ঢাবিতে জীববৈচিত্র্য সংরক্ষণ বিষয়ক জাতীয় সম্মেলন অনুষ্ঠিত
প্রকাশ : ২৮ জানুয়ারি ২০২৩, ১৭:৪৯
ঢাবিতে জীববৈচিত্র্য সংরক্ষণ বিষয়ক জাতীয় সম্মেলন অনুষ্ঠিত
ঢাবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রাণিবিদ্যা বিভাগ এবং বাংলাদেশ প্রাণিবিজ্ঞান সমিতির যৌথ উদ্যোগে “বায়োডাইভারসিটি কনভারসেশন: বাংলাদেশ পার্সপেক্টিভ” শীর্ষক দিনব্যাপী এক জাতীয় সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।


২৮ জানুয়ারি (শনিবার) নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে রেলমন্ত্রী মো. নুরুল ইসলাম সুজন এমপি প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন।


রেলমন্ত্রী মো. নুরুল ইসলাম সুজন এমপি জীববৈচিত্র্য রক্ষায় প্রাণিকূলের আবাসস্থল সংরক্ষণের ওপর গুরুত্বারোপ করে বলেন, মানুষের লোভে মাত্রাতিরিক্ত বনসম্পদ ধ্বংসের কারণে ইকোসিস্টেম হুমকির মুখে পড়েছে। অপরিকল্পিতভাবে বন ধ্বংস না করে বন্য প্রাণীদের উপযোগী বনায়ন তৈরি করা আমাদের কর্তব্য। একসময় বন্য প্রাণীদের হত্যা করা হতো, হরিণের চামড়া, বাঘের চামড়ার চড়া দামের দিকে খেয়াল রেখে কিছু অসাধু মানুষ বন্যপ্রাণী শিকার করে ইকোসিস্টেমকে হুমকির মুখে ঠেলে দিচ্ছে। কাজেই তিনি বলেন, জীববৈচিত্র্য রক্ষা করা প্রত্যেক নাগরিকের সাংবিধানিক দায়িত্ব।


ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে প্রাণিকুলের আবাসস্থল সংরক্ষণের ওপর গুরুত্বারোপ করে বলেন, এই লক্ষ্যমাত্রা অর্জনের ক্ষেত্রে কার্যকর ভূমিকা পালনের জন্য গবেষকদের প্রায়োগিক গবেষণা পরিচালনা করতে হবে। জীববৈচিত্র্য সংরক্ষণে নীতিমালা প্রণয়নের ক্ষেত্রে এই সম্মেলন সহায়ক ভূমিকা পালন করবে বলে তিনি আশা প্রকাশ করেন।


উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান বন সংরক্ষক মো. আমির হোসেন চৌধুরী, এসিআই এগ্রিবিজনেস-এর প্রেসিডেন্ট ড. এফএইচ আনসারী, প্রকৃতি ও জীবন ফাউন্ডেশনের চেয়ারম্যান মুকিদ মজুমদার বাবু, বাংলাদেশ প্রাণিবিজ্ঞান সমিতির সভাপতি অধ্যাপক ড. হামিদা খানম, সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মো. লোকমান হোসেন, সহ-সভাপতি ড. তপন কুমার দে এবং ঢাকা বিশ্ববিদ্যালয় প্রাণিবিদ্যা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. নিয়ামুল নাসের বক্তব্য রাখেন। মূল প্রবন্ধ উপস্থাপন করেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ড. মো. মোস্তফা ফিরোজ।


উল্লেখ্য, দেশ-বিদেশের শিক্ষাবিদ, গবেষক এবং পেশাজীবীরা এই সম্মেলনে অংশগ্রহণ করেন।


বিবার্তা/সাইদুল/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com