‘নাইজেরিয়া বাংলাদেশ থেকে কৃষিক্ষেত্রে অনেক কিছু শিখতে পারে’
প্রকাশ : ১৯ সেপ্টেম্বর ২০১৮, ১২:১১
‘নাইজেরিয়া বাংলাদেশ থেকে কৃষিক্ষেত্রে অনেক কিছু শিখতে পারে’
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

নাইজেরিয়ার মাননীয় কৃষি ও পল্লী উন্নয়ন প্রতিমন্ত্রী সিনেটর হ্যানিক্যান লোকপোবিরি বলেছেন, নাইজেরিয়া বাংলাদেশ থেকে কৃষিক্ষেত্রে অনেক কিছু শিখতে পারে।


গতকাল বুধবার নাইজেরিয়ার মাননীয় কৃষি ও পল্লী উন্নয়ন প্রতিমন্ত্রী সিনেটর হ্যানিক্যান লোকপোবিরি (Senator Heineken Lokpobiri, Ph.D) এর সাথে বাংলাদেশের মান্যবর হাইকমিশনার জনাব মো: শামীম আহসান, এনডিসি, এর সৌজন্য সাক্ষাতকারের সময় তিনি উক্ত মন্তব্য করেন।


অত্যন্ত আন্তরিক ও হৃদ্যতাপূর্ণ পরিবেশে গতকাল ১৮ সেপ্টেম্বর ২০১৮ তারিখে অনুষ্ঠিত বৈঠকে দুপক্ষ দ্বিপাক্ষিক সম্পর্ক গভীরতর ও বিস্তৃত করার উপরে গুরুত্ব আরোপ করে।


শুরুতে হাইকমিশনার বাংলাদেশের মাননীয় কৃষি মন্ত্রীর শুভেচ্ছা জ্ঞাপন করেন এবং মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বিভিন্ন ক্ষেত্রে অর্জিত অভূতপূর্ব সাফল্যে সমূহের ব্যাপারে অবগত করেন।


বিদ্যমান উষ্ণ সম্পর্ককে আরো অর্থবহ করার জন্য উভয়পক্ষ দুদেশের মধ্যে বিভিন্ন ক্ষেত্রে বিশেষ করে কৃষিক্ষেত্রে সহযোগিতা এবং ব্যবসায় বাণিজ্য সম্প্রসারণের উপরে বিশেষ জোর দেন।


উল্লেখ্য, ২০ কোটি জনসংখ্যার দেশ নাইজেরিয়া আফ্রিকার বৃহত্তম অর্থনীতি এবং বিশ্বের ষষ্ঠ বৃহত্তম তেল উৎপাদনকারী দেশ। বাংলাদেশ সরকার কর্তৃক প্রস্তাবিত কৃষি ক্ষেত্রে দুদেশের মধ্যে সহযোগিতা বিষয়ক একটি সমঝোতা স্মারক বর্তমানে নাইজেরিয়ার সরকারের বিবেচনাধীন রয়েছে।


প্রতিমন্ত্রী বিষয়টি ত্বরায়নের জন্যে আশু পদক্ষেপ গ্রহণের আশ্বাস প্রদান করেন। হাইকমিশনার শামীম আহসান বাংলাদেশে কৃষিক্ষেত্রে ’নীরব বিপ্লবে’র কথা উল্লেখ করে এক্ষেত্রে বাংলাদেশী কৃষি বিজ্ঞানীদের উদ্ভাবিত নানাবিধ ধানের বীজের অবদানের কথা বিশেষভাবে তুলে ধরেন।


ভৌগিলিকভাবে ক্ষুদ্র আয়তনের ১৬ কোটি জনসংখ্যা অধ্যুষিত বাংলাদেশ কিভাবে বর্তমান সরকারের দূরদর্শী নীতির কারণে খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছে তা জেনে মন্ত্রী অত্যন্ত উৎসাহিত বোধ করেন এবং কৃষি ক্ষেত্রে বাংলাদেশের অর্জিত জ্ঞান ও অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে নাইজেরিয়া প্রভূত উপকৃত হতে পারে বলে অভিমত ব্যক্ত করেন।


বাংলাদেশের হাইকমিশনার নাইজেরিয়াতে অনুষ্ঠিতব্য ‘Agritech Nigeria 2018 (২০-২২ নভেম্বর ২০১৮)-তে বাংলাদেশের অংশগ্রহনের আশাবাদ ব্যক্ত করেন এবং বলেন যে বাংলাদেশের অংশগ্রহনের মধ্য দিয়ে অন্যান্যরা কৃষিক্ষেত্রে বাংলাদেশের যুগান্তকারী সাফল্য সম্পর্কে ধারণা লাভে সক্ষম হবেন। বৈঠক শেষে হাইকমিশনার নাইজেরিয়ার কৃষি প্রতিমন্ত্রীকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান রচিত ‘The Unfinished MEMOIRS’ এর একটি কপি উপহার দেন।


হাইকমিশনের হেড অফ চ্যান্সারী জনাব মোহাম্মদ শাহ ইকরামুল হক ও এ সময় উপস্থিত ছিলেন।


বিবার্তা/খোকন/শারমিন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com