জাম হজম শক্তি থেকে হার্ট ভালো রাখতে সক্ষম
প্রকাশ : ২২ জুন ২০২১, ১৩:১৫
জাম হজম শক্তি থেকে হার্ট ভালো রাখতে সক্ষম
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

গরমকালে জাম অনেকেরই প্রিয়, বেগুনি রঙের এই ফলটি মে মাসের মাঝামাঝি থেকে আগস্ট পর্যন্ত প্রচুর পরিমাণে পাওয়া যায়। সমস্ত বয়সের মানুষের জন্যই উপকারী এই ফল।


বিশেষজ্ঞদের মতে, জাম হজমশক্তি বাড়াতে সাহায্য করে। জাম ডায়েটি ফাইবারের একটি উৎস, এটি লিভারকে সক্রিয় করে প্লীহাটি হজম ট্র্যাক্টকে সর্বোত্তম সুস্থ রাখে।


জাম হার্টের জন্য ভালো, জামে উপস্থিত পটাসিয়াম এবং ফসফরাস জাতীয় প্রয়োজনীয় খনিজগুলো উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করতে সাহায্য করে।


জামে ইমিউনিটি বাড়ে। ভিটামিন বি১, বি২, বি৩, বি৬ এর পাশাপাশি এতে ভিটামিন সি-এর পরিমাণ বেশ উচ্চ। যা অ্যান্টি-অক্সিড্যান্ট ফ্রি র‌্যাডিক্যালগুলিতে আক্রমণ করে দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এই ফলটিতে অ্যান্টি-ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য রয়েছে যা অভ্যন্তরীণ সংক্রমণকে প্রতিরোধ করতে সহায়তা করে।
কালো জাম হাড়কে শক্তিশালী করে, আয়রন, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম এবং পটাসিয়ামের মতো প্রয়োজনীয় খনিজগুলির উপস্থিতি হাড় এবং দাঁতগুলোকে মজবুত করে। এক গ্লাস দুধের সঙ্গে আধ চা চামচ কালো জামের গুঁড়ো হাড়কে শক্তিশালী করে তোলে।


জামের এমন কিছু বিশেষ বৈশিষ্ট্য রয়েছে যা ব্ল্যাকহেডস, পিম্পলস এবং ব্রণ হওয়া রোধ করে। ফলের রক্ত পরিশোধক বৈশিষ্ট্যগুলোর পাশাপাশি ত্বক উজ্জ্বল করে জাম।


ডায়াবেটিস আক্রান্তদের জন্য ভালো কালো জাম। জামে কম গ্লাইসেমিক সূচক রয়েছে যা দেহে রক্তে চিনির মাত্রা নিয়ন্ত্রণ করতে সহায়তা করে। এটি ঘন ঘন তৃষ্ণা এবং প্রস্রাবের লক্ষণগুলোও নিরাময় করে। জাম, মধু ডায়াবেটিস রোগীদের মিষ্টি বিকল্প হিসাবে ব্যবহার করা যেতে পারে, এমনটাই মত বিশেষজ্ঞদের।


বিশেষজ্ঞদের মতে প্রতিদিন ১০০ গ্রাম করে কালো জাম খেতে পারেন। তবে খালি পেটে এই ফল না খাওয়ার পরামর্শ দিয়েছেন তারা।


বিবার্তা/অনামিকা/এনকে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com