ভুগে থাকেন। এ সমস্যা সমাধানে রাতে ঘুমানোর আগে এক গ্লাস দুধে ২ চামচ মধু মিশিয়ে খেলে অনিদ্রার সমস্যা দূর হয়। ঘুম ভালো হয়।


বিবার্তা/অনামিকা/ইমরান

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com