শিরোনাম
‘পরবাসে আনন্দের একদিন’
প্রকাশ : ০১ জুলাই ২০১৮, ১৩:০৯
‘পরবাসে আনন্দের একদিন’
কবির আল মাহমুদ, স্পেন থেকে
প্রিন্ট অ-অ+

স্পেনের মাদ্রিদ প্রবাসী বাংলাদেশীসহ বিভিন্ন দেশের একাধিক সংগঠন প্রতিনিয়ত আনন্দ ভাগাভাগি করে নিতে আয়োজন করে বিভিন্ন বিনোদনমূলক অনুষ্ঠানের। কিন্তু এ বছর মাদ্রিদ প্রবাসীদের আনন্দ ছিল একটু ভিন্ন।


মাদ্রিদের প্রাণকেন্দ্র অবস্থিত রানী সুফিয়া যাদুঘর পরিচালনা কমিটির আমন্ত্রণে রানী সুফিয়া যাদুঘর পার্কে বাংলাদেশী মানবাধিকার সংগঠন ভালিয়েন্তে বাংলাসহ অন্য দেশের ১৫টি সামাজিক ও মানবাধিকার সংগঠনের যৌথ উদ্যোগে ‘পরবাসে আনন্দের একদিন’ শীর্ষক এক জমকালো উৎসবের আয়োজন করা হয়।


উৎসবে বিভিন্ন দেশের প্রায় পাঁচ শতাধিক প্রবাসী উপস্থিত ছিলেন। ছিল নারীদের পিঠা প্রতিযোগিতা, সঙ্গীত ও নাচ, সেনেগালের পারসিউশনিস্টলা Rueda, কলম্বিয়া সঙ্গীতডেসি মেসিয়াস গার্সিয়া, কলম্বিয়ান নাচ "কবিতা ভুলে যাওয়া", প্রবাসী শিল্পীদের সংগীত পরিবেশন, নৃত্য, ইত্যাদি।



শনিবার (৩০ জুন) স্থানীয় সময় বিকেল ৪টায় রানী সুফিয়া যাদুঘর পার্ক পরিচালনা কমিটির তত্ত্বাবধানে আয়োজন করা হয় এই প্রবাস উৎসবের। এতে যোগদেন বাংলাদেশ, আফ্রিকা, আলজেরিয়া, মরক্কো, কলম্বিয়াসহ বিভিন্ন দেশের বিপুলসংখ্যক প্রবাসী।


এ সময় প্রবাসীদের শুভেচ্ছা জানিয়ে বক্তব্য রাখেন মিউজিয়ামের প্রধান পরিচালক ম্যানুয়েল বোরজ-ভিল্লে, পরিচালক আনা লঙ্গোনি, রাফায়েল পিমেণ্টেল, ভালিয়েন্তে বাংলার সভাপতি মো. ফজলে এলাহী প্রমুখ।


ম্যানুয়েল বোরজ-ভিল্লে, প্রবাসীদের প্রশংসা করে রানী সুফিয়া মিউজিয়ামের বিভিন্ন কার্যক্রমে ওপর সংক্ষিপ্ত আলোচনা ও স্পেনের অর্থনীতিতে প্রবাসীদের অবদানের প্রশংসা করেন। তিনি স্থানীয় আইনের প্রতি শ্রদ্ধা রেখে অনৈতিক কর্মকাণ্ড থেকে বিরত থেকে প্রতিটি দেশের সম্মান বজায় রাখতে প্রবাসীদের প্রতি আহ্বান জানান।


আয়োজনটি উপস্থিত সবাইকে কিছুটা সময়ের জন্য হলেও আপ্লুত করে। উৎসবে রানী সুফিয়া মিউজিয়ামের কর্মকর্তাসহ প্রবাসী বাংলাদেশীরা স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করেন।


উৎসবে দেশের ঐতিহ্যবাহী পুলি, ভাপা, দুধ চিতই, পাটিসাপটা, প্যারা, জিলাপি ও সাজের পিঠাসহ হরেক রকমের পিঠার পসরা সাজিয়েছিলেন সর্বস্তরের মাদ্রিদ প্রবাসী বাংলাদেশী নারীরা। এছাড়া আফ্রিকান, এশিয়ান, আরবি, স্প্যানিশ ও পরিবেশন করা হয়।


এ সময় বাংলাদেশ কমিউনিটির বিশিষ্ট ব্যক্তিদের মধ্যে উপস্থিত ছিলেন ভালিয়েন্তে বাংলার সাধারণ সম্পাদক রমিজ উদ্দিন সরকার, নারী নেত্রী আফরোজা রহমান, ব্যবসায়ী আলমগীর হোসাইন, এম আই আমিন, রাজনীতিবিদ আবু জাফর রাসেল, তানিয়া সুলতানা ঝরনা, লুনা আলম আঁখি, জান্নাত শিউলি, মারুফা আরেফিন, সেতু হাসান, নিগার সুলতানা প্রমুখ।



এসোসিয়েশন ভালিয়েন্তে বাংলার সভাপতি মোহাম্মদ ফজলে এলাহী বলেন, প্রবাসে নিজেদের মধ্যে ভ্রাতৃত্ববোধ বাড়িয়ে তোলা এবং বিদেশে দেশের আবহমান সংস্কৃতির ঐতিহ্যকে অগ্রসরমান করা। সেই সাথে ভিনদেশিদের কাছে বাঙালির সংস্কৃতির ঐতিহ্য পৌঁছে দেয়া এবং পরিবার পরিজন নিয়ে সবাই একসঙ্গে হওয়ার আনন্দটা সব সময় অন্যরকম।


বিবার্তা/কবির/জহির

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com