স্পেনে পাসপোর্ট জটিলতায় দুই শতাধিক বাংলাদেশী
প্রকাশ : ১৯ মে ২০১৮, ০৯:৪৪
স্পেনে পাসপোর্ট জটিলতায় দুই শতাধিক বাংলাদেশী
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

বিভিন্ন জটিলতায় স্পেনে বসবাসকারী বাংলাদেশীদের মধ্যে প্রায় দুই শতাধিক পাসপোর্ট আটকা পড়েছে বাংলাদেশ পাসপোর্ট অধিদফতরে। এতে করে অনিশ্চয়তা ও রেসিডেন্ট কার্ড হারানোর ভয়ে রয়েছেন প্রায় দেড় শতাধিক বাংলাদেশী।


বাংলাদেশ পাসপোর্ট অধিদফতর ৭ মার্চ একটি আদেশ জারি করে চিঠি প্রদান করে স্পেনে বাংলাদেশ দূতাবাসে। এতে উল্লেখ করা হয়, পাসপোর্টে কোনো ধরনের তথ্য পরিবর্তন করা যাবে না। ইতোমধ্যে যাদের পাসপোর্ট আটকা পড়েছে তাদের পুনরায় আগের পাসপোর্টই নিতে হবে।


এরই প্রেক্ষিতে বৃহস্পতিবার এক জরুরি বিজ্ঞপ্তির মাধ্যমে জানিয়ে দেয়া হয়, যাদের পূর্বের ডিজিটাল পাসপোর্ট আছে বা ছিলো তারা যদি তাদের ছবি ও স্বাক্ষর পরিবর্তন করতে না চান তবে তাদের ডিজিটাল পাসপোর্টের মেয়াদ শেষ হওয়ার আগেই (অন্তত এক মাস আগে) পাসপোর্ট রি-ইস্যুর আবেদন জমা দিতে হবে।


যাদের পূর্বের ডিজিটাল পাসপোর্টের মেয়াদ শেষ হয়ে গেছে, তাদের নতুন করে ফিঙ্গার প্রিন্ট নিতে হবে, ছবি তুলতে হবে এবং স্বাক্ষর গ্রহণ করতে হবে। এ ধরনের আবেদনের ক্ষেত্রে আবেদনকারীর ফিঙ্গার প্রিন্ট ছবি এবং স্বাক্ষর মোবাইল ইউনিটের মাধ্যমে গ্রহণ করা যাবে না, তাদেরকে দূতাবাসে এসে আবেদন করতে হবে।


যাদের পূর্বে ডিজিটাল পাসপোর্ট আছে তাদের ফিঙ্গার প্রিন্ট মোবাইল মেশিনে নেয়া যাবে না। মোবাইল ইউনিটের মাধ্যমে কেবলমাত্র যাদের কখনোই কোনো ডিজিটাল পাসপোর্ট ছিলো না বা ডিজিটাল পাসপোর্টের জন্য কখনো কোথাও ফিঙ্গার প্রিন্ট দেন নাই তাদের আবেদনের এনরোলমেন্ট করা যাবে।


এদিকে এই আদেশ জারির পর পরই প্রবাসী ভুক্তভোগী বাংলাদেশীদের মধ্যে দেখা দিয়েছে হতাশা। তারা এই আদেশ প্রত্যাখ্যান করে অতিদ্রুত তাদের আবেদনকৃত পাসপোর্ট প্রদানের জন্য প্রধানমন্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রী, বাংলাদেশ দূতাবাস মাদ্রিদ স্পেন এবং বাংলাদেশ পাসপোর্ট অধিদফতরের প্রতি অনুরোধ জানিয়েছেন।


বাংলাদেশ দূতাবাসের মিনিস্টার হেড অব চ্যান্সেরি জানান, রাষ্ট্রদূত হাসান মাহমুদ খন্দকারের নেতৃত্বে দূতাবাস টিম প্রবাসী বাংলাদেশীদের সমস্যা সমাধান এবং সেবা প্রদান করতে সদাজাগ্রত। বিভিন্নভাবে যোগাযোগের মাধ্যমে এই পাসপোর্ট সমস্যা সমাধানে নিরলস কাজ করে যাচ্ছে দূতাবাস। বাংলাদেশ পাসপোর্ট অধিদফতরের ৭ মার্চের আদেশ জারির পর পরই বাংলাদেশ দূতাবাস থেকে চিঠি পাঠানো হয়। তবে এখনো চিঠির উত্তর দেয়নি বাংলাদেশ পাসপোর্ট অধিদফতর।


বিবার্তা/রায়হান/বাণী/জাকিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com