প্রবাসে অসহায় শ্রমিকের বন্ধু...
প্রকাশ : ২৭ মে ২০১৮, ২১:৩৮
প্রবাসে অসহায় শ্রমিকের বন্ধু...
মালয়েশিয়া প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

অসহায় প্রবাসী শ্রমকিদের কাছে আস্থা আর ভরসার একটি নাম শাহ আলম হাওলাদার। মালয়েশিয়া প্রবাসী এ বাংলাদেশি অসহায় শ্রমিকের সাহায্যার্থে নিরালসভাবে কাজ করে যাচ্ছেন।


জানা গেছে, শরীয়তপুর জেলার ভেদরগঞ্জ উপজেলার মহিষার গ্রামের আব্দুল জলিল হাওলাদারের একমাত্র ছেলে শাহ আলম জীবিকার তাগিদে ২৫ বছর আগে মালয়েশিয়া পাড়ি জমান।


মালয়েশিয়ায় শ্রমিক লীগের সিনিয়র সহ-সভাপতি হিসেবে রাজনৈতিক পরিচিতি থাকলেও প্রবাসী বাংলাদেশিদের মাঝে তিনি শ্রমিক নেতা শাহ আলম হাওলাদার হিসেবে বেশি পরিচিত।


পাসপোর্ট সমস্যা থেকে শুরু করে অসহায় শ্রমিক, গুরুতর অসুস্থ, দুর্ঘটনায় আহত, নিহত শ্রমিকের লাশ দেশে পাঠাতে বা যে কোনো সমস্যার কথা শুনলেই তিনি সাহায্যের হাত বাড়িয়ে দেন। আর এজন্য মালয়েশিয়ায় অবস্থিত বাংলাদেশ হাইকমিশন তাকে সর্বাত্মক সহযোগিতার পাশাপাশি দলীয় নেতৃবৃন্দও সহযোগিতা করে থাকেন।


তিনি বলেন, মানুষের জন্য মানুষের ভালোবাসা, স্নেহ মায়া মমতা থাকা অত্যাবশ্যক। সেটা হোক পাশের বাড়ির কিংবা হাজার মাইল দূরের কোনো অপরিচিত ব্যক্তি। তাদের যদি আমরা কিছুটা হলেও সাহায্য করতে পারি, তবেই আমরা পারস্পরিক সহযোগিতার একটা সংস্কৃতি তৈরি করতে পারব। যেখানে থাকবে পরস্পরের প্রতি শ্রদ্ধা-ভালবাসা-সম্মান। আর আমার সামান্য সহযোগিতায় যদি মানুষের উপকার আসে তাহলেই আমার স্বার্থকতা।


বিবার্তার প্রতিবেদকের সঙ্গে কথা বলার এক পর্যায়ে জানা যায়, শাহ আলম হাওলাদারের ইচ্ছা ছিল প্রবাসী বাংলাদেশী শ্রমিকদের সাহায্যার্থে কাজ করার। এ জন্য তিনি শ্রমিক লীগে যোগদান করেন। রাজনীতির হাতেখড়ি ছাত্রজীবনেই। এরপর শুধুই পথ চলা, প্রথমে মহিষার ইউনিয়নের জয়েন্ট সেক্রেটারি, ৯০ দশকে বৃহত্তর সিলেট জেলা দোকান কর্মচারি শ্রমিক লীগের জয়েন্ট সেক্রেটারি, ১৯৯৫ সালে মালয়েশিয়াতে বঙ্গবন্ধু পরিষদের প্রচার এবং প্রকাশনা সম্পাদক, ২০১৫ সালে মালয়েশিয়াতে শ্রমিক লীগের আহ্বায়ক কমিটি ঘোষণা করা হলে তিনি যুগ্ম আহ্বায়কের পদ লাভ করেন। এরপর ২০১৬ সালে শ্রমিক লীগের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হলে তিনি সিনিয়র সহ-সভাপতি হিসেবে দায়িত্ব পান।


বিবার্তা/আরিফুজ্জামান/সোহান

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com