শিরোনাম
মালয়েশিয়ায় নতুন কলিংয়ের স্বপ্নে বিভোর দালাল চক্র
প্রকাশ : ২৬ অক্টোবর ২০১৮, ১২:৪৭
মালয়েশিয়ায় নতুন কলিংয়ের স্বপ্নে বিভোর দালাল চক্র
শেখ আরিফুজ্জামান, মালয়েশিয়া থেকে
প্রিন্ট অ-অ+

মালয়েশিয়ায় বাংলাদেশী ১০ এজেন্সি সিন্ডিকেটের কারণে ১ সেপ্টেম্বর থেকে শ্রমিক নিয়োগ বন্ধ হয়ে যাওয়ার পর দুই দেশের সরকারের মধ্যে নিয়মিত উচ্চপর্যায়ের বৈঠকের কারণে আবারো আশার আলো দেখতে শুরু করেছে মালয়েশিয়ার নতুন শ্রমবাজার। আর এই শ্রমবাজারের স্বপ্নে বিভোর একশ্রেণির অসাধু দালাল চক্র।


মালয়েশিয়ায় বাংলাদেশ থেকে শ্রমিক নেয়ার খবর বরাবরই আশার আলো জাগায় বেকার যুবকদের মাঝে। লাখ লাখ কর্মহীন, বেকার যুবকদের কাছে মালয়েশিয়া স্বপ্নের দেশ হলেও দালালের দৌরাত্ম্যে অধিকাংশ প্রবাসী দিশেহারা।


জানা গেছে, বিদেশে ভালো চাকরি ও উচ্চ বেতনের কথা বলে গ্রাম-থেকে শহর পর্যন্ত দালালদের দৌরাত্ম। একদিকে, একাধিক দালালের হাত বদল। অন্যদিকে বাংলাদেশী ১০ এজেন্সি সিন্ডিকেটের দুর্নীতির কারণে মালয়েশিয়া গমনেচ্ছু কর্মীদের অভিবাসন ব্যয় বৃদ্ধি পেতে থাকে মাত্রাতিরিক্ত। সরকার নির্ধারিত অভিবাসন ব্যয়কে তোয়াক্কা না করে রিক্রুটিং এজেন্সিগুলো গলাকাটা হারে অভিবাসন ব্যয় হাতিয়ে নেয়।


এমনকি বাংলাদেশী ওই ১০ এজেন্সি সিন্ডিকেট করে মানব পাচারের মাধ্যমে সাড়ে ৬ হাজার কোটি টাকা হাতিয়ে নেয় বলে অভিযোগ ওঠে। আর এ কারণেই দালালদের দৌরাত্ম রোধে মালয়েশিয়া সরকার ‘জিটুজি-প্লাস’ নামে যে এসপিপিএ সিস্টেমের আওতায় মালয়েশিয়ায় বাংলাদেশী শ্রমিকদের নিয়োগ করত, সেই পদ্ধতি গত ১ সেপ্টেম্বর থেকেই স্থগিত ঘোষণা করে।


সূত্রে জানা গেছে, মালয়েশিয়ার একটি কোম্পানি ছাড়াও জড়িত ছিল মন্ত্রী-নেতা-ব্যবসায়ী সিন্ডিকেটচক্রে বাংলাদেশের ১০টি জনশক্তি রফতানিকারী প্রতিষ্ঠান (রিক্রুটিং এজেন্সি)।


বাংলাদেশী ১০টি এজেন্সি হলো- ইউনিক ইস্টার্ন ক্যারিয়ার ওভারসিজ, ক্যাথারসিস ইন্টারন্যাশনাল, এইচএসএমটি হিউম্যান রিসোর্স, সানজারি ইন্টারন্যাশনাল, রাব্বি ইন্টারন্যাশনাল, প্যাসেজ অ্যাসোসিয়েটস, আমিন ট্যুরস অ্যান্ড ট্রাভেলস, প্রান্তিক ট্রাভেলস অ্যান্ড ট্যুরিজম ও আল ইসলাম ওভারসিজ।


বাংলাদেশের ১০ এজেন্সির মধ্যে ইউনিক ইস্টার্ন প্রাইভেট লিমিটেডের স্বত্বাধিকারী জনশক্তি রফতানিকারক সমিতি- বায়রার সাবেক সভাপতি ও ইউনিক গ্রুপের মালিক মো. নূর আলী। প্যাসেজ অ্যাসোসিয়েটসের মালিক আরিফ আলম। ক্যাথারসিস ইন্টারন্যাশনালের মালিক বায়রার মহাসচিব মো. রুহুল আমিন। রাব্বী ইন্টারন্যাশনালের মালিক বায়রার সমাজকল্যাণ সম্পাদক মোহাম্মদ বশির। প্রান্তিক ট্রাভেলস অ্যান্ড ট্যুরিজমের মালিক বায়রার সাবেক সভাপতি মো. গোলাম মোস্তফা।


সানজারি ইন্টারন্যাশনালের মালিক শেখ আবদুল্লাহ। ক্যারিয়ার ওভারসিজের মালিক রুহুল আমিন ও বদরুল আমিনরা ৩ ভাই। আল ইসলাম ওভারসিজের মালিক জয়নাল আবেদীন জাফর। তিনি পদ্মা ইসলামী লাইফ ইনস্যুরেন্সের পরিচালক। আইএসএমটি হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্টের পরিচালক তুহিন সিদ্দীকি। আমিন ট্যুরস অ্যান্ড ট্রাভেলসের মালিক মো. রুহুল আমিন।


কূটনৈতিক সূত্রে জানা যায়, মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদের সভাপতিত্বে অনুষ্ঠিত এক বিশেষ কমিটির বৈঠকে ১ সেপ্টেম্বর থেকে বাংলাদেশের শ্রমিক নিয়োগ বন্ধের সিদ্ধান্ত হয়। ১৪ আগস্ট মালয়েশিয়ার পার্লামেন্টে বিদেশি শ্রমিক ব্যবস্থাপনাবিষয়ক বিশেষ কমিটির বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকের সিদ্ধান্ত মালয়েশিয়া গত ২১ আগস্ট বাংলাদেশকে চিঠি দিয়ে জানিয়ে দেয়। (চলবে)


বিবার্তা/আরিফ/জহির

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com