শিরোনাম
নিউইয়র্কে শব্দ শিল্পের নতুন সংগঠন কণ্ঠচিত্রের যাত্রা শুরু
প্রকাশ : ০৪ জুলাই ২০১৯, ১৫:২০
নিউইয়র্কে শব্দ শিল্পের নতুন সংগঠন কণ্ঠচিত্রের যাত্রা শুরু
নিউইয়র্ক প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

নিউইয়র্কে কণ্ঠচিত্র' নামের নতুন এক শব্দ শিল্প সংগঠনের যাত্রা শুরু। দৃঢ় কণ্ঠে হোক চিত্রিত উচ্চারণ এই শ্লোগানকে ধারণ করে ৩০ জুন (রবিরার) রাত ৮ টায় জ্যাকসন হাইট্‌সের জুইস সেন্টারে সংগঠনের উদ্যোগে আয়োজন করা হয়।


আরো কত শব্দহীন হাঁটবে তুমি নামের আবৃত্তি সন্ধ্যার। আবৃত্তিসহ কণ্ঠ সংশ্লিষ্ট সকল মাধ্যমকেই সঙ্গী করে পথ চলার অঙ্গীকার নিয়ে কণ্ঠচিত্রের এই যাত্রা হবে বলে উদ্বোধনী অনুষ্ঠানে জানিয়েছেন সংগঠনের আয়োজকরা।


দর্শকরা আসন গ্রহণ করার পর পরই শান্তা নাগের কণ্ঠে রাগ পিলুর কিছু আলাপ যখন চলছিলো তখন আবৃত্তিকাররা একে একে মঞ্চে প্রবেশ করেন। আবৃত্তির মাঝে বক্তাদের বক্তব্য দেয়াটাকে, আবৃত্তির একটা অংশ বলে মনে করেছেন দর্শকরা।


কণ্ঠচিত্রের প্রথম আবৃত্তিতে অংশগ্রহণ করেন, শান্তা শ্রাবণী, অদিতি সাদিয়া রহমান, সেমন্তী ওয়াহেদ, আনোয়ারুল হক লাভলু, হীরা চৌধুরী ও মিজানুর রহমান বিপ্লব।


আবৃত্তিকাররা একে একে আবৃত্তি করেন শহীদ কাদরী, উন্মেস দাস, মান্নার হীরা, ফজল শাহাবুদ্দীন, মোশাদ আলী, শহীদুর রহমান, জীবনানন্দ দাশ, শুভ দাশগুপ্ত, সঞ্জীব চট্টোপাধ্যায়, রুদ্র মুহম্মদ শহিদুল্লাহ, দিলওয়ার, নির্মলেন্দু গুন, সলিল চৌধুরী, সুনীল গঙ্গোপাধ্যায়, আমিরুল ইসলাম, নবারুণ ভট্টাচার্য, সৈয়দ শামসুল হক, শক্তি চট্টোপাধ্যায়, সৃজন সেন, কাজী নজরুল ইসলাম, জয়দেব বসু ও তারিক সুজাতের কবিতা।


চতুর্ভাষিক কোলাজে পড়া হয় মার্টিন লুথার কিং জুনিয়র, চে গুয়েভারা, নেলসন ম্যান্ডেলা, মহাত্মা গান্ধী, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বক্তৃতার অংশবিশেষ। কবিতার মাঝে নিখুঁতভাবে বাদ্য প্রক্ষেপণের কাজটি সম্পন্ন করেছেন আশরাফুল হাবিব মিহির, যা আবৃত্তিকে আরো শ্রুতিময় করে তোলে।


পিনপতন নীরবতা, নান্দনিক উপস্থাপন আর কানায় কানায় পরিপূর্ণ প্রায় দুই ঘন্টাব্যাপী এই অনুষ্ঠানে বিপুল সংখ্যক দর্শকের উপচে পড়া ভিড় ছিলো চোখে পড়ার মতো। বিশেষ করে আবৃত্তির অনুষ্ঠানে এতো দর্শক সচরাচর এটা লক্ষ্য করা যায় না।


অনুষ্ঠানে প্রবাসের বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ, সাংস্কৃতিক কর্মী, সাংবাদিক, কবি, সাহিত্যিকরা ছাড়াও কমিউনিটির নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।


বিবার্তা/শিব্বির/তাওহীদ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com