জাবিতে অধ্যাপক হোসনে আরা'র দুই বইয়ের মোড়ক উন্মোচন
প্রকাশ : ০৮ ফেব্রুয়ারি ২০২৩, ১৯:১৪
জাবিতে অধ্যাপক হোসনে আরা'র দুই বইয়ের মোড়ক উন্মোচন
জাবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের(জাবি) ইতিহাস বিভাগের সহযোগী অধ্যাপক হোসনে আরা'র  'বগুড়ায় মুক্তিযুদ্ধ' ও 'বঙ্গবন্ধু ও ছাত্রলীগের রাজনীতি' বই দুইটির মোড়ক উন্মোচন অনুষ্ঠিত হয়েছে। 


বুধবার (৮ ফেব্রুয়ারি) বেলা ৩ টায় ইতিহাস বিভাগের এ আর মল্লিক লেকচার হলে ইতিহাস বিভাগের সহযোগী অধ্যাপক পিংকি সাহার সঞ্চালনে এই আলোচনা সভা অনুষ্ঠিত হয়। 


বইটির লেখক সহযোগী অধ্যাপক হোসনে আরা সকলকে কৃতজ্ঞতা জানিয়ে বলেন, বগুড়ায় আব্বাস আলি খানের মতো মানুষ থাকতেন। আমার এই 'বগুড়ায় মুক্তিযুদ্ধ' বইয়ের মাধ্যমে তাদের ইতিহাস ফুটে উঠেছে।  সম্মুখ যুদ্ধ থেকে গেরিলা যুদ্ধ সহ বগুড়া অঞ্চলের যুদ্ধের সব ইতিহাস উঠে এসেছে। 


এছাড়াও তিনি 'বঙ্গবন্ধু ও ছাত্রলীগের রাজনীতি' বই সম্পর্কে বলেন, 'আমাদের যে স্বাধীনতা যুদ্ধের সাথে ওতপ্রোতভাবে জড়িত আছে ছাত্রলীগ। বঙ্গবন্ধু কীভাবে ছাত্রলীগ গড়ে তুলেছেন তার ব্যাখ্যা দেওয়া হয়েছে। এর পাশাপাশি,  বায়ান্নর ভাষা আন্দোলন, ঊনসত্তর এর গণ অভ্যুত্থানে কিভাবে উঠে আসছে, তা উল্লেখ করা আছে।


অধ্যাপক এ টি এম আতিকুর রহমান বলেন, আমি গর্বিত হোসনে আরা ২ টি বই একত্রে প্রকাশ করছে। বাংলাদেশকে তিলে তিলে গড়ে তুলেছে ছাত্রলীগ। বঙ্গবন্ধু কীভাবে এই ছাত্রলীগ গড়ে তুলেছে সেটি হোসনে আরা বইতে সুন্দর করে তুলে ধরেছেন। যারা ছাত্রলীগের রাজনীতির সাথে যুক্ত তারা এই বই পড়ে উপকৃত হবে। বইতে বঙ্গবন্ধু নিয়ে অতিরঞ্জিত কোন আলোচনা নেই। সব কিছুই তথ্যের ভিত্তিতে আলোচনা করা হয়েছে। 


উপাচার্য অধ্যাপক নূরুল আলম বলেন, একই দিনে দুইটি বইয়ের মোড়ক উন্মোচন করেছেন বলে তাকে সাধুবাদ জানাই। 'বগুড়ার ইতিহাস' ইতিহাস বইয়ের মতো,  যারা ইতিহাসবিদ আছেন, তারা যদি জেলাভিত্তিক মুক্তিযুদ্ধের ইতিহাস নিয়ে লিখত তাহলে আমরা আজকে মুক্তিযুদ্ধ নিয়ে পূর্ণাঙ্গ ইতিহাস জানতে পারতাম।


এসময় অন্যান্যদের মাঝে উপস্থিত ছিলেন, সাবেক উপাচার্য অধ্যাপক শরীফ এনামুল কবির, ট্রেজারার অধ্যাপক রাশেদা আক্তার, রেজিস্ট্রার রহিমা কানিজ,অধ্যাপক ড. আবু মোহাম্মদ দেলোয়ার হোসেন, প্রভোস্ট কমিটির সভাপতি আবদুল্লাহ হেল কাফি, অধ্যাপক নাহিদ হক, অধ্যাপক মোজাহিদুল ইসলাম সহ প্রমুখ। 


বিবার্তা/আয়েশা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com