২১ আগস্ট যুক্তরাষ্ট্রে পবিত্র ঈদুল আযহা
প্রকাশ : ১১ আগস্ট ২০১৮, ০৯:৫৮
২১ আগস্ট যুক্তরাষ্ট্রে পবিত্র ঈদুল আযহা
সাব্বির আহমেদ, ওয়াশিংটন থেকে
প্রিন্ট অ-অ+

আগামী ২১ আগস্ট মঙ্গলবার যুক্তরাষ্ট্রে পবিত্র ঈদুল আযহা উদযাপিত হবে। পবিত্র ঈদুল আযহা উপলক্ষে উত্তর আমেরিকার বিভিন্ন শহরে বসবাসরত মুসলিম সম্প্রদায় ইতোমধ্যেই বিভিন্ন খামারে গিয়ে কোরবানির জন্য গরু-ছাগল ক্রয় করতে শুরু করেছেন। এছাড়াও যুক্তরাষ্ট্রের বিভিন্ন মসজিদ কমিউনিটি সংগঠন পবিত্র ঈদুল আযহার নামাজ আয়োজনের ঘোষণা দিতে শুরু করেছে।


এদিকে মধ্যপ্রাচ্যের দেশ সংযুক্ত আরব আমিরাতে আগামী ২২ আগস্ট বুধবার পবিত্র ঈদুল আযহা পালিত হতে পারে। দেশটির শারজাহ মহাকাশ এবং জ্যোতির্বিদ্যা কেন্দ্র এ তথ্য জানিয়েছে। খবর খালিজ টাইমসের।


সে হিসেবে বাংলাদেশে আগামী ২৩ আগস্ট পালিত হতে পারে ঈদুল আযহা। কেননা মধ্যপ্রাচ্যের সাথে স্থান ও সময়ের পার্থক্যের কারণে সেখানে চাঁদ দেখার পরদিন বাংলাদেশের আকাশে চাঁদ দেখা যায়। বাংলাদেশে ২১ থেকে ২৩ আগস্ট ঈদুল আজহার জন্য সরকারি ছুটি রয়েছে। এছাড়া ২৪ ও ২৫ তারিখ শুক্র-শনিবার হওয়ায় সে দুদিনও ছুটি রয়েছে।


শারজাহ মহাকাশ এবং জ্যোতির্বিদ্যা কেন্দ্রের উপ-পরিচালক ইব্রাহিম আল জারওয়ান জানান, জ্যোতির্বিদ্যাগত হিসাব অনুযায়ী ২২ আগস্ট ঈদুল আজহার সবচেয়ে সম্ভাবনাময় দিন। এক সাক্ষাৎকারে তিনি আরো বলেন, আরব আমিরাতের স্থানীয় সময় অনুযায়ী আগামী ১২ আগস্ট (রবিবার) জিলকদ মাসের ৩০ দিন পূর্ণ হওয়ার সম্ভাবনা রয়েছে এবং পরদিন ১৩ আগস্ট থেকে জিলহজ মাসের দিন গণনা শুরু হবে।


সাধারণত জিলহজ মাসের ১০ তারিখে ঈদুল আযহা পালিত হয়। সেই হিসাব অনুযায়ী ইব্রাহিম আল জারওয়ান জানান, আরব আমিরাতে আগামী ২২ আগস্ট ঈদুল আযহা উদযাপিত হওয়ার সম্ভাবনা বেশি। প্রসঙ্গত, মধ্যপ্রাচ্যের সাথে স্থান ও সময়ের পার্থক্যের কারণে সেখানে চাঁদ দেখার পরদিন বাংলাদেশের আকাশে চাঁদ দেখা যায়।


বিবার্তা/সাব্বির/জহির

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com