রমজানের লেনদেন নিয়ে বাংলাদেশ ব্যাংকের সতর্কতা জারি
প্রকাশ : ১৯ মার্চ ২০২৩, ১৯:০৫
রমজানের লেনদেন নিয়ে বাংলাদেশ ব্যাংকের সতর্কতা জারি
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

পবিত্র রমজান মাসে কেনাকাটার ক্ষেত্রে সতর্কতা জারি করেছ বাংলাদেশ ব্যাংক। সিয়াম-সাধনার এ মাসটিতে সাধারণ ও ঈদের কেনাকাটার হার অন্যান্য মাসের চেয়ে বেশি।


টাকা জালকারী চক্রের অপরৎপরতাও বাড়ে ব্যাপক হারে। অপরাধী চক্রের এ অপতৎপরতা প্রতিরোধে বাণিজ্যিক ব্যাংকগুলোকে তাই সতর্ক হতে পরামর্শ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।


রোববার (১৯ মার্চ) বাংলাদেশ ব্যাংকের ডিপার্টমেন্ট অব কারেন্সি ম্যানেজমেন্ট থেকে এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করা হয়। নির্দেশনাটি দেশের বাণিজ্যিক ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের কাছেও পাঠানো হয়েছে।


লেনদেনে জাল নোট প্রতিরোধে রাজধানীর ৫৮ স্থানে ব্যাংক নোটের নিরাপত্তা বৈশিষ্ট্য সম্বলিত ভিডিও প্রদর্শনের জন্য বিভিন্ন বাণিজ্যিক ব্যাংককে নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক। ব্যাংকের শাখাগুলোয় উচ্চ মূল্যমানের নোট গ্রহণ ও প্রদান এবং অটোমেটেড টেলার মেশিনে (এটিএম) টাকা ফিডিংয়ের আগে আবশ্যিকভাবে জাল নোট শনাক্তকারী মেশিন দ্বারা নোট পরীক্ষা করতে হবে। রমজান মাস শেষ হওয়ার পর ১০ কর্ম দিবসের মধ্যে আলোচিত নির্দেশনা পরিপালনের স্বপক্ষে একটি সচিত্র প্রতিবেদন কেন্দ্রীয় ব্যাংকের কারেন্সি ম্যানেজমেন্ট বিভাগে জমা দিতে হবে।


নির্দেশনায় বলা হয়, ব্যাংক নোটের নিরাপত্তা বৈশিষ্ট্য সম্বলিত ভিডিও চিত্র রমজান মাসে ঢাকা শহর ও বাংলাদেশ ব্যাংকের শাখাগুলোর নির্ধারিত সূচি অনুযায়ী বগুড়া জেলাসহ অন্যান্য বিভাগীয় শহরের গুরুত্বপূর্ণ জনসমাগমস্থল, রাস্তার মোড়ে সন্ধ্যার পর কমপক্ষে ১ ঘণ্টা করে প্রচার করতে হবে। দেশের ব্যাংকগুলোর শাখায় গ্রাহকদের জন্য স্থাপিত টিভি মনিটরগুলোয় ভিডিও চিত্রটি পুরো ব্যাংকিং সময়ে প্রদর্শন করতে হবে।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com