ডিআইইউতে ১০ সাংবাদিক বহিষ্কারের ঘটনায়
চবি সাংবাদিক সমিতির নিন্দা ও প্রতিবাদ
প্রকাশ : ১৪ মার্চ ২০২৪, ২১:১২
চবি সাংবাদিক সমিতির নিন্দা ও প্রতিবাদ
চবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (ডিআইইউ) তাদের ক্যাম্পাসে সাংবাদিক সমিতির কার্যক্রম বন্ধের নির্দেশ এবং দশ শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কারের ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি (চবিসাস)। পাশাপাশি এ বহিষ্কারাদেশ প্রত্যাহার করে ক্যাম্পাসে বস্তুনিষ্ঠ সাংবাদিকতা চর্চার পরিবেশ নিশ্চিতের জোর দাবি জানিয়েছে সংগঠনটি।


১৪ মার্চ, বৃহস্পতিবার চবিসাসের সভাপতি মোহাম্মদ আজহার ও সাধারণ সম্পাদক রোকনুজ্জামান এক যৌথ বিবৃতিতে এ দাবি জানায়।


বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, ডিআইইউ সাংবাদিকদের সঙ্গে কথা বলে জানা যায়, বিশ্ববিদ্যালয়ের অনিয়ম, দুর্নীতি ও শিক্ষক কর্তৃক নারী শিক্ষার্থীদের যৌন হয়রানির মতো সংবেদনশীল বিষয়ে সংবাদ প্রচার করায় সাংবাদিকদের ওপর ক্ষিপ্ত হয় বিশ্ববিদ্যালয় কর্তাব্যক্তিরা। এসবের জের ধরেই ক্যাম্পাসে সাংবাদিকতা বন্ধের চেষ্টা চালিয়ে আসছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এরই ধারাবাহিকতায় বৃহস্পতিবার বিভিন্ন গণমাধ্যমে কর্মরত ডিআইইউর ১০ শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কার করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।


চবিসাস নেতৃবৃন্দ আরো বলেন, বহিষ্কারের এ ঘটনা নিন্দনীয় ও দুঃখজনক। বিশ্ববিদ্যালয় সকল ইতিবাচক ও নেতিবাচক বিষয় তুলে ধরা সাংবাদিকদের দায়িত্ব। এ দায়িত্ব পালন করায় শিক্ষার্থীদের বহিষ্কার করা মুক্তচিন্তার জন্য হুমকি ও বাধা।


চবিসাস নেতৃবৃন্দ মনে করেন, দুর্নীতি ও অনিয়ম ঢেকে রাখতে বিশ্ববিদ্যালয় প্রশাসন সাংবাদিকদের হেনস্তা ও কণ্ঠরোধের চেষ্টা করছে। সংবাদ প্রচার করায় বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডের এহেন ব্যবসায়ী মনোভাবে আঘাত আসতে পারে বলে ধারণা কর্তৃপক্ষের। এই ধারণা থেকে সাংবাদিকদের কলম থামিয়ে দেওয়ার এমন অপচেষ্টা করেছে কর্তৃপক্ষ।


ডিআইইউতে ১০ শিক্ষার্থীর সাময়িক বহিষ্কারাদেশ প্রত্যাহার করে সাংবাদিকদের নিরাপত্তা রক্ষা করার জোর দাবি জানিয়েছে চবিসাস নেতৃবৃন্দ।


বিবার্তা/মহসিন/সউদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com