বাংলাদেশী রাষ্টদূতের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ মিয়ানমারে নিযুক্ত বিশেষ দূতের
প্রকাশ : ২২ মে ২০১৮, ১০:২২
বাংলাদেশী রাষ্টদূতের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ মিয়ানমারে নিযুক্ত বিশেষ দূতের
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

মিয়ানমারে নিযুক্ত জাতিসংঘ মহাসচিবের বিশেষ দূত ক্রিস্টিন শ্রেনার বার্গেনার সোমবার জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেনের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন।


মাসুদ মহাসচিবের বিশেষ দূতের দায়িত্ব গ্রহণের জন্য ক্রিস্টিনকে অভিনন্দন জানান। বিশেষ দূত আশা প্রকাশ করেন, বাংলাদেশসহ সংশ্লিষ্ট সকল সদস্য দেশের সহযোগিতায় তার উপর অর্পিত দায়িত্ব প্রতিপালনে তিনি সক্ষম হবেন। আলাপকালে আগামী জুন মাসে তিনি মিয়ানমার সফরের প্রস্তুতি নিচ্ছেন বলে উল্লেখ করেন।


মাসুদ মহাসচিবের বিশেষ দূতকে দ্রুততম সুবিধাজনক সময়ের মধ্যে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান। ক্রিস্টিন বলেন, তিনি বাংলাদেশে ক্যাম্পে অবস্থানরত রোহিঙ্গা জনগোষ্ঠীর বক্তব্য সরাসরি শুনতে আগ্রহী।


ক্রিস্টিন বাস্তুচ্যুত রোহিঙ্গা নাগরিকদের উদারতার সাথে মানবিক আশ্রয়দানের জন্য বাংলাদেশ সরকার ও জনগণের প্রসংশা করেন।


গত বছর ১৬ নভেম্বর মিয়ানমারের পরিস্থিতির উপর জাতিসংঘ সাধারণ পরিষদের তৃতীয় কমিটিতে উন্মুক্ত ভোটের মাধ্যমে একটি রেজুলেশন গৃহীত হয়। যাতে রাখাইন প্রদেশে অনতিবিলম্বে সহিংসতা বন্ধ, সকলের জন্য মানবিক সহায়তা নিশ্চিত করা ও বাস্তুচ্যুত রোহিঙ্গাদের নিরাপদ ও সম্মানজনক প্রত্যাবাসনের ব্যবস্থা গ্রহণের বিষয়সহ জাতিসংঘ মহাসচিবের একজন বিশেষ দূত নিয়োগের অনুমোদন দেয়া হয়।


তৃতীয় কমিটিতে উন্মুক্ত ভোটে পাশকৃত এই রেজ্যুলেশন পরবর্তীতে ডিসেম্বর মাসের ২৪ তারিখে ৭২তম সাধারণ পরিষদের প্লেনারিতে পুনরায় উন্মুক্ত ভোটে পাশ হয়ে চূড়ান্তভাবে গৃহীত হয়। সে মোতাবেক জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেজ নিবিড় যাচাই-বাছাই প্রত্রিয়ার মাধ্যমে ক্রিস্টিনকে তার বিশেষ দূত হিসেবে নিয়োগ দেন।


ক্রিস্টিন সুইজারল্যান্ডের একজন পেশাদার কূটনীতিক। তিনি এর আগে সুইজারল্যান্ডের রাষ্ট্রদূত হিসেবে জার্মানি ও থাইল্যান্ডে দায়িত্ব পালন করেন।


বিবার্তা/খোকন/জাকিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com