শিরোনাম
ঈদযাত্রায় ভোগান্তি কমাতে চাই একটু বেশি ছুটি
প্রকাশ : ১৩ জুন ২০১৮, ১৬:৫৫
ঈদযাত্রায় ভোগান্তি কমাতে চাই একটু বেশি ছুটি
প্রিন্ট অ-অ+

প্রতি বছর ঈদ এলেই ঈদের বাজার, রকমারি ইফতারির খবর ইত্যাদির পাশাপাশি গ্রামমুখী মানুষের ঈদযাত্রায় ভোগান্তির চিত্র - এও যেন আমাদের অনিবার্য নিয়তি হয়ে গেছে।


ঈদের ক'টা দিনের ছুটিতে গ্রামবাসী স্বজনদের সঙ্গে মিলিত হতে যাওয়া মানুষের এ দুর্ভোগ যেন আমাদের উৎসবের অনুষঙ্গ হয়ে গেছে।


কিন্তু এমন কি হওয়ার কথা? কেন এমন হয়?


কেন এমন হয় - এ প্রশ্নের জবাব দেয়া সহজ নয়। আবার মোটা দাগে এর কারণ খুঁজে পাওয়াও কঠিন নয়। অতিরিক্ত যাত্রী ও যানবাহনের চাপ, বাসের এলোপাথাড়ি স্টপেজ, কোথাও রাস্তায় ইউটার্নের সুযোগ, কোথাও স্পিডব্রেকার থাকলেও দূর থেকে বোঝা না যাওয়া, ট্রাফিক ব্যবস্থায় বিশৃঙ্খলা, রাস্তা নির্মাণ ও সংস্কার - মোটা দাগে এগুলো কয়েকটি কারণ। এর সাথে এবার যুক্ত হয়েছে ভাঙ্গা কিংবা কাটা রাস্তা এবং অনেক জায়গায় বৃষ্টির কারণে সৃষ্ট জলাবদ্ধতা।


এসব কারণ দূরীভূত করা হয়তো কঠিন, কিন্তু অসম্ভব কি?


ঈদ আমাদের অন্যতম জাতীয় উৎসব। নগরবাসী কর্মজীবী মানুষ বছরের এই সময়টাতে ক'টামাত্র দিন ছুটি পায় আর সেই সুযোগে পরিবার-পরিজন নিয়ে ছুটতে চায় গাঁয়ের পথে; স্বজন সান্নিধ্যে।


প্রশ্ন হচ্ছে, ক'দিন ছুটি পায় মানুষ? ঈদের ছুটি তিন দিন, আর কোনো কোনো বছর ভাগ্যক্রমে তার সঙ্গে সাপ্তাহিক ছুটি যোগ হলে মোট পাঁচ দিন। এই ক'টা দিন ছুটির একটি মুহূর্তও যাতে “বৃথা” না যায়, সেজন্যই মানুষের যত ছোটাছুটি আর তাতেই সড়কপথে, নৌপথে, আকাশপথে লেগে যায় যতো জট।


তাই আমাদের মনে হয়, ঈদের ছুটি আরো বাড়ানো দরকার। একটু বেশি ছুটি পেলে মানুষের তাড়াহুড়াটা একটু কমবে, তাতে রাস্তায় যানজট, ট্রেনের সিডিউল বিপর্যয় ইত্যাদিও কমে আসারই কথা। গতবছর পত্রপত্রিকায় এমন খবরও বের হয় যে, সরকার ধর্মীয় উৎসবগুলোতে ছুটি বাড়ানোর কথা ভাবছে। কিন্তু কী কারণে জানি না, বিষয়টি আবার চাপা পড়ে যায়। আমরা মনে করি, এ বিষয়ে একটা ইতিবাচক সিদ্ধান্তে আসা গেলে তা সবার জন্যই কল্যাণকর হবে।


ঈদযাত্রায় ভোগান্তি আছে, এটা যেমন সত্য, তেমনি তা অতীতের তুলনায় অনেক কমেছে - এটাও সত্য। তবে আমরা চাই, সড়ক-সেতু নির্মাণে সাম্প্রতিক বছরগুলোতে যে নীরব বিপ্লব এসেছে, তার হাত ধরে ''ঈদযাত্রায় ভোগান্তি'' কথাটি চিরতরে ইতিহাসের পাতায় স্থান পাক।

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com