ইরানের বিখ্যাত পরিচালকের ৮ বছরের কারাদণ্ড
প্রকাশ : ০৯ মে ২০২৪, ১৯:১৭
ইরানের বিখ্যাত পরিচালকের ৮ বছরের কারাদণ্ড
বিনোদন ডেস্ক
প্রিন্ট অ-অ+

ইরানের জনপ্রিয় পরিচালক মোহাম্মদ রাসুলফকে আট বছরের কারাদণ্ড দেয়া হয়েছে। বিষয়টি নিশ্চিত করেছেন তার আইনজীবী বাবাক পাকনিয়া।


সামাজিক মাধ্যম ‘এক্স’-এ এক পোস্টে বাবাক পাকনিয়া লিখেছেন, ইরানের ইসলামি বিপ্লব আদালত রাসুলফকে আট বছরের কারাদণ্ড দিয়েছে। সেই সঙ্গে চাবুক মারা, জরিমানা এবং সম্পত্তি বাজেয়াপ্ত করার নির্দেশও দেয়া হয়েছে।


রাসুলফের চলচ্চিত্রে উঠে এসেছে ইরানের রাজনৈতিক ও সামাজিক পরিস্থিতি। যে কারণে একাধিকবার কারাবরণ করতে হয়েছে তাকে। এবারের ৭৭তম আসরের মূল প্রতিযোগিতা বিভাগে জায়গা পেয়েছে রাসুলফের সর্বশেষ সিনেমা ‘দ্য সিড অব দ্য স্যাক্রেড ফিগ’। আর এর জন্য মোহাম্মদ রাসুলফকে আট বছরের কারাদণ্ড দেয়া হয়েছে।


‘দ্য সিড অব দ্য স্যাক্রেড ফিগ’ কান চলচ্চিত্র উৎসব থেকে প্রত্যাহারের জন্য উল্লেখযোগ্য চাপ দেয়ার পরে এই সিদ্ধান্ত নিয়েছে ইরানি কর্তৃপক্ষ। এর ফলে সিনেমা প্রযোজকদের হয়রানি এবং অভিনেতাদের জিজ্ঞাসাবাদের জন্য তলব করা, তাদের দেশ ত্যাগ নিষিদ্ধ করার মতো নানা সমস্যার মুখে পড়তে হয়েছে।


পাকনিয়া আরও জানিয়েছেন, একটি আপিল আদালতে রায়ে এ তথ্য নিশ্চিত করা হয়েছে এবং মামলাটি এখন প্রয়োগের জন্য প্রেরণ করা হয়েছে।


আইনজীবী বলেন, ‘চলচ্চিত্র ও তথ্যচিত্র নির্মাণ ও প্রকাশ্য বিবৃতি সাজা জারির মূল কারণ, যা আদালতের মতে, ‘দেশের নিরাপত্তার জন্য হুমকি’।


সম্প্রতি ইরানি কর্তৃপক্ষ কান ফিল্ম ফেস্টিভ্যাল থেকে নির্মাতার সর্বশেষ সিনেমা ‘দ্য সিড অব দ্য সেক্রেড ফিগ’ সরিয়ে নেয়ার জন্য প্রবল চাপ সৃষ্টি করে।


রাসুলফের আইনজীবী জানান, গত সপ্তাহে দ্য সিড অব দ্য স্যাক্রেড ফিগ সিনেমার প্রযোজক ও অভিনয়শিল্পীদের ডেকে পাঠানো হয়েছিল। কয়েক ঘণ্টা জেরা করা হয়েছে তাদের। দেশ ছাড়ার ব্যাপারে নিষেধাজ্ঞাও দেয়া হয়েছে।


পাকনিয়া লিখেছেন, এ সিনেমার অভিনয়শিল্পীদের ইরানের বাইরে যেতে নিষেধ করা হয়েছে। কয়েক ঘণ্টা জিজ্ঞাসাবাদ করা হয়েছে। বলা হয়েছে, তাঁরা যেন পরিচালককে বলেন কান উৎসবের তালিকা থেকে এ সিনেমা সরিয়ে নিতে।


জানা গেছে, দ্য সিড অব দ্য স্যাক্রেড ফিগ সিনেমায় ইরানের বিচারব্যবস্থার চিত্র তুলে ধরেছেন রাসুলফ। সিনেমার গল্প ইমান নামের এক ব্যক্তিকে ঘিরে, যিনি তেহরানের বিপ্লবী আদালতের একজন তদন্তকারী বিচারক। একসময় দেশব্যাপী রাজনৈতিক পরিস্থিতি ঘোলাটে হয়ে ওঠে। নাগরিকেরা প্রতিবাদ করতে শুরু করেন। ইমানের মনেও অবিশ্বাস ও বিভ্রান্তি তীব্র আকার ধারণ করে। ১৪ মে থেকে শুরু হতে যাওয়া কান উৎসবে সিনেমাটির প্রিমিয়ার হওয়ার কথা রয়েছে। উৎসবের মূল প্রতিযোগিতা বিভাগে পাম দ’রের জন্য লড়বে ছবিটি।


ভ্যারাইটির প্রতিবেদন অনুসারে, ইরানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় শহর আবাদানে একটি ভবন ধসের কারণে শুরু হওয়া বিক্ষোভের সময় ইরানি নিরাপত্তা বাহিনীকে অস্ত্র ব্যবহার থেকে বিরত থাকার আহ্বান জানানোর পরে ২০২২ সালের জুলাইয়ে ইরানি কর্তৃপক্ষ রাসুলফকে আটক করেছিল। স্বাস্থ্যগত উদ্বেগের কারণে ২০২৩ সালের ফেব্রুয়ারিতে তাকে মুক্তি দেয়া হয়।


এর আগে ইরানি কর্তৃপক্ষ ২০২০ সালে রাসুলফকে বার্লিনালে যোগ দিতে নিষেধ করে। ওই অনুষ্ঠানে তার মেয়ে বারান রাসুলফ, যিনি ‘দ্যায়ার ইজ নো এভিল’-এ অভিনয়ের জন্য গোল্ডেন বিয়ার পুরস্কার পান। এর আগের বছরের মে মাসে কান চলচ্চিত্র উৎসবের ‘আন সারটেইন রিগার্ড’ জুরির সদস্য হিসেবে দায়িত্ব পাওয়ায় রাসুলফকে ইরান ত্যাগ করতে নিষেধ করা হয়।


গত বছর কান চলচ্চিত্র উৎসবের বিচারক নির্বাচিত হওয়ার পরও ইরান সরকারের ভ্রমণ নিষেধাজ্ঞার কারণে তিনি অংশ নিতে পারেননি।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com