বাংলাদেশের উন্নয়ন নিয়ে হার্ভার্ড ইউনিভার্সিটিতে সম্মেলন
প্রকাশ : ১২ মে ২০১৮, ১৪:০২
বাংলাদেশের উন্নয়ন নিয়ে হার্ভার্ড ইউনিভার্সিটিতে সম্মেলন
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

বাংলাদেশের উন্নয়ন নিয়ে যুক্তরাষ্ট্রের হার্ভার্ড ইউনিভার্সিটিতে শনিবার দিনব্যাপী এক সম্মেলন অনুষ্ঠিত হবে। এক দশক ধরে বাংলাদেশ কীভাবে উন্নতির সোপান অতিক্রম করে আসছে, কীভাবে ধরে রাখছে প্রবৃদ্ধির উচ্চ হার- তা নিয়ে আলোচনার পাশাপাশি এই সম্মেলনে তারা আলো ফেলবেন আগামী দিনের চ্যালেঞ্জগুলোর ওপরও।


এতে উপস্থিত থাকবেন উচ্চ পদস্থ সরকারি কর্মকর্তা, গবেষক এবং বাংলাদেশের উন্নয়ন সহযোগী ও নাগরিক সমাজের প্রতিনিধিরা।


ফ্লোরিডার ইন্টারন্যাশনাল সাসটেইনেবল ডেভেলপমেন্ট ইনস্টিটিউট (আইএসডিআই), হার্ভার্ড কেনেডি স্কুলের সেন্টার ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট এবং হার্ভার্ড লক্ষ্মী মিত্তাল সাউথ এশিয়া ইন্সস্টিটিউটের এই যৌথ আয়োজনের শিরোনাম দেয়া হয়েছে ‘বাংলাদেশ রাইজিং সামিট ২০১৮’।


আয়োজকরা বলেছেন, কেমব্রিজের হার্ভার্ড লয়েব হাউজে শনিবারের এই সেমিনার হবে বাংলাদেশের উন্নয়ন নিয়ে যুক্তরাষ্ট্রে আয়োজিত সবচেয়ে বড় একাডেমিক সম্মেলন। বাংলাদেশের প্রতিনিধিদের পাশাপাশি বিভিন্ন দেশের বিশেষজ্ঞরা দিনব্যাপী এই সম্মেলনে আলোচনা, মত বিনিময় ও বিতর্কে অংশ নেবেন।


গত এক দশক ধরে বাংলাদেশে অর্ধনৈতিক প্রবৃদ্ধির ধারা উচ্চমুখী, গত ৩ বছর ধরে তা ৭ শতাংশের উপরে রয়েছে, যা নিয়ে অনেক অর্থনীতিবিদ বিস্ময় প্রকাশ করেছেন। বিশ্ব ব্যাংকের মাপকাঠিতে মধ্যম আয়ের দেশে উন্নীত হওয়ার পর এ বছরই বাংলাদেশকে উন্নয়নশীল দেশে উন্নীত হওয়ার যোগ্যতা অর্জনের স্বীকৃতি দিয়েছে জাতিসংঘ।


বাংলাদেশের উন্নয়নের এই গতির চালিকাশক্তি কী এবং বৈশ্বিক অভিজ্ঞতার আলোকে তা কীভাবে আরো গতিশীল করা যায়- সম্মেলনে তা নিয়ে আলোচনা হবে বলে জানিয়েছে আইএসডিআই। অর্থনৈতিক অন্তর্ভুক্তিকরণ, বিদেশি বিনিয়োগ, বিদ্যুৎ, টেকসই উন্নয়নের লক্ষ্যমাত্রা অর্জনের মতো বিষয়গুলো আলোচিত হবে এই সম্মেলনে।


সম্মেলনের অধিবেশনগুলোতে- সামষ্টিক অর্থনীতির প্রতিশ্রুতি ও সংস্কার, সরাসরি বিদেশি বিনিয়োগ, অর্থনৈতিক অঞ্চলগুলোর সম্ভাবনা, বিদ্যুৎ উৎপাদন গতিশীলতা আনা, বাণিজ্যে নারীর নেতৃত্ব, তথ্য প্রযুক্তির প্রসার নিয়েও আলোচনা হবে।


সম্মেলনের শুরুতেই স্বাগত বক্তব্য দেবেন টাফটস ফ্লেচার স্কুলের এর ইন্সটিটিউট ফর বিজনেস ইন দ্য গ্লোবাল কনটেক্সট-এর উদীয়মান বাজার উদ্যোগ বিষয়ক ফেলো নিকোলাস সুলিভান। হার্ভার্ড কেনেডি স্কুলের সেন্টার ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্টের গবেষণা পরিচালক ফ্রাঙ্ক নেফকে উপস্থাপন করবেন উদ্বোধনী অধিবেশনের মূল প্রবন্ধ।


‘সামষ্টিক অর্থনীতির সম্ভাবনা ও সংস্কার’ বিষয়ে দিনের প্রথম অধিবেশনে আলোচনায় অংশ নেবেন প্রধানমন্ত্রীর অর্থনীতি বিষয়ক উপদেষ্টা মসিউর রহমান ইন্টারন্যাশনাল ফাইন্যান্স করপোরেশনের ফাইনানশিয়াল ইনস্টিটিউশনস গ্রপের মিরা নারায়নস্বামীর সঞ্চালনায় এ অধিবেশনে আরো অংশ নেবেন বাংলাদেশ অর্থনীতি সমতির সাধারণ সম্পাদক জামালুদ্দিন আহমেদ এবং তানজিব আলম অ্যান্ড অ্যাসোসিয়েটসের প্রধান তানজিব-উল-আলম।


এই সম্মেলনে আরো উপস্থিত থাকবেন বাংলাদেশে বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের নির্বাহী চেয়ারম্যান কাজী আমিনুল ইসলাম, ব্রুমার্স অ্যান্ড পার্টনার্সর বাংলাদেশের প্রধান নির্বাহী খালিদ কাদির, বারড রক ফান্ডের প্রেসিডেন্ট চার্লস ল্যাসি, অনন্ত গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক শরিফ জহির।


বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপুর বক্তব্যের পর ‘বিদ্যুৎ উৎপাদন গতিশীলতা আনা’ শীর্ষ অধিবেশনে সংশ্লিষ্ট খাতের বেসরকারি উদ্যোক্তারা আলোচনায় অংশ নেবেন।


বাণিজ্যে নারীর নেতৃত্ব অধিবেশনে আলোচনায় অংশ নেবেন মাইক্রোসফট বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক সোনিয়া বশির কবিরসহ আরও কয়েকজন।


এ আয়োজনের পৃষ্ঠপোষকতায় থাকছে সামিট পাওয়ার, জেনারেল ইলেকট্রনিক্স, ম্যাক্স গ্রুপ, বসুন্ধরা গ্রুপ, আব্দুল মোনেম ইকনোমিক জোন, মেঘনা গ্রুপ, এনার্জিপ্যাক বাংলাদেশ ও হাবিব গ্রুপ।


বিবার্তা/বাণী/জাকিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com