স্পেনে জাতীয় শোক দিবস পালিত
প্রকাশ : ১৬ আগস্ট ২০১৮, ১১:৪৬
স্পেনে জাতীয় শোক দিবস পালিত
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

১৫ আগস্ট,জাতীয় শোক দিবস। ইতিহাসের বেদনাবিধুর ও বিভীষিকাময় এক দিন। সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৩তম শাহাদাতবার্ষিকী। ১৯৭৫ সালের এইদিন অতিপ্রত্যুষে ঘটেছিল ইতিহাসের সেই কলঙ্কজনক ঘটনা।


সেনাবাহিনীর কিছু উচ্ছৃঙ্খল ও বিপথগামী সৈনিকের হাতে সপরিবারে প্রাণ দিয়েছিলেন বাঙালির ইতিহাসের শ্রেষ্ঠ সন্তান, স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।


এই নৃশংস হামলার ঘটনায় আরো যারা প্রাণ হারিয়েছিলেন তারা হলেন: বঙ্গবন্ধুর সহধর্মিণী বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব, পুত্র শেখ কামাল, শেখ জামাল, শেখ রাসেল, পুত্রবধূ সুলতানা কামাল, রোজী জামাল, ভাই শেখ নাসের ও কর্নেল জামিল, বঙ্গবন্ধুর ভাগ্নে মুক্তিযোদ্ধা শেখ ফজলুল হক মনি, তার অন্তঃসত্ত্বা স্ত্রী আরজু মনি, ভগ্নিপতি আবদুর রব সেরনিয়াবাত, শহীদ সেরনিয়াবাত, শিশু বাবু, আরিফ রিন্টু খানসহ অনেকে। আগস্ট মাসটি তাই বাংলাদেশের মানুষের কাছে শোকের মাসে।



১৫ই আগষ্ট রোজ বুধবার সকাল ১১ ঘটিকায় জাতীয় শোক দিবস উপলক্ষ্যে এক শোকসভার আয়োজন করা হয়। দূতাবাসের দূতালয় প্রধান হারুন আল রশীদ উক্ত অনুষ্ঠানটি পরিচালনা করেন। অনুষ্ঠানের শুরুতে কোরআন তেলাওয়াত এবং সকল শহীদদের স্বরণে ১ মিনিট নিরবতা পালন করেন। রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রীর বাণী পাঠ করেন দূতাবাসের কমার্সিয়াল উইং নাভিদ সফিউল্যাহ। পররাষ্ট্র মন্ত্রী, প্রতিমন্ত্রীর বানী পাঠ করেন দূতাবাসের শ্রম সচিব শরিফুল ইসলাম।


মান্যবর রাষ্ট্রদূত হারুন আল রশীদ তার বক্তব্যের শুরুতে হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালী জাতির জনক বঙ্গবন্ধুর প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপন করেন। বঙ্গবন্ধুর কন্যা দেশরত্ন শেখ হাসিনার হাত ধরে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। উন্নয়নের ধারা অব্যাহত রাখতে পুনরায় শেখ হাসিনা কে ক্ষমতায় আনতে হবে। ক্ষমতায় আনতে হলে ঐক্যের বিকল্প নেই। তাই শোককে শক্তিতে রুপান্তরিত করে সকলে এক হয়ে স্বাধীনতার পক্ষের শক্তির পক্ষে কাজ করার মাধ্যমে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ার জন্য প্রত্যেকের নিজ নিজ অবস্থান থেকে এগিয়ে আসতে হবে বলে জানান তিনি।


উক্ত সভায় স্পেন আওয়ামী লীগ, স্পেন ছাত্রলীগ, সাংবাদিকবৃন্দ সহ বাংলাদেশের বিভিন্ন শ্রেণী পেশার লোকজন অংশগ্রহন করেন। বক্তব্যের শেষে দোয়া মাহফিল এবং মোনাজাতের মাধ্যমে অনুষ্ঠান সমাপ্তি ঘোষনা করা হয়।


বিবার্তা/রায়হান/শারমিন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com