পিএইচডি ইনক্রিমেন্ট বাতিলে নোবিপ্রবি শিক্ষক সমিতির প্রতিবাদ
প্রকাশ : ২৮ মে ২০২২, ১১:৪৮
পিএইচডি ইনক্রিমেন্ট বাতিলে নোবিপ্রবি শিক্ষক সমিতির প্রতিবাদ
নোবিপ্রবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের পিএইচডি ডিগ্রি অর্জনের জন্য ইনক্রিমেন্ট প্রদান সম্পর্কিত কার্যক্রম স্থগিত রাখার সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়েছে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়(নোবিপ্রবি) শিক্ষক সমিতি।


শুক্রবার (২৭ মে) নোবিপ্রবি শিক্ষক সমিতির ভারপ্রাপ্ত সভাপতি ড. মো. আবু নছর মিয়া ও সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মোহাম্মদ আনোয়ারুল বাশার স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এই প্রতিবাদ জানানো হয়।


বিজ্ঞপ্তিতে বলা হয়, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার রূপকল্প -২০৪১ এর অন্যতম লক্ষ্য বিশ্বে শিক্ষা ও গবেষণায় নেতৃত্ব প্রদান। এ লক্ষ্যে পাবলিক বিশ্ববিদ্যালয়গুলো নিরলসভাবে কাজ করে যাচ্ছে।


সেখানে শিক্ষকদের শিক্ষা ও গবেষণার চলমান অগ্রযাত্রাকে বাধাগ্রস্ত করার জন্য বিশ্ববিদ্যালয় পরিষদের আবেদনের পরিপ্রেক্ষিতে গত ১৮ মে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন জারি করা আদেশে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের পিএইচডি ডিগ্রি অর্জনের জন্য তিনটি ইনক্রিমেন্ট প্রদান সম্পর্কিত কার্যক্রম স্থগিত রাখার জন্য অনুরোধ করেছে। যা নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষকগণকে ক্ষুদ্ধ, মর্মাহত ও হতাশ করেছে। অথচ গত ২৮ নভেম্বর ২০২১ তারিখে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন কর্তৃক পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকগণের পিএইচডি ডিগ্রি অর্জনের জন্য তিনটি ইনক্রিমেন্ট প্রদানের অনুমতির জন্য শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব বরাবর চিঠি দেয়।হঠাৎ করে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের এমন অনুরোধ চরম বৈষম্যমূলক ও বিমাতাসূলভ আচরণ যা প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনার রুপকল্প-২০৪১ এর পরিপন্থী।


বিজ্ঞপ্তিতে নেতৃবৃন্দ আরো বলেন, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি মনে করে, শিক্ষকদের তিনটি অগ্রিম ইনক্রিমেন্ট প্রদান সম্পর্কিত কার্যক্রম স্থগিত রাখার এই সিদ্ধান্ত শিক্ষকদের মধ্যে আরো অসন্তোষ তৈরি করবে এবং বিশ্ববিদ্যালয়গুলোতে মেধাবীদের শিক্ষকতা ও গবেষণা পেশায় আসতে নিরুৎসাহিত করবে। নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন কর্তৃক শিক্ষকদের পিএইচডি ডিগ্রি অর্জনের জন্য তিনটি অগ্রিম ইনক্রিমেন্ট প্রদান সম্পর্কিত কার্যক্রম স্থগিত রাখার সিদ্ধান্ত প্রত্যাহার করে পিএইচডি ডিগ্রি অর্জনের জন্য অগ্রিম ইনক্রিমেন্ট প্রদানের বাস্তবায়নের জোর দাবি।


বিবার্তা/কেআর

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com