নিউইয়র্কে ধীরেন্দ্রনাথ দত্তের জন্মোৎসব উদযাপন
প্রকাশ : ০৭ নভেম্বর ২০১৮, ১০:০১
নিউইয়র্কে ধীরেন্দ্রনাথ দত্তের জন্মোৎসব উদযাপন
হাকিকুল ইসলাম খোকন, নিউইয়র্ক থেকে
প্রিন্ট অ-অ+

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে বাংলাদেশের প্রথিতযশা আইনজীবী, সমাজকর্মী, ভাষা সৈনিক ও রাজনীতিক ধীরেন্দ্রনাথ দত্তের ১৩২তম জন্মোৎসব পালিত হয়েছে। গত ২ নভেম্বর সন্ধ্যায় নিউইয়র্কের জ্যাকসন হাইটসে প্রথমবারের মত এই উৎসবের আয়োজন করে 'ধীরেন্দ্রনাথ দত্ত পরিষদ, ইউএসএ'।


স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী রথীন্দ্রনাথ রায়, শহীদ হাসান ও শুভ্রা গোস্বামীর কণ্ঠে জাতীয় সঙ্গীতের মধ্য দিয়ে উৎসব শুরু হয়। পরে শহীদ ধীরেন্দ্রনাথ দত্তের প্রতিকৃতিতে প্রদীপ প্রজ্জ্বলন করা হয়, ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়।


সংগঠনের সভাপতি শিতাংশু গুহের সভাপতিত্বে অনুষ্ঠানে গ্রন্থনা, উপস্থাপনা এবং পরিচালনা করেন সাধারণ সম্পাদক তোফাজ্জল লিটন। অনুষ্ঠানটি পরিকল্পনা করেন গোপাল স্যান্যাল।


সংগঠনের সভাপতি শিতাংশু গুহ বলেন, আজ একটি ঐতিহাসিক ঘটনার জন্ম হলো, প্রবাসে শহীদ ধীরেন্দ্রনাথ দত্তের জন্মোৎসব পালন করে আপনারা সবাই একটি ইতিহাসের অংশীদার হলেন। ধীরেন্দ্রনাথ দত্ত স্বাধীনতা পুরস্কার পেয়েছেন, তাঁকে একুশে পদকও দেওয়া উচিৎ।


আগামী ২১ এপ্রিল স্থানীয় জুইস সেন্টারে প্রথম ‘শহীদ ধীরেন্দ্রনাথ দত্ত’ স্মারক বক্তৃতা অনুষ্ঠিত হবে বলে জানান তিনি।


পরে শহীদ ধীরেন্দ্রনাথ দত্তের নাতনি অ্যারোমা দত্তের শুভেচ্ছা পত্র পাঠ করে শোনান মাথিউস বাবুল রোজারিও। সৈয়দ শামসুল হকের ‘আমার পরিচয়’ কবিতাটি আবৃতি করেন বাচিক শিল্পী গোপন সাহা। ‘বীণে স্বদেশী ভাষা মিটে কি আশা’ গানটি পরিবেশন করেন শুভ্রা গোস্বামী।


ভাষা বিশ্লেষক মিথুন আহমেদ তার নিজের লেখা গবেষণামূলক প্রভাষণ ‘শহীদ ধীরেন্দ্রনাথ দত্তের ভাষাপ্রস্তাব ও রাষ্ট্রভাষা আন্দোলন: একটি সমাজ ভাষাতাত্ত্বিক পর্যালোচনার সমীক্ষা’ উপস্থাপন করেন । প্রভাষণটি ছিল অনুষ্ঠানের একটি মৌলিক অধ্যায়।



এরপর ওবায়েদুল্লাহ মামুন ধীরেন্দ্রনাথ দত্ত যে প্রস্তাবটি পাকিস্তান গণপরিষদে তুলেছিলেন তা পাঠ করে শোনান। সবশেষে প্রবীণ সাংবাদিক সৈয়দ মোহাম্মদ উল্লাহ সমাপনী বক্তব্য দেন।


অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বেলাল বেগ, ফজলুর রহমান, অধ্যাপক হোসনে আরা, নিনি ওয়াহেদ, রেজাউল বারী, বিশ্বজিৎ সাহা, মুজাহিদ আনসারি, প্রতিপ দাশগুপ্ত, সৈয়দ জাকির আহমেদ রনি, বিভাস মল্লিক, প্রদীপ সাহা, মিনহাজ পারভেজ, মনিকা রায়, নাসরিন চৌধুরী প্রমুখ।


বিবার্তা/খোকন/কামরুল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

বি-৮, ইউরেকা হোমস, ২/এফ/১, 

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com