সেবা প্রদানের লক্ষ্যে বার্সেলোনায় বাংলাদেশ দূতাবাসের রাষ্ট্রদূত
প্রকাশ : ২২ মে ২০১৮, ২৩:৩২
সেবা প্রদানের লক্ষ্যে বার্সেলোনায় বাংলাদেশ দূতাবাসের রাষ্ট্রদূত
স্পেন প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

প্রবাসীদের একমাত্র নিরাপদ ঠিকানা দূতাবাস। আর প্রবাসীদের যেমন সমস্যা সমাধানে দূতাবাস থাকে সদা জাগ্রত। ঠিক তেমনি বাংলাদেশ দূতাবাস মাদ্রিদ স্পেনের রাষ্ট্রদূত হাসান মাহমুদ খন্দকারের নেতৃত্বে দূতাবাস টিম গতবছর থেকে প্রবাসীদের দুর্ভোগ এবং কষ্টার্জিত অর্থ বাঁচানোর লক্ষ্যে বার্সেলোনায় প্রতি দুই মাস অন্তর অন্তর দূতাবাস সেবা প্রদান করে থাকে।


আগামী ২৫ এবং ২৬ মে দূতাবাস টিম সেবা প্রদান করবে। প্রথম দিন কাইয়্যা উর্খিল ১৪৫, বার্সেলোনায় সকাল থেকে দুপুর পর্যন্ত সেবা প্রদান করা হবে। দ্বিতীয় দিন বিকেল থেকে সন্ধ্যা পর্যন্ত এই সেবা প্রদান করা হবে।


প্রথম দিনে সিরিয়াল গ্রহণকারীদের মেশিন রিডেবল পাসপোর্টের এনরোলমেন্ট, ৬ বছরের কম বয়সী বাচ্চাদের পাসপোর্টের আবেদন গ্রহণ, যাদের ডিজিটাল পাসপোর্টের মেয়াদ কমপক্ষে ১ মাস আছে তাদের পাসপোর্ট রিনিউ এর আবেদন জমা, ওয়েজ অার্নাজ কল্যাণ বোর্ডের সদস্য পদের আবেদন গ্রহণ।



দ্বিতীয় দিনে মেশিন রিডেবল পাসপোর্টের এনরোলমেন্ট, ৬ বছরের কম বয়সী বাচ্চাদের পাসপোর্টের আবেদন গ্রহণ, যাদের ডিজিটাল পাসপোর্টের মেয়াদ কমপক্ষে ১ মাস আছে তাদের পাসপোর্ট রিনিউ এর আবেদন জমা, পাসপোর্ট বিতরণ, ট্রাভেল পারমিট প্রদান, কাগজপত্র সত্যায়ন প্রভৃতি। ওয়েজ অার্নাজ কল্যাণ বোর্ডের সদস্য পদের আবেদন গ্রহণ।


উল্লেখ্য, স্পেনের রাজধানী মাদ্রিদ কিন্তু বার্সেলোনা একটি গুরুত্বপূর্ণ শহরে যেখানে রয়েছে বৃহৎ এক বাংলাদেশী কমিউনিটি। বার্সেলোনা থেকে মাদ্রিদের দূরত্ব প্রায় ৬০০ কিলোমিটার এর চেয়েও অধিক। এই দূরত্ব পড়ি দিতে সময় লাগে প্রায় ২৪ ঘন্টার মত এবং ব্যয় হতো প্রায় ২০০ ইউরো। প্রবাসে সবাই জীবিকা নির্বাহের জন্য কর্মে ব্যস্ত থাকে। এই কর্ম ব্যস্ততার মধ্যদিয়েও তারা তাদের প্রয়োজনে দূতাবাসে যেত। এতে করে অনেকে হারাতো চাকরি আবার কারো লোকসান হতো ব্যবসায়। এ সব দিক বিবেচনা করে রাষ্ট্রদূত হাসান মাহমুদ খন্দকারের বার্সেলোনায় দূতাবাস সেবা প্রদানের বিষয়কে সবাই স্বাগত জানিয়েছে এবং কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।


বিবার্তা/রায়হান/জহির

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com