আমদানি করা প্ল্যাস্টিক পণ্যের ওপর শুল্ক বাড়ানোর প্রস্তাব
প্রকাশ : ২২ ফেব্রুয়ারি ২০২৪, ১৮:৪২
আমদানি করা প্ল্যাস্টিক পণ্যের ওপর শুল্ক বাড়ানোর প্রস্তাব
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

দেশীয় শিল্পকে টিকিয়ে রাখতে আমদানি করা প্ল্যাস্টিক পণ্যের ওপর শুল্ক বাড়ানোর প্রস্তাব দিয়েছে বাংলাদেশ প্ল্যাস্টিক গুডস ম্যানুফ্যাকচারাস অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিপিজিএমইএ)।


২২ ফেব্রুয়ারি, বৃহস্পতিবার বিকেলে জাতীয় রাজস্ব বোর্ডে (এনবিআর) অনুষ্ঠিত প্রাক বাজেট আলোচনায় এ দাবি জানিয়েছে সংগঠনটি।


এনবিআর চেয়ারম্যান আবু হেনা রহমাতুল মুনিমের সভাপতিত্বে বিপিজিএমইএ ছাড়াও প্লাস্টিক ও গার্মেন্টস এক্সেসরিজের কয়েকটি সংগঠনের নেতারা উপস্থিত ছিলেন।


আমদানি করা প্ল্যাস্টিক পাইপ, টিউব, হোসে ১০ শতাংশ আমদানি শুল্কের পরিবর্তে ২৫ শতাংশ, প্ল্যাস্টিক হ্যাঙ্গার, প্যালেটস, ক্রেট, টুথব্রাশ, প্ল্যাস্টিক বোতল ইত্যাদি পণ্যে ২৫ শতাংশ আমদানি শুল্ক বহাল ও ৫ শতাংশ নিয়ন্ত্রণমূলক শুল্ক আরোপের প্রস্তাব দিয়েছে সংগঠনটি।


সংগঠনটি আমদানি করা খেলনার ট্যারিফ মূল্য বাড়ানোর প্রস্তাব দিয়েছে। এছাড়া পণ্য বিক্রয়ের ওপর ৭ শতাংশ অগ্রিম আয়কর কর্তন প্রত্যাহারের দাবি জানিয়েছে।


অন্যদিকে রপ্তানির সক্ষমতা ধরে রাখার স্বার্থে রপ্তানিমুখী শিল্প প্রতিষ্ঠানের সকল স্থানীয় ক্রয়কে ভ্যাটমুক্ত রাখার দাবি জানিয়েছে বাংলাদেশ গার্মেন্টস অ্যাক্সেসরিজ অ্যান্ড প্যাকেজিং মেনুফ্যাকচারারস অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিজিএপিএমইএ)।


বিজিএপিএমইএ তাদের প্রস্তাবের পক্ষে যুক্তি হিসেবে জানিয়েছে, ভ্যাট আইনে সকল ক্রয়ে ১৫ শতাংশ ভ্যাট প্রযোজ্য। রপ্তানিমুখী শিল্প প্রতিষ্ঠান অফিস পরিচালনার জন্য স্টেশনারিসহ বেশকিছু দ্রব্য সামগ্রী স্থানীয় বাজার থেকে ক্রয় করে থাকে। এ সব ক্রয় প্রকারান্তরে উৎপাদন ও রপ্তানির সঙ্গে সম্পর্কিত। বাংলাদেশের উন্নয়নশীল দেশে উত্তরণের কারণে রপ্তানি সেক্টরকে সরাসরি কোনো আর্থিক প্রণোদনা প্রদানের সুযোগ থাকবে না।


এছাড়া সকল রপ্তানির ক্ষেত্রে উৎসে কর ১ শতাংশ থেকে কমিয়ে আগামী ৫ বছরের জন্য শূন্য দশমিক ২৫ শতাংশ করা, অর্জিত ব্যাংক সুদ আয়ের ওপর উৎসে কর ২০ শতাংশ থেকে কমিয়ে ১০ শতাংশ করা, দ্রুত ও নিরবচ্ছিন্ন করতে ইউডি জারির ক্ষমতা, বন্ডের আওতায় অ্যাক্সেসরিজ ও প্যাকেজিংয়ের ফিনিসড পণ্যের আমদানি নিষিদ্ধের দাবি জানিয়েছে বিজিএপিএমইএ।


বাংলাদেশ সোসাইটি ফর দা চেঞ্জ অ্যান্ড অ্যাডভোকেসি নেক্সাস (বি-স্ক্যান) প্রতিবন্ধী ব্যক্তিদের করমুক্ত আয়সীমা ৬ লাখ টাকা করার প্রস্তাব করেছে।


হিমায়িত মৎস্যপণ্য রপ্তানিকারক কারখানায় সরাসরি চিংড়ি ও মাছ ক্রয়ে ২ শতাংশ উৎসে কর প্রত্যাহারের দাবি জানিয়েছে বাংলাদেশ ফ্রোজেন ফ্রুটস এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন।


বাংলাদেশ টেরি টাওয়েল অ্যান্ড লিনেন মেনুফ্যাকচারারস অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিটিটিএলএমইএ) তাদের প্রস্তাবে কটন ওয়েস্ট আমদানি এবং রপ্তানি পর্যায়ের বর্তমান শুল্কহার অব্যাহত রাখার প্রস্তাব দিয়েছে।


বিভিন্ন সংগঠনের প্রস্তাব শুনে তা যাচাই-বাছাই করে পর্যালোচনার আশ্বাস দেন এনবিআর চেয়ারম্যান।


বিবার্তা/সউদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com