শিরোনাম
বর্ণাঢ্য আয়োজনে ফ্রান্স উদীচীর বর্ষবরণ উৎসব
প্রকাশ : ২৮ এপ্রিল ২০১৮, ১৭:৩৫
বর্ণাঢ্য আয়োজনে ফ্রান্স উদীচীর বর্ষবরণ উৎসব
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

বর্ণাঢ্য আয়োজনে ফ্রান্সে পালিত হয়েছে বাংলা বর্ষবরণ উৎসব। বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠীর সুবর্ণ জয়ন্তী ও ফ্রান্স উদীচীর যুগপূর্তি উপলক্ষে দেশটির রাজধানী প্যারিসের উপকণ্ঠে উবারভিলিয়ে শহরে এর আয়োজন করা হয়।


স্থানীয় ‘লা এম্বার কাদে’ হলে গত ২২ এপ্রিল রবিবার বর্ষবরণ অনুষ্ঠানের আয়োজন করে ফ্রান্স উদীচী। অনুষ্ঠানে শুরুর পর্বে বক্তব্য দেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন মুখাভিনয় শিল্পী পার্থ প্রতিম মজুমদার, উবারভিলিয়ে শহরের প্রথম সহকারী মেয়র আন্তনি দাগোই, ফ্রান্সে নিযুক্ত বাংলাদেশ দূতাবাস কাউন্সিলর ও দূতালয় প্রধান হযরত আলী খান, ফ্রান্সের অ্যাসোসিয়েট প্রফেসর অফ নিউরো সাইন্স অ্যান্ড সাইক্রিয়েটিক ডা. উত্তম বড়ুয়া, বিজ্ঞানী ও গবেষক এবং ফ্রান্সের বিজ্ঞান গবেষণা কেদ্রের সদস্য ড. অনাদী ভট্টাচার্য ও চলচ্চিত্র নির্মাতা আমিরুল আরহাম।


ফ্রান্স উদীচীর সভাপতি কিরন্ময় মন্ডলের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক আহাম্মেদ আলী দুলালের পরিচালনার অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য দেন উবারভিলিয়ে মেরীর ‘ভি এসোসিয়েটিভ’ এর পরিচালক কর্লোস সামেদো, ফ্রান্সে নিযুক্ত বাংলাদেশ দূতাবাসের দ্বিতীয় সচিব নির্ঝর অধিকারী, প্রগতিশীল সমাজকর্মী ও শিক্ষয়ত্রী হাসনাত জাহান প্রমুখ।


আলোচনা শেষে সাংস্কৃতিক অনুষ্ঠানের প্রথম পর্বে ছিলো ফ্রান্স উদীচী পরিচালিত সদ্য প্রতিষ্ঠিত বাংলা ভাষা ও সাংস্কৃতিক কেন্দ্রের শিশু কিশোরদের পরিবেশনায় তবলা, নাচ, গান, কবিতা ও নাটকের সমস্বয়ে বিশেষ অনুষ্ঠান। কেন্দ্রটির গানের প্রশিক্ষক রোজী মজুমদার ও সাগর বড়ুয়া, কবিতা বিভাগের প্রশিক্ষক শম্পা বড়ুয়া ও শর্মিষ্ঠা বড়ুয়া, নৃত্য বিভাগের প্রশিক্ষক মো. শরিফুল ইসলাম ও সুবর্না তালুকদার, তবলার প্রশিক্ষক অনুভব চট্টপধ্যায়, শাপলু বড়ুয়া ও অভিজিৎ বড়ুয়া জিতু এবং কিশোর বিভাগের বাংলার প্রশিক্ষক কিরন্ময় মন্ডল এতে তত্ত্বাবধান করেন। এই অনবদ্য অনুষ্ঠানটি পরিচালনা করেন ফ্রান্স উদীচীর সাংস্কৃতিক সম্পাদক সুস্মিতা বড়ুয়া।



অনুষ্ঠানে অংশগ্রহণকারী শিশু কিশোররা হলো দিব্য, আরশি, অরপা, জুলি, শরমিষ্ঠা, মেত্তা, সিম, ঐন্দ্রিলা, ঋতু, জয়ন্ত, দিপা, রৌদ্র, সম্ভার, অমিত, শ্রেয়া, নেহা, অন্দ্রেয়া, আনুশকা, অবন্তিকা ১, প্রিয়তা, অবন্তিকা ২, মিনাস্কি, রুদ্র, অবিতথ, স্বাগত, মিনহাজুল, উৎস, সন্জিব ও নিহাল।


অনুষ্ঠানের উপস্থাপনা ও বক্তব্য ফ্রান্স ভাষায় যৌথভাবে অনুবাদ করেন হাসনাত জাহান ও হাসান খান।


সাংস্কৃতিক অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে ফ্রান্স উদীচীর নিয়মিত শিল্পীদের পরিবেশনায় অনুষ্ঠিত হয় নাচ, গান ও কবিতা আবৃতি। এই পর্বে একক ও দলীয় সঙ্গীত পরিবেশন করেন বৃষ্টি মন্ডল, টুইংকেল বিশ্বাস, নদী, রুপা খাতুন, ছুটি বিশ্বাস, শান্তনু দেবী, আবুল মনসুর, সুস্মিতা বড়ুয়া, রোজী মজুমদার, সাগর বড়ুয়া, তপন চন্দ্র দাশ, রাজু আহাম্মেদ, দীপক গোমেজ, প্রদীপ কুমার বড়ুয়া টিপু, শফিকুল ইসলাম ও এলান খান চৌধুরী।


কবিতা আবৃত্তি করেন শম্পা বড়ুয়া ও শর্মিষ্ঠা বড়ুয়া। অনুষ্ঠানে নৃত্য পরিবেশন করেন শরিফুল ইসলাম ও সুবর্না তালুকদার।


শেষ পর্বে উদীচীর নাট্য বিভাগের বিশেষ পরিবেশনা ছিলো নাটক ‘বিবেক’। সংগঠনের সভাপতি কিরন্ময় মন্ডলের রচনায় ও উপদেষ্টা মন্ডলীর সদস্য প্রদীপ কুমার বড়ুয়া টিপুর পরিচালনায় নাটকটির পরিবেশনের মধ্য দিয়ে বর্ষবরণ অনুষ্ঠান শেষ হয়। নাটকে অংশগ্রহণ যারা করেন তারা হলেন প্রদীপ কুমার বড়ুয়া টিপু, মো. আবুল মনসুর, দীপক গোমেজ, সুস্মিতা বড়ুয়া, রূপা খাতুন, রাজু আহম্মেদ, তপন চন্দ্র দাশ, সৈয়দ কামাল আহম্মেদ, শফিকুল ইসলাম রায়হান, বাবুল বড়ুয়া, এলান খান চৌধুরী, আহাম্মেদ আলী দুলাল, শুভাশীষ রায় শুভ, শান্তনু দেবী, দুলাল চন্দ মিশেলসহ বাংলা ভাষা ও সাংস্কৃতিক কেন্দ্রের ছাত্রছাত্রীরা।


বাদ্যযন্ত্রের কিবোর্ডে ছিলেন সাগর বড়ুয়া, তবলায় অভিজীৎ বড়ুয়া, শাপলু বড়ুয়া ও অনুভব চ্যাটার্জি। পারকিউশন তপন চন্দ্র দাশ, ঢোলে সন্জিব দাশ।



বর্ষবরণ অনুষ্ঠানের বিশেষ আকর্ষণ ছিলো আপ্যায়ন সম্পাদক দুলাল চন্দ মিশেলের তত্ত্বাবধানে দেশীও হরেক রকম ভর্তা ও খাবারের সমাহার। ফ্রান্স উদীচী পরিবার এবং বাংলা ভাষা ও সাংস্কৃতিক কেন্দ্রের ছাত্রছাত্রীর অভিবাবকবৃন্দ নিজ নিজ বাসা থেকে এই খাবার তৈরি করে অনুষ্ঠানে পরিবেশন করেন।


অনুষ্ঠানে মঞ্চ পরিকল্পনায় ছিলেন মহাদেব কর্মকার এবং পোশাক ও সাজসজ্জা পরিকল্পনায় ছিলো রোজী মজুমদার। মঞ্ছ ও সাজসজ্জার কারিগরি সহায়তায় ছিলেন বিশ্বজিৎ ভট্টাচার্য হিমেল, পঙ্কজ কান্তি দে, শুভাশীষ রায় শুভ, দুলাল চন্দ মিশে, নাসির উদ্দিন, মো. আবুল মনসুর, মো. ইকবাল হোসেন, পলাশ বড়ুয়া, প্রণয় বড়ুয়া, তানভীর সানি ও জ্যোৎস্না বেগম, তারেক রহমান ও সাখাওয়াত হোসেন হাওলাদার।


অনুষ্ঠানে বিশেষ সহায়তায় ছিলো ইপিএস বাংলা কমিউনিটি-ফ্রান্স এবং রেডক্যাপ ট্রাভেল ট্যুরিজম।


বিবার্তা/অনুপম/কামরুল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com