শিরোনাম
২০ বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ ভর্তি পরীক্ষা শুরু রবিবার
প্রকাশ : ১৬ অক্টোবর ২০২১, ২২:০৯
২০ বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ ভর্তি পরীক্ষা শুরু রবিবার
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

শিক্ষার্থীদের ভোগান্তি কমাতে প্রথমবারের মতো দেশের ২০টি সাধারণ, বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় গুচ্ছ ভিত্তিতে ভর্তি পরীক্ষা নিচ্ছে। তিন দিনে তিনটি গ্রুপের পরীক্ষা হবে।রবিবার (১৭ অক্টোবর) অনুষ্ঠিত হবে ‘এ’ ইউনিটের (বিজ্ঞান) ভর্তি পরীক্ষা। বিজ্ঞানে আবেদনকারী ১ লাখ ৩০ হাজারের বেশি।


২৪ অক্টোবর মানবিকের (‘বি’ ইউনিট) ও ১ নভেম্বর বাণিজ্যের (সি ইউনিট) ভর্তি পরীক্ষা হবে। ভর্তি পরীক্ষা হবে দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত। দেশের ২৭টি পাবলিক বিশ্ববিদ্যালয় কেন্দ্রে হবে এই ২০ বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা।


গুচ্ছে থাকা বিশ্ববিদ্যালয় হলো- জগন্নাথ বিশ্ববিদ্যালয়, ইসলামী বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, কুমিল্লা বিশ্ববিদ্যালয়, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কিছু বিষয়), বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয়, রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রবীন্দ্র বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি, শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় এবং বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।


এদিকে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট), খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট) এবং রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ও (রুয়েট) এবার গুচ্ছভুক্ত হয়ে ভর্তি পরীক্ষা নিচ্ছে। ১৩ নভেম্বর অনুষ্ঠিত হবে এই তিন বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা।


এই তিনটি বিশ্ববিদ্যালয়ের জন্য মোট আবেদন করেছেন ২৫ হাজার ৬৬৭ জন। এর মধ্যে রুয়েটে ভর্তিযোগ্য আসন ১ হাজার ২৩৫, কুয়েটে ১ হাজার ৬৫ ও চুয়েটে আসন ৯০১টি।


এছাড়া দ্বিতীয়বারের মতো গুচ্ছ ভিত্তিতে ভর্তি পরীক্ষা নিচ্ছে কৃষি ও কৃষিশিক্ষা প্রধান সাতটি বিশ্ববিদ্যালয়। ২৭ নভেম্বর এসব বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা হবে।


কৃষি ও কৃষিপ্রধান সাতটি বিশ্ববিদ্যালয় হলো বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কৃষিসংক্রান্ত কিছু বিষয়), চট্টগ্রাম ভেটেরিনারি অ্যান্ড অ্যানিমেল সায়েন্সেস বিশ্ববিদ্যালয় এবং খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়।


বিবার্তা/আবদাল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com