নিউইয়র্কে জাতীয় শোক দিবস পালিত
প্রকাশ : ১৮ আগস্ট ২০১৮, ১০:৪৭
নিউইয়র্কে জাতীয় শোক দিবস পালিত
হাকিকুল ইসলাম খোকন, নিউইয়র্ক থেকে
প্রিন্ট অ-অ+

নিউইয়র্ক জ্যাকসন হাইস্টসের ডাইভারসিটি প্লাজায় যুক্তরাষ্ট্র মুক্তিযোদ্ধা ও মুক্তিযুদ্ধের পক্ষের সম্মিলিত জোটের আয়োজনে গভীর শোক, শ্রদ্ধায় ও যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে জাতীয় শোক দিবস।


অনুষ্ঠানে বাঙ্গালী কমিউনিটির বিভিন্ন স্তর ও সংগঠন সমূহের নেতৃবৃন্দ বঙ্গবন্ধুর জীবন ও দর্শন নিয়ে আলোচনা করেন। পরে চিএ প্রদর্শনী, বঙ্গবন্ধুর উপর মুক্তিযোদ্ধা রথীন্দ্রনাথ রায় ও মুক্তিযোদ্ধা শহিদ হাসানের গান পরিবেশন, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন ও মোমবাতি প্রজ্বলন করে শহীদের স্মরণ করা হয়।


পুরো অনুষ্ঠানের সঞ্চালক ছিলেন যথাক্রমে-কায়কোবাদ খান ও ইঞ্জিনিয়ার মিজানুল হাসান এবং সভাপতিত্ব করেন যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের উপদেষ্টা মুক্তিযোদ্ধা ড. প্রদীপ রঞ্জন কর।


এতে বক্তব্য রাখেন, যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের উপদেষ্টা হাকিকুল ইসলাম খোকন, তোফায়েল চৌধুরী, যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আবদুর রহিম বাদশা, যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের জনসংযোগ সম্পাদক কাজী কয়েস, নিউইয়র্ক প্রদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহিন আজমল, যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সদস্য কামরুল আলম হিরা, যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সদস্য ইলিয়াস রহমান, আওয়ামী লীগের সদস্য আশরাফ মাসুক, আওয়ামী লীগ নেতা গোলাম রাব্বানী, ইকবাল হোসেন ও ওয়ালী হোসাইন, শেখ হাসিনা মঞ্চের সভাপতি জালালউদ্দিন জলিল, স্বেচ্ছাসেবক লীগের সহ-সভাপতি ডিএম রনেল, স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক সুবল দেবনাথ, স্বেচ্ছাসেবক লীগের যুগ্ম সম্পাদক নাফিকুর রহমান তুরান, সাবেক যুক্তরাষ্ট্র ছাএলীগ সভাপতি জেড এ জয়, যুক্তরাষ্ট্র ছাএলীগের সাবেক যুগ্ম সম্পাদক জাহাঙ্গীর এইচ মিয়া, যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু পরিষদ সাধারণ সম্পাদক রেফায়েতউল্লা চৌধুরী, পেশাজীবী সমন্বয় পরিষদ সভাপতি আশরাফুল হক, আওয়ামী আইনজীবী পরিষদ সভাপতি মোশেদা জামান, গোপালগঞ্জ সমিতি নেতা খসরুল আলম, এম.জি মুস্তফা, হেলাল মিয়া, স্বপন বিশ্বাস প্রমুখ।



বক্তারা বলেন, ১৫ আগস্ট জাতীয় শোক ও বেদনার দিন। এই দিনেই ঘাতকেরা হত্যা করেছে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। তারা হত্যা করে শিশু-নারীসহ তার পরিবারের অধিকাংশ সদস্যকে। ইতিহাসে এ রকম নৃশংসতার নজির নেই। এই দিনে বাংলাদেশ হারিয়েছে তার স্থপতিকে, বাংলাদেশীরা হারিয়েছে ইতিহাসের শ্রেষ্ঠ বাঙালিকে। ঘাতকচক্র জাতির পিতাকে হত্যা করলেও তার নীতি ও আদর্শকে মুছে ফেলতে পারেনি। যতদিন বাংলাদেশ ও বাঙালি থাকবে, ততদিন জাতির পিতার নাম এ দেশের লাখো-কোটি বাঙালির অন্তরে চির অম্মান হয়ে থাকবে।


জাতির পিতা হারানোর শোককে শক্তিতে পরিণত করে তার ত্যাগ ও তিতিক্ষার দীর্ঘ সংগ্রামী জীবনাদর্শ ধারণ করে ক্ষুধামুক্ত, দারিদ্রমুক্ত, শান্তিপূর্ণ, সমৃদ্ধ, অসাম্প্রদায়িক বাংলাদেশ প্রতিষ্ঠার সংগ্রামে আত্মনিয়োগ করার আহবান জানান বক্তারা। পরে এবারের শোক দিবসে বঙ্গবন্ধু হত্যা মামলার পলাতক আসামিদের দ্রুত দেশে ফিরিয়ে নিয়ে ফাঁসির রায় কার্যকর করার অঙ্গীকার করা হয়।


বিবার্তা/খোকন/জহির

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com