মাঝরাতে বুয়েট শিক্ষার্থীদের মেইলে হিযবুত তাহরীর বার্তা
প্রকাশ : ০৫ এপ্রিল ২০২৪, ১৬:৪৪
মাঝরাতে বুয়েট শিক্ষার্থীদের মেইলে হিযবুত তাহরীর বার্তা
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

এবার বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) বেশ কয়েকজন শিক্ষার্থীকে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন হিযবুত তাহরীরের পক্ষ থেকে শিক্ষার্থীদের ইমেইল পাঠানো হয়েছে বলে জানা গেছে। ছাত্র রাজনীতি বন্ধের আন্দোলনে বুয়েট শিক্ষার্থীদের সঙ্গে নিজেদের একাত্মতা প্রকাশ ও জিহাদি দাওয়াতের বার্তা পাঠিয়েছে সংগঠনটি।


বৃহস্পতিবার (৪ এপ্রিল) মধ্যরাতে ওই ইমেইল পাঠানো হয় বলে জানিয়েছেন শিক্ষার্থীরা। নিষিদ্ধ হিযবুতের পাঠানো ইমেইলে ‘ছাত্রলীগের আগ্রাসন প্রতিহত ও খিলাফত প্রতিষ্ঠার’ আহ্বান জানানো হয়েছে।


শিক্ষার্থীদের পাঠানো জঙ্গি সংগঠনটির ইমেইল ও তাতে সংযুক্ত করা প্রেস বিজ্ঞপ্তি ছড়িয়ে পড়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। অনেকের প্রোফাইল সেই ইমেইল ও বিজ্ঞপ্তি স্ক্রিনশট সংযুক্ত করে শেয়ার দেয়া হয়েছে।


এক শিক্ষার্থী জানান, রাত ১২টায় হিজবুত তাহরীরের পক্ষ থেকে খিলাফত প্রতিষ্ঠার আহ্বান জানিয়ে মেইল পাঠানো হয়েছে। একইসঙ্গে আন্দোলনের পক্ষে অবস্থান নিশ্চিত করেছে জঙ্গি সংগঠনটি।


অভিযোগ রয়েছে, বুয়েটে নীরবে জঙ্গি কার্যক্রম বা প্রচার-প্রচারণা চালাচ্ছে হিবুজত তাহরীর। এর আগেও এই নিষিদ্ধ ঘোষিত সংগঠনটির পক্ষ থেকে বুয়েট শিক্ষার্থীদের প্রাতিষ্ঠানিক আউটলুক ইমেইলে পাঠানো হয় হিযবুত তাহরীরের ইমেইল। প্রাথমিকভাবে নির্দিষ্ট কিছু শিক্ষার্থীদের প্রাতিষ্ঠানিক ইমেইলে জঙ্গিবাদে উদ্বুদ্ধ হওয়ার বার্তা পাঠানো হলেও সর্বশেষ তথ্য অনুসারে সব শিক্ষার্থীর রোল নম্বর ধরে একাধারে পাঠানো হয় এসব ইমেইল।


এছাড়াও বুয়েটে ছাত্র রাজনীতির পক্ষে থাকা সাধারণ শিক্ষার্থীরা জানান, ক্যাম্পাসের ভেতরে বেশ কিছু স্থানে হিজবুত তাহরীর কিউআর কোডসহ তাদের জিহাদি বার্তার পোস্টার লাগিয়ে দিয়েছে; যা নিয়ে কোনো প্রতিবাদ বা বিশ্ববিদ্যালয় প্রশাসন থেকে ব্যবস্থা নেয়া হয়নি।


উচ্চ আদালতের আদেশে বুয়েটে ছাত্র রাজনীতি করতে আর কোনো বাধা না থাকার মধ্যেই নিষিদ্ধ সংগঠনের এমন তৎপরতা সামনে এলো।


হিযবুতের পাঠানো ইমেইলে, ছাত্র রাজনীতি বন্ধে বুয়েট শিক্ষার্থীদের চলমান আন্দোলনের পক্ষে নিজেদের অবস্থান নিশ্চিত করেছে জঙ্গি সংগঠনটি।


ঘটনায় বুয়েট উপাচার্যের প্রতি দ্রুত এর বিরুদ্ধে আইনি পদক্ষেপ নিতে আহ্বান জানিয়েছে ছাত্র রাজনীতিবিহীন ক্যাম্পাসের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীরা।


শুক্রবার দিবাগত রাতে গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এই আহ্বান জানান শিক্ষার্থীরা। বিবৃতিতে এই ঘটনায় বুয়েট উপাচার্যকে দ্রুত আইনি পদক্ষেপ নেয়ার আহ্বান জানিয়ে বলা হয়, প্রয়োজনে দেশের অন্যান্য Intelligence Agency এর সহযোগিতায় ICT Cell গঠন করে উক্ত মেইলসমূহের আইপি এড্রেস শনাক্ত করে এবং অপরাধীদের শাস্তির আওতায় নিয়ে আসে সেই আহ্বান জানাই। নিষিদ্ধ মৌলবাদী ও জঙ্গী সংগঠনের কোনো স্থান এই বুয়েটে হবে না এবং আমরা বুয়েটের সাধারণ শিক্ষার্থীরা তা সর্বোচ্চ কঠোর অবস্থানে থেকে প্রতিহত করার চেষ্টা করবো।


বিবৃতিতে বলা হয়, আজ ৫ এপ্রিল ২০২৪ রাত ১২ টায় সুবল নামে ([email protected]) ইমেইল থেকে বুয়েটের সকল বর্ষের অনেক সাধারণ শিক্ষার্থীর ইন্সটিটিউশনাল ইমেইলে হিযবুত তাহরীর নামক নিষিদ্ধ ছাত্রসংগঠন থেকে একটি পিডিএফ প্রেস বিজ্ঞপ্তি পাঠানো হয়। তাদের প্রেস বিজ্ঞপ্তির টাইটেল ছিলো ‘ছাত্রলীগের আগ্রাসন থেকে আমাদের মেধাবী সন্তানদের কে নিরাপত্তা দিবে?’ এবং তারা সাধারণ ছাত্রদের এই নিষিদ্ধ সংগঠনের দিকে আহ্বান করে। আজকে এবং এর পূর্বেও পৃথক পৃথক ইমেইল ([email protected] /[email protected]) ব্যবহার করে এ জাতীয় পিডিএফ পাঠানো হয়। ক্যাম্পাসের বিভিন্ন জায়গায় বেনামী স্টিকারে কিউ-আর কোড দেয়া থাকে, যা স্ক্যান করলে হিজবুত তাহরীর প্রচারনামুখী লিখা দেখা যায়।


বিবৃতিতে আরো বলা হয়, কৌশলে নিষিদ্ধ সংগঠনের এমন তৎপরতায় শংকিত হয়ে আমরা বিভিন্ন সময় মাননীয় উপাচার্য মহোদয় এবং ছাত্রকল্যাণ পরিষদ বরাবর অভিযোগ করি। কে বা কারা গোপনে এরূপ কর্মকান্ড চালাচ্ছে তা নিয়ে তদন্ত চলমান বলে আমাদের জানানো হয়। নির্দেশনা দেয়া হয় যে, আমরা যেন Vice-chancellor স্যার, ADSW (Assistant Director, Directorate of Students' Welfare) স্যার এবং IICT (Institute of Information, Communication and Technology) বরাবর অনলাইনে অভিযোগ দাখিল করি। বিশেষ করে আজ রাতে গনহারে মেইল আসার পর আমরা সকলে অনতিবিলম্বে কর্তৃপক্ষকে অভিযোগ জানাই। পাশাপাশি আমাদের মধ্যে অনেকে এদের বিরুদ্ধে লিগ্যাল স্টেপ নিতে জিডি করছে।


বিবৃতিতে হিজবুত তাহরীরের এমন প্রেস বিজ্ঞপ্তিকে সম্পূর্ণরূপে তাদের দলীয় স্বার্থ হাসিল, প্রচারণা এবং বিশৃঙ্খলা সৃষ্টির জন্য উদ্দেশ্যপ্রণোদিত বলে মনে করে তাদের বুয়েটের সাধারন শিক্ষার্থীদের রাজনৈতিক নিরাপত্তা দেওয়ার দাবিকে ঘৃণাভরে প্রত্যাখান করার কথা বলা হয়।


বিবৃতিতে আরো বলা হয়, হিজবুত তাহরীর এর মত নিষিদ্ধ মৌলবাদী সংগঠনের অস্তিত্বকেই আমরা সমর্থন করি না। সেখানে এরূপ নিষিদ্ধ সংগঠনের সমর্থন বা সহানুভূতি গ্রহণ করার প্রশ্নই আসে না। যখনই আমরা এরূপ সন্দেহজনক কোনো কার্যকলাপ প্রত্যক্ষ করেছি বা করবো, তৎক্ষণাৎ তা কর্তৃপক্ষকে জানাতে সর্বদা সচেতন আছি। পাশাপাশি আমরা নিষিদ্ধ সংগঠনগুলোর অপতৎপরতার বিরুদ্ধে দেশের আইনশৃঙ্খলা বিষয়ক সাংবিধানিক প্রতিষ্ঠানগুলোর সোচ্চার ভূমিকার প্রতি সর্বদাই আস্থাশীল এবং সহযোগিতাপূর্ণ।


এ প্রসঙ্গে শুক্রবার দুপুরে বুয়েটের উপাচার্য (ভিসি) সত্যপ্রসাদ মজুমদার জানান, শিক্ষার্থীরা তাকে বিষয়টি জানিয়েছেন। এ বিষয়ে তারা প্রয়োজনীয় ব্যবস্থা নেবেন।


রাষ্ট্রবিরোধী জঙ্গি কার্যকলাপে জড়িত থাকায় হিযবুত তাহরীরকে ২০০৯ সালের ২২ অক্টোবর নিষিদ্ধ করা হয়। কিন্তু এরপরও গোপন তৎপরতা চালাচ্ছে জঙ্গি সংগঠনটি।


এর আগেও বুয়েটে ছাত্র রাজনীতি নিষিদ্ধ থাকার মধ্যেই সেখানে হিযবুত তাহরীরের লিফলেট ছড়ানোর খবরে চাঞ্চল্যের সৃষ্টি হয়।


গত রবিবার বুয়েটের শহীদ মিনারে সংবাদ সম্মেলন করে ইসলামী ছাত্রশিবির ও হিযবুত তাহরীরের বিরুদ্ধে কথা বলেছিলেন ছাত্রলীগের সমমনা কয়েকজন শিক্ষার্থী।


এরপর নানাভাবে তাদের প্রাণনাশের হুমকি দেয়া হচ্ছে আশঙ্কা প্রকাশ করেছেন ওই শিক্ষার্থীরা। বিষয়টি নিয়ে বুয়েটের উপাচার্যের কাছে তারা আনুষ্ঠানিক অভিযোগ করেছেন।


২০১৯ সালে বুয়েটে ছাত্ররাজনীতি নিষিদ্ধ করে বিজ্ঞপ্তি জারি করেছিল বুয়েট প্রশাসন। আর এই সুযোগে সেখানে ধর্মীয় উগ্রবাদীরা অনুপ্রবেশ করে নিজেদের অবস্থান পাকাপোক্ত করার অপচেষ্টা করছে বলে অভিযোগ উঠেছে।


গত সোমবার বুয়েটে ছাত্র রাজনীতি নিষিদ্ধের বিজ্ঞপ্তির কার্যকারিতা স্থগিত করে হাইকোর্ট। আর এতে পাঁচ বছর পর সেখানে আবার মূলধারার ছাত্র সংগঠনগুলোর রাজনীতি চলমান রাখার পথ উন্মুক্ত হয়।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com