যেদিকে যাবেন, বাণিজ্য-মুনাফা আর ব্যক্তিস্বার্থ ছাড়া কীই-বা আছে!
প্রকাশ : ৩১ মে ২০২৪, ২৩:৪৮
যেদিকে যাবেন, বাণিজ্য-মুনাফা আর ব্যক্তিস্বার্থ ছাড়া কীই-বা আছে!
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

দেখতে দেখতে শিল্প-সংস্কৃতির অধিকাংশ উদ্যোগ ঢুকে গেল টাকাওয়ালাদের পকেটে। তারাই প্রভু, যখন যা হুকুম করবেন সেটা নিয়েই তৎপর সৃজনশীল পেশাজীবিগণ। তাদের যা মর্জি সেটাই যা কিছু শিল্প-সংস্কৃতির চর্চা।


মেধাবী কাজ, নতুন নতুন আইডিয়া হবে কোত্থেকে? যত মেধা সব টাকার মালিকদের। একটা দেশ স্বাধীন হবার মাত্র ৫৩ বছরের মধ্যে কালচারের ছয়শো পয়ষট্টি ডিগ্রি ধাপে ধাপে চলে গেলো আটকালচারড পাওয়ারের কবলে।


হোক না হোক বিপ্লবী কিছু চেষ্টা তো থাকবে অন্তত! মৌলিক কাজের মান একলাফে সুপার- ফ্যান্টাস্টিক না হোক, স্বাধীনভাবে কাজ করার ইচ্ছা নিয়ে লেগে থাকলে একটা অবস্থানে পৌঁছানো যায়; এই আত্মবিশ্বাসটাই ক্রমশ হাওয়া করে দেয়া হলো। চারপাশে হা-হুতাশ, উপায় খুঁজতে খুঁজতে অনেকেই ক্লান্ত।


একটা দেশ স্বাধীন হবার মাত্র ৫৩ বছরের মধ্যে সবকিছু এমন অচেনা হয়ে যাবে? শিল্পকলা, সিনেমা, গান কোনদিকে যাবেন! বাণিজ্য, মুনাফা আর ব্যক্তিস্বার্থ ছাড়া কীই-বা আছে। জাতীয় পর্যায়ের যেকোনো উদযাপন, বিশাল বাজেট, কিন্তু ফলাফল নিয়ে সাড়াশব্দ নেই।


ভালো কাজ করতে চাইবেন, সৎ উপার্জনে চলতে চাইবেন, উৎসাহ দিবে কে! নিজেকেই এগোতে হবে এবং সেটাই একমাত্র পথ। পেশাচর্চায় আদর্শের ডিগবাজি এভাবে চলতে থাকলে কী হতে পারে সেটা জেনেও না জানার ভান করা, অপরাধ!


(ফেসবুক ওয়াল থেকে)


লেখক :এনামুল করিম নির্ঝর, স্থপতি ও চলচ্চিত্র নির্মাতা।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com