শিরোনাম
এসডিজি লক্ষ্যমাত্রা অর্জনে ঢাবি বিশেষ ভূমিকা পালন করবে: উপাচার্য
প্রকাশ : ১৯ জানুয়ারি ২০২২, ১৭:৩৯
এসডিজি লক্ষ্যমাত্রা অর্জনে ঢাবি বিশেষ ভূমিকা পালন করবে: উপাচার্য
ঢাবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেছেন, শতবর্ষী মাল্টিডিসিপ্লিনারি ঐতিহ্যবাহী বিশ্ববিদ্যালয় হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয় টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন এবং প্যারিস জলবায়ু চুক্তি বাস্তবায়নে বিশেষ ভূমিকা পালন করবে। ১৭টি টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার বিভিন্ন ক্ষেত্রে বিশেষজ্ঞ, শিক্ষক ও গবেষক এ বিশ্ববিদ্যালয়ে কর্মরত আছেন। স্নাতক, স্নাতকোত্তর ও উচ্চতর গবেষণাসহ নানা একাডেমিক কর্মসূচি পরিচালনায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিশেষ সক্ষমতা রয়েছে।
মঙ্গলবার (১৮ জানুয়ার) রাতে দি ইউএন সাসটেনেবল ডেভেলপমেন্ট সলিউশন্স নেটওয়ার্কের (এসডিএসএন) উদ্যোগে এশিয়া, ইউরোপ ও মধ্যপ্রাচ্যের শীর্ষস্থানীয় ৮০টি বিশ্ববিদ্যালয়ের প্রেসিডেন্ট ও উপাচার্যদের এক বিশেষ ভার্চুয়াল সভায় অংশ নিয়ে তিনি এসব কথা বলেন।
উপাচার্য বলেন, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার বিষয়বস্তু বিবেচনায় বিশ্ববিদ্যালয়ের পাঠ্যক্রম পুনর্গঠন ও বিশেষ গবেষণা প্রকল্প গ্রহণ করা হয়েছে। ইতোমধ্যেই বিশ্ববিদ্যালয়ে ‘ডিইউ এসডিজিস্ রেসপন্স কোয়ার্ডিনেশন সেল’ গঠন করা হয়েছে। টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে জনসচেতনতা বৃদ্ধি ও অনুকূল পরিবেশ তৈরির ক্ষেত্রে অসাধারণ ভূমিকার জন্য বাংলাদেশের প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা ইতোমধ্যে বিভিন্ন আন্তর্জাতিক ফোরামে বিশেষ স্বীকৃতি লাভ করেছেন। এসময় অনুষ্ঠানের সঞ্চালক উপাচার্যের সঙ্গে সহমত জ্ঞাপন করেন এবং এসডিজি অর্জনে বাংলাদেশের সফলতার ভূয়সী প্রশংসা করেন।


দি ইউএন সাসটেনেবল ডেভেলপমেন্ট সলিউশন্স নেটওয়ার্কের প্রেসিডেন্ট অধ্যাপক জেফরি সাস অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন। গ্রিসের শিক্ষা ও ধর্ম বিষয়ক মন্ত্রী নিকি কেরামাস উদ্বোধনী বক্তব্য রাখেন। অন্যদের মধ্যে ইউনেস্কোর শিক্ষা বিষয়ক সহকারী মহাপরিচালক স্টেফেনিয়া গিয়ানিনি, এলএসএইচটিএম-এর এনভায়রনমেন্টাল চেঞ্জ ও পাবলিক হেল্থ বিভাগের অধ্যাপক আন্দ্রে হেইন্স, জাতিসংঘ সাধারণ পরিষদের সাবেক প্রেসিডেন্ট ভুক জেরেমিক এবং রাশিয়ার প্রেসিডেনশিয়াল একাডেমি অব ন্যাশনাল ইকনোমি এন্ড পাবলিক অ্যাডমিনিস্ট্রেশনের রেক্টর ভ্লাদিমির এ মাও প্যানেল আলোচক হিসেবে বক্তব্য রাখেন।
ভার্চুয়াল সভায় বক্তারা জ্ঞানের গণতন্ত্রায়ণ ও পাঠ্যক্রমে আন্তঃবিষয়ভিত্তিক ধারণাগুলো সংযুক্ত করার ওপর গুরুত্বারোপ করে বলেন, অন্তর্ভুক্তিমূলক, দক্ষতাভিত্তিক ও গুণগত মানসম্পন্ন জীবনব্যাপী শিক্ষার সুযোগ তৈরি করতে হবে। টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে শিক্ষক, গবেষক ও শিক্ষার্থীরা আন্তরিক ও নিরপেক্ষভাবে কাজ করে থাকেন। এ অর্থে শিক্ষক, গবেষক ও শিক্ষার্থীরাই মূলতঃ বৈশ্বিক নাগরিক।


বিবার্তা/সাইদুল/আশিক

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com