দেশের কারিগরি শিক্ষাকে বেশি গুরুত্ব দিতে হবে: শিক্ষামন্ত্রী
প্রকাশ : ১৪ জানুয়ারি ২০২৩, ১৩:৫৮
দেশের কারিগরি শিক্ষাকে বেশি গুরুত্ব দিতে হবে: শিক্ষামন্ত্রী
ঢাবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, আমাদের দেশের কারিগরি শিক্ষাকে অনেক বেশি গুরুত্ব ও সম্মান দিতে হবে। কারিগরি শিক্ষা থেকে উচ্চশিক্ষায় যাওয়ার পথে যে বাঁধা আমরা তা নিরসনে কাজ করছি।


শিক্ষার্থীদের মাঝে শিক্ষা উপহার বিতরণ এবং 'চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলা ও স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে ছাত্রসমাজের করণীয়' শীর্ষক আলোচনা সভার আয়োজন করেছে বাংলােশ ছাত্রলীগ। এতে প্রধান অতিথির বক্তব্যে তিনি এই কথা বলেন।


"ডিজিটাল বাংলাদেশ দৃশ্যমান, লক্ষণ এবার স্মার্ট বাংলাদেশ বিনির্মাণ' প্রতিপাদ্যকে উপজীব্য করে ছাত্রলীগের ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে ১৪ জানুয়ারি (শনিবার) ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্বোপার্জিত স্বাধীনতা চত্বরে এই আলোচনা সভার আয়োজন করা হয়।


ডা. দীপু মনি বলেন, আমাদের নেত্রী যা বলেন তা রাখেন, বঙ্গবন্ধু যে স্বপ্ন দেখগেন এবং যা করতেন তাঁর কন্যাও তেমনভাবে কাজ করছেন। তিনি ডিজিটাল বাংলাদেশ, মধ্যম আয়ের বাংলাদেশ করবেন বলেছেন করেছেন; আজকে উন্নয়নশীল বাংলাদেশ হয়েছে এবং উন্নত বাংলাদেশের কথা তিনি বলেছেন ২০৪১ সালের মধ্যে। এবং সেই উন্নত বাংলাদেশ গড়ার প্রধানতম হাতিয়ার হলো শিক্ষা। সেজন্য আমাদের শিক্ষায় পরিবর্তনটা আনতে হবে। সেই লক্ষ্যে আমরা একটা সমযোপযোগি শিক্ষাক্রম প্রণয়ণ করেছি। কারণ এখন আমাদের সামনে ২০৩০ সালের যে টেকশই উন্নয়ন লক্ষ্যমাত্রা রয়েছে; যেটি আমাদের আন্তর্জাতিক অঙ্গিাকার, সেখানে ১৭টি লক্ষ্য রয়েছে। যেখানে ৪নং লক্ষ্য 'শিক্ষা হচ্ছে সবকিছুর কেন্দ্রে'। সেই শিক্ষার যদি আমরা মান অর্জন করতে পারি সেই শিক্ষা যদি আমরা জীবনব্যাপী শিক্ষা করতে পারি, এবং সেই শিক্ষা যদি সাম্যের শিক্ষা হয় ,অন্তর্ভুক্তিমূলক শিক্ষা হয় তাহলে বাকি যে ১৬টি লক্ষ্য আছে সেগুলো অর্জন করা অনেক সহজ হয়ে যাবে।


শিক্ষামন্ত্রী বলেন, আমাদের কারিগরি শিক্ষাকে অনেক বেশি গুরুত্ব ও সম্মান দিতে হবে। কারিগরি শিক্ষা থেকে উচ্চশিক্ষায় যাওয়ার পথে যে বাঁধা আমরা তা নিরসনে কাজ করছি। আমরা মাদরাসা শিক্ষার আধুনিকায়নের জন্য কাজ করছি। মাদরাসা শিক্ষার্থীরা ধর্মীয় যে বিষয়গুলো আছে সেসব যেমন ভালোভাবে শিখবে তেমনি নতুন প্রযুক্তিকে ব্যবহার করে আধুনিক শিক্ষাও নিবে। মাদরাসা শিক্ষার্থীরা মমূলধারার শিক্ষার্থীদের থেকে দুইশ' নম্বর বেশিতে পরীক্ষা দেয়। নতুন শিক্ষাক্রমে তা সমানে নিয়ে আসার কথা জানান তিনি। তাদের ভাষা শিক্ষার ব্যাপারে আমরা অনেক জোর দিচ্ছি। আগে তারা কেবল কোরআনের ভাষাটাই শিখতো কিন্তু এখন তারা আরবি সাহিত্যের ভাষাও শিখছে। দেশে বিদেশে স্টাবলিশ হওয়ার জন্য তাদেরকে আরবি ভাষা, ইংরেজি ভাষা শেখানোর পাশাপাশি প্রযুক্তির সব সুবিধা নেয়ার ব্যবস্থা করা হচ্ছে।


তিনি আরও বলেন, আমরা প্রথম তিনটি শিল্পবিপ্লবের অংশীদার হতে পারিনি কিন্তু আমাদের এখন সুযোগ আছে চতুর্থ শিল্পবিপ্লবের অংশ হওয়ার। সেজন্য একুশ শতকের চ্যালেঞ্জ মোকাবেলায় আমাদেরকে একটি যুগোপযোগি শিক্ষাব্যাবস্থার প্রণয়ন করতে হবে। আমাদের যে মুখস্ত বিদ্যা ও পরীক্ষার ভীতি, সনদ ভিত্তিক শিক্ষাব্যাবস্থা ছিল তা থেকে বেরিয়ে এসে আমাদের দক্ষতার উপর গুরুত্ব দিতে হবে। আমাদের আশপাশের দেশের মতো সফট স্কিল ভিত্তিক শিক্ষাব্যাবস্থা আমাদের করতে হবে।


ছাত্রলীগের সভাপতি সাদ্দাম হোসেনের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক শেখ ওয়ালী আসিফ ইনানের সঞ্চালনায় আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটির উপাচার্য ড. মাহফুজুল ইসলাম।


বিবার্তা/সাইদুল/বিএম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com