শিরোনাম
মাদ্রিদে বাংলাদেশের জাতীয় উন্নয়ন মেলা অনুষ্ঠিত
প্রকাশ : ১৮ অক্টোবর ২০১৮, ০৯:১৩
মাদ্রিদে বাংলাদেশের জাতীয় উন্নয়ন মেলা অনুষ্ঠিত
কবির আল মাহমুদ, স্পেন থেকে
প্রিন্ট অ-অ+

উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে স্পেনের মাদ্রিদে চতুর্থ জাতীয় উন্নয়ন মেলা অনুষ্ঠিত হয়েছে। 'উন্নয়নের অভিযাত্রায় অদম্য বাংলাদেশ' এই প্রতিপাদ্য নিয়ে গত মঙ্গলবার স্থানীয় বাংলাদেশ দূতাবাসের হলরুমে এর আয়োজন করা হয়।


দিনব্যাপী অনুষ্ঠিত ওই মেলার উদ্বোধন করেন স্পেনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত হাসান মাহমুদ খন্দকার। এ সময়, তিনি বর্তমান সরকারের বিগত প্রায় দশ বছরে অর্জিত উন্নয়ন ও সাফল্য সম্পর্কে প্রবাসী বাংলাদেশীসহ বিদেশি অতিথিদের অবহিত করেন।


প্রধানমন্ত্রীর নেতৃত্বে বাংলাদেশের এগিয়ে চলার রূপরেখা তুলে ধরে তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে বাংলাদেশের উন্নয়ন আজ রোল মডেলে পরিণত হয়েছে। বিদ্যুৎ, শিক্ষা, স্বাস্থ্য, যোগাযোগ ও ডিজিটাল বাংলাদেশসহ বিভিন্ন ক্ষেত্রে বর্তমান সরকারের উল্লেখযোগ্য সাফল্য অর্জিত হয়েছে।


উন্নয়ন মেলা উপলক্ষে দূতাবাসের হলরুমে আর্থ-সামাজিক উন্নয়নের উপর একটি ভিডিওচিত্র উপস্থাপন করা হয়। বাংলাদেশের উন্নয়নের উপর দৃষ্টিনন্দন ব্যানার ও পোস্টার ছাড়াও ঐতিহ্যবাহী দেশীয় সামগ্রী দিয়ে হলরুম প্রাঙ্গন সজ্জিত করা হয়। পোস্টারগুলোতে সরকারের শিক্ষা, কৃষি, স্বাস্থ্য, ক্রীড়া, বিদ্যুৎ, নারীর ক্ষমতায়ন, অবকাঠামো, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি, তৈরি পোশাক শিল্প, পাট, রপ্তানি ও রেমিটেন্সসহ এমডিজিতে বাংলাদেশের সাফল্যচিত্র এবং স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে রূপান্তর তুলে ধরা হয়।



আর্থ-সামাজিক উন্নয়নের পাশাপাশি কূটনৈতিক ক্ষেত্রে বাংলাদেশের অর্জন, বহির্বিশ্বে বলিষ্ঠ উপস্থিতিসহ গতিশীল পররাষ্ট্রনীতিও উপস্থাপন করা হয় এই উন্নয়ন মেলায়।



উন্নয়ন মেলায় প্রবাসী বাংলাদেশীরা ছাড়াও বাংলাদেশে নিযুক্ত প্রাক্তন স্প্যানিশ রাষ্ট্রদূত এদুয়ার্দো দে লা ইগ্লেসিয়া, বিদেশী কূটনীতিক, স্প্যানিশ ব্যাবসায়ী সংগঠনের প্রতিনিধি, সান পাবলো বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আন্তোনিও আলোনসোসহ বিদ্যালয়ের বেশ কয়েকজন স্প্যানিশ স্টুডেন্ট অনুষ্ঠানে অংশ নেন। দূতাবাস কর্মকর্তাদের মধ্যে উপস্থিত ছিলেন মিনিস্টার ও হেড অব চ্যান্সারি হারুন আল রশিদ, প্রথম সচিব (শ্রম) মো. শরিফুল ইসলামসহ সকল কর্মচারী। বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়ন সম্পর্কে বিদেশি কূটনৈতিক, স্প্যানিশ ব্যবসায়ী, বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের অবহিত করেন দূতাবাসের কমার্শিয়াল কাউন্সিলর মোহাম্মদ নাভিদ শফিউল্লাহ।


বিবার্তা/কবির/কামরুল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com