বাংলাদেশে পেঁয়াজ রফতানির অনুমতি দিলো ভারত
প্রকাশ : ২৩ ফেব্রুয়ারি ২০২৪, ১৫:৩৯
বাংলাদেশে পেঁয়াজ রফতানির অনুমতি দিলো ভারত
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

ভারতের বাজারে পেঁয়াজের দাম নিয়ন্ত্রণে রাখার চেষ্টায় গত ৭ ডিসেম্বর থেকে পেঁয়াজ রফতানি বন্ধ করে দেয় ভারত। এর পর ২ মাস পর বাংলাদেশে আবার ৫০ হাজার টন পেঁয়াজ রফতানির অনুমতি দিয়েছে ভারত। রফতানিকারকরা ৩১ মার্চ পর্যন্ত এই পেঁয়াজ বাংলাদেশে রফতানি করতে পারবেন। অবিলম্বে রফতানি কার্যক্রম শুরু হবে।


বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) ভারতের ভোক্তা বিষয়ক অধিদফতরের সচিব রোহিত কুমার সিংয়ের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস।


রোহিত কুমার সিং জানিয়েছেন, বাংলাদেশে ৫০ হাজার টন পেঁয়াজ, মরিশাসে ১ হাজার ২০০ টন, বাহরাইনে ৩ হাজার টন এবং ভুটানে ৫৬০ টন পেঁয়াজ অবিলম্বে রফতানির অনুমতি দেয়া হয়েছে। ব্যবসায়ীদের ৩১ মার্চ পর্যন্ত এই পরিমাণ রফতানি করার অনুমতি দেয়া হয়েছে এবং এই লক্ষ্যে কাজ চলছে।


রোহিত কুমার সিং আরও বলেন, ‘পররাষ্ট্র মন্ত্রণালয়ের সুপারিশের ভিত্তিতে বাংলাদেশে রফতানির অনুমতি দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে।’
ভারত অভ্যন্তরীণ সরবরাহ বাড়াতে এবং নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্যবৃদ্ধি নিয়ন্ত্রণে গত বছরের ডিসেম্বরে পেঁয়াজ রফতানির ওপর নিষেধাজ্ঞা জারি করে।
এদিকে, পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ এ মাসের শুরুর দিকে ভারত সফরের সময় বাংলাদেশের বাজারে দ্রব্যমূল্যের দাম স্থিতিশীল রাখতে নিত্যপ্রয়োজনীয় পণ্য রফতানির ওপর নিষেধাজ্ঞা তুলে নিতে ভারত সরকারকে অনুরোধ জানিয়েছিলেন। ভারতের পররাষ্ট্রমন্ত্রী ড. এস. জয়শঙ্কর এবং বাণিজ্য ও শিল্পমন্ত্রী পীযূষ গোয়েলের সঙ্গে বৈঠকের সময় ড. হাছান ওই পণ্যগুলো বাংলাদেশে রফতানির জন্য আবেদন করেছিলেন।


বিবার্তা/মাসুম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com