শিরোনাম
জার্মানিতে শ্লিঙ্গেল চলচ্চিত্র উৎসবে সেরা ‘রিকশা গার্ল’
প্রকাশ : ১৮ অক্টোবর ২০২১, ১৪:২২
জার্মানিতে শ্লিঙ্গেল চলচ্চিত্র উৎসবে সেরা ‘রিকশা গার্ল’
বিনোদন ডেস্ক
প্রিন্ট অ-অ+

জার্মানিতে অনুষ্ঠিত ২৬তম শ্লিঙ্গেল আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের পর্দা নেমেছে শনিবার (১৬ অক্টোবর)। এদিন উৎসব সেরা ছবির পুরস্কার (এসএলএম টপ অ্যাওয়ার্ড) জিতেছে অমিতাভ রেজার সিনেমা ‘রিকশা গার্ল’।


৯ অক্টোবর থেকে শুরু হওয়া এ প্রতিযোগিতায় ছিলো ৭৭টি পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র এবং ১১৬টি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র। তার মধ্য থেকে উৎসব সেরা পুরস্কার জিতে নেয় বাংলাদেশ-আমেরিকার যৌথ-প্রযোজনায় নির্মিত ‘রিকশা গার্ল’ সিনেমাটি।


এছাড়া উৎসবে বেলজিয়ামের ছবি ‘স্পেসবয়’ -এর জন্য সাড়ে ১২ হাজার ইউরো জিতে নেয় পরিচালক অলিভার প্যারক্স।


শ্লিঙ্গেল আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবটি প্রতি বছর শিশু-কিশোরদের জন্য নির্মিত চলচ্চিত্র থেকে বাছাই করে বিভিন্ন বিভাগে মনোনয়ন দিয়ে থাকে। মনোনীত চলচ্চিত্রগুলোর মধ্য থেকে পেশাদার বিচারকমণ্ডলী কর্তৃক নির্বাচিত আন্তর্জাতিক পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র বিভাগে ‘রিকশা গার্ল’ সর্বোচ্চ পুরষ্কার পায়।


ভারতীয় বংশোদ্ভূত যুক্তরাষ্ট্রের লেখিকা মিতালি পারকিনসের কিশোর সাহিত্য ‘রিকশা গার্ল’ বইটি ২০০৭ সালে নিউইয়র্কে সর্বাধিক বিক্রি হয়েছিলো। অমিতাভের এ ছবিটি এই উপন্যাসের ছায়া অবলম্বনে চিত্রনাট্য লিখছেন নাফিস আমিন ও শর্বরী জোহরা আহমেদ।


‘রিকশা গার্ল’ সিনেমার প্রযোজক এরিক জে অ্যাডামস, ফরিদুর রেজা সাগর, জিয়াউদ্দিন আদিল, শিহাব আহমেদ সিরাজী, আসাদুজ্জামান সকাল। নির্বাহী প্রযোজক হিসেবে আছেন মাইকেল ভ্যানডেওয়ালে।


শিল্পীমনা নারী নাঈমার গল্প ‘রিকশা গার্ল’। ক’দিন আগেই প্রকাশ পেয়েছে ছবির ট্রেলার। সোয়া দুই মিনিটের সেই ট্রেলারে দেখা যায়, নাঈমার কাছে ছবি আঁকা ভীষণ পছন্দের। কিন্তু দরিদ্র সংসারে একমাত্র উপার্জনক্ষম ব্যক্তি তার বাবা হঠাৎ একদিন অসুস্থ হলে সবকিছু পাল্টে যায়। ছবি এঁকে যেহেতু পয়সা পাওয়া যায় না, তাই বাধ্য হয়ে সেই নাঈমা রাস্তায় রিকশা নিয়ে বের হন। তাকে সম্মুখিন হতে হয় নানা জটিলতার।


সিনেমাটিতে মূল চরিত্র নাঈমার ভূমিকায় অভিনয় করেছেন নভেরা রহমান। আরো আছেন চম্পা, মোমেনা চৌধুরী, নরেশ ভূঁইয়া, অ্যালেন শুভ্র। একটি অতিথি চরিত্রে অভিনয় করেছেন সিয়াম আহমেদ।


বিবার্তা/আশিক/জেএইচ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com