‘রমজানে কঠোরভাবে বাজার মনিটরিং করা হবে’
প্রকাশ : ১৯ মার্চ ২০২৩, ১২:১৭
‘রমজানে কঠোরভাবে বাজার মনিটরিং করা হবে’
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি জানিয়েছেন, এবারের রমজানে কঠোরভাবে বাজার মনিটরিং করা হবে। সেই সঙ্গে রমজান উপলক্ষ্যে পর্যাপ্ত খাদ্যদ্রব্য মজুত রয়েছে বলেও আশ্বস্ত করেছেন তিনি।


১৯ মার্চ, রবিবার বাণিজ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে দ্রব্যমূল্য ও বাজার পরিস্থিতি পর্যালোচনা সংক্রান্ত টাস্কফোর্সের ৬ষ্ঠ সভা শেষে তিনি এ কথা বলেন।


বাণিজ্যমন্ত্রী বলেন, রমজান মাসকে সামনে রেখে জাতিকে বলতে চাই- ভয় পাওয়ার কারণ নেই। আমাদের পর্যাপ্ত পণ্য মজুত রয়েছে। ছোলা ও পেঁয়াজও যথেষ্ট পরিমাণে রয়েছে। এবারের রমজানে কঠোরভাবে বাজার মনিটরিং করা হবে। এছাড়া রাস্তায় পণ্য পরিবহনের ক্ষেত্রে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সাহায্য নিয়েছি। পণ্য পরিবহনের ক্ষেত্রে চাঁদাবাজির কোনো সুযোগ নেই। সবকিছু কঠোরভাবে মনিটরিং করা হচ্ছে।


রমজানে চিনি যথেষ্ট মজুত আছে উল্লেখ করে তিনি বলেন, দাম বাড়তির কারণে চিনির ওপর থেকে ভ্যাট কমানো হয়েছে। চিনির দামের ওপর থেকে যে ৫ শতাংশ ট্যারিফ কমানো হয়েছে, সেটার প্রভাব রমজানের শুরু থেকেই বাজারে থাকবে। এটা বাণিজ্য মন্ত্রণালয় সোমবার থেকে কঠোরভাবে মনিটরিং করবে বলেও জানান তিনি।


এছাড়াও দেশে প্রচুর ভোজ্যতেলের মজুত রয়েছে উল্লেখ করে তিনি বলেন, ‘ভয়ের কোনও কারণ নেই।’


মুরগির দাম এখন বাড়তির দিকে উল্লেখ করে মন্ত্রী বলেন, এটা যাতে রমজান মাসে সহনীয় থাকে, সেজন্য মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়কে অনুরোধ করা হয়েছে। এটা আর বাড়বে না। এফবিসিসিআই এবং ব্যবসায়ী নেতারাও কথা দিয়েছেন জিনিসপত্রের দাম আর বাড়বে না।


সারা দেশ থেকে রাজধানীতে পণ্য আনার সময় পথে চাঁদাবাজি বন্ধ করতে আইনশৃঙ্খলা বাহিনীকে নির্দেশ দেয়া হয়েছে বলেও জানান টিপু মুনশি।


বাণিজ্যমন্ত্রীর সভাপতিত্বে সভায় ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই, প্রধানমন্ত্রীর দফতর, স্বরাষ্ট্র, স্থানীয় সরকার, অর্থ, কৃষি, খাদ্য, সমাজকল্যাণ মন্ত্রণালয়, বাংলাদেশ ব্যাংক, জাতীয় রাজস্ব বোর্ড, নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর, বাংলাদেশ পুলিশ, র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) এবং বাংলাদেশ আনসারসহ দেশের চারটি গোয়েন্দা সংস্থার উচ্চপর্যায়ের কর্মকর্তারা অংশ নেন।


বিবার্তা/কেআর

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com