বশেমুরবিপ্রবিতে আইন বিভাগের উদ্যোগে আন্তর্জাতিক সেমিনার
প্রকাশ : ০৮ ফেব্রুয়ারি ২০২৩, ২০:২৫
বশেমুরবিপ্রবিতে আইন বিভাগের উদ্যোগে আন্তর্জাতিক সেমিনার
বশেমুরবিপ্রবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (বশেমুরবিপ্রবি) আইন বিভাগের উদ্যোগে আন্তর্জাতিক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। 


৮ ফেব্রুয়ারি (বুধবার) সকাল ১১:৩০ টায় বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবনের সপ্তম তলায় আইন অনুষদের মুটকোর্ট রুমে Russia-Ukraine Conflict & Its Legality Under International Law এর উপর এবং Empowerment of Women & the Constitutional Mandate এর উপর সেমিনারটি অনুষ্ঠিত হয়।


সেমিনারে সভাপতি হিসেবে উপস্থিত ছিলেন আইন বিভাগের সভাপতি ও আইন অনুষদের ডিন ড. রাজিউর রহমান, বিশেষ অতিথি হিসেবে ছিলেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার বীরমুক্তিযোদ্ধা প্রফেসর ড. মোঃ মোবারক হোসেন। ভারত থেকে সেমিনারের বিষয়বস্তুর উপর আলোচক হিসেবে উপস্থিত ছিলেন কলকাতার সিস্টার নিবেদিতা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের ইমেরিটাস প্রফেসর ড. মানিক চক্রবর্তী এবং কলকাতা বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদের সাবেক ডিন প্রফেসর সচী চক্রবর্তী। এছাড়াও এসময় উপস্থিত ছিলেন বশেমুরবিপ্রবির আইন বিভাগের সহযোগী অধ্যাপক মানসুরা খানম, সহকারী অধ্যাপক হুমায়ুন কবির, সহকারী অধ্যাপক সুরাইয়া জেবিন, প্রভাষক মোঃ হুমায়ুন কবির, প্রভাষক চয়ন চাকীসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বর্ষের শিক্ষার্থীবৃন্দ।


প্রফেসর সচী চক্রবর্তী "Women Empowerment & the Constitutional Mandate" শীর্ষক বিষয়ের উপর আলোচনা করেন। তিনি নারী-পুরুষের আর্থ-সামাজিক অধিকার সমান ভাবে নিশ্চিয়তার বিষয়টি উল্লেখ করেন এবং জীবনের সকল ক্ষেত্রে নারী ও পুরুষের মধ্যে পূর্ণ সমতা বজায় রাখার পরামর্শ দেন।  তিনি তার আলোচনা নারীদের অধিকার রক্ষা ও নারীর ক্ষমতায়ন বিষয়ে আলোচনা করতে গিয়ে ভারতীয় কিছু উল্লেখযোগ্য কেস রেফারেন্স ও ভারতীয় সংবিধানের নারীর অধিকার ও ক্ষমতায়ন সম্পর্কিত অনুচ্ছদেগুলো উল্লেখ করেন। 


প্রফেসর ড. মানিক চক্রবর্তী "Russia-Ukraine Conflict & its Legality Under International Law: the Ongoing Debate" শীর্ষক বিষয়ের উপর আলোচনায় বিভিন্ন আন্তর্জাতিক সনদ থেকে অনুচ্ছেদ উল্লেখ করেন এবং কেন শক্তিধর দেশ গুলো নিজেদের প্রভাব বিস্তার বজায় রাখার পিছনের কারনগুলো উল্লেখ করেন৷ এছাড়া তিনি জাতির জনকের প্রতি বিনম্র শ্রদ্ধা প্রদর্শন করেন৷


আইন বিভাগের সভাপতি ও আইন অনুষদের ডিন ড. রাজিউর রহমান তাঁর বক্তব্যে দুই দেশের মধ্যে যুদ্ধের ভয়াবহ পরিণতি এবং যুদ্ধ সংক্রান্ত আইন বিষয়ে আলোচনা করেন । এছাড়া তিনি নারী পুরুষের সমতাসহ সামাজিক ন্যায়বিচার ও নাগরিকদের আর্থ-সামাজিক অধিকার সম্পর্কে আলোচনা করেন। এ সময় তিনি বলেন, বঙ্গবন্ধু সারাজীবন সামাজিক ন্যায়বিচার ও আর্থ সামাজিক অধিকার নিশ্চিত করার জন্য সংগ্রাম করে গেছেন। বাংলাদেশের সংবিধানে এ সকল অধিকার নাগরিকদের জন্য নিশ্চিত করা হয়েছে।


বিবার্তা/অহনা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com