শিরোনাম
'সিয়াম সাধন এখন কাতালান সংস্কৃতিরও অংশ'
প্রকাশ : ১৩ মে ২০১৯, ১৬:৩৮
'সিয়াম সাধন এখন কাতালান সংস্কৃতিরও অংশ'
স্পেন প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

'পবিত্র সিয়াম সাধনা ও তার আনুষ্ঠানিকতা এখন থেকে কাতালান সংস্কৃতিরও অংশ। কাতালোনিয়ার একটি গুরুত্বপূর্ণ অংশ মুসলমান ধর্মের অনুসারী হিসেবে যে রোজা পালন করেন। তারা কাতালোনিয়ার অধিবাসী হিসেবে এই রমজান এখন কাতালান সংস্কৃতির সাথে মিশে গেছে। আমরা এই ইফতার অনুষ্ঠানে সহযোগী হতে পেরে খুবই আনন্দ অনুভব করছি।'


রবিবার স্পেনের বার্সেলোনায় ইফতার অনুষ্ঠানে কাতালান বাম রাজনৈতিক দল এসকেররা রিপুবলিকানা এন কাতালোনিয়া ইআরসি এর নেতৃৃবৃন্দ এসব কথা বলেন। বার্সেলোনায় আসন্ন সিটি করপোরেশনের নির্বাচনকে সামনে রেখে রবিবার শহরের বাক দে রোদায় প্রায় তিন শতাধিক মানুষের জন্য ইফতারের আয়োজন করে কাতালান এই বামপন্থী দলটি। সাম্প্রতিক সময়ে কাতালোনিয়ায় এতো মানুষের অংশগ্রহণে ইফতার অনুষ্ঠানের ঘটনা বিরল বলে মন্তব্য করেন ইফতার অনুষ্ঠানে আসা অনেক রোজাদার।


আসরের পর থেকে দলটির শুভাকাঙ্ক্ষী বাংলাদেশী, পাকিস্তানি, মরক্কো, ভারতীয়সহ কাতালান নেতাকর্মীরা ইফতার অনুষ্ঠানে জড়ো হতে শুরু করে।


প্রকাশ্যে মাগরিবের আজানের পর সম্মিলিতভাবে মুসলমান রোজাদারসহ অন্যান্য ধর্মাবলম্বীরা একসাথে ইফতার করেন। ইফতারের পর দলটির রাজনৈতিক নেতারা বক্তব্যে তাদের ইফতার আয়োজনে অংশগ্রহণের জন্য সকলকে ধন্যবাদ জানান। বক্তারা কাতালোনিয়াকে বহুধর্ম, বর্ণ ও সংস্কৃতির মিলনমেলা উল্লেখ করে রমজানকেও কাতালান সংস্কৃতির অংশ হিসেবে উল্লেখ করেন।


অনুষ্ঠানে উপস্থিত ছিলেন এসকেররা রেপুবলিকানা দে কাতালোনীয়া পার্টির নেতা রবার্ট মাসি নাহার, আবদেল ওয়াহেদ, মারিয়া দানতাস, ওরিওল আমারোস, মার্ক বোররাস বাতায়া।


দলটির বাংলাদেশ বিষয়ক সমন্বয়ক সালেহ আহমেদের নেতৃত্বে বাংলাদেশীদের মধ্যে উপস্থিত ছিলেন দলটির সিনিয়র সদস্য আলাউদ্দিন হক নেসা, জাহাঙ্গীর আলম, শাহ আলম স্বাধীন, সোহেল দেওয়ান, আবুল কালাম, হানিফ শরিফ, নজরুল ইসলাম, আশেক এ আরমান নাদিম, সোহেল খান।


আরো উপস্থিত ছিলেন অল ইউরোপ বাংলাদেশ প্রেসক্লাবের সিনিয়র সহসভাপতি ও স্পেন বাংলা প্রেসক্লাবের প্রথম সদস্য মিরন নাজমুল ও স্পেন বাংলা প্রেসক্লাবের সদস্য জাফার হোসাইন।


বিবার্তা/কবির/আকবর

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com