শিরোনাম
স্পেনে শতাধিক বাংলাদেশির মানবেতর জীবনযাপন
প্রকাশ : ২৭ এপ্রিল ২০১৮, ১০:০৭
স্পেনে শতাধিক বাংলাদেশির মানবেতর জীবনযাপন
বার্সেলোনা প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

জীবনযাত্রার মানোন্নয়নের লক্ষ্যে স্বদেশ ত্যাগ করে প্রবাসে আসে বাংলাদেশিরা। ইউরোপের সেনজেনভুক্ত একটি দেশে বসবাস করা অনেক বাংলাদেশির স্বপ্নও বটে। ইউরোপের সবদেশেই অভিবাসী আইন দিনকে দিন কঠোর থেকে কঠোরতর হচ্ছে। শুধুমাত্র স্পেনে অভিবাসী আইন কিছুটা স্থিতিশীল রয়েছে। এখানে অবৈধ থেকে বৈধ হবার জন্য কিছু শর্ত রয়েছে। এটি পরিপূর্ণভাবে পূরণ করলেই রেসিডেন্ট কার্ড পাওয়া সম্ভব।


তিন বছরের ঘরের চুক্তিপত্র থাকলে রেসিডেন্ট কার্ডের জন্য আবেদন করতে পারবে অবৈধরা। তিন বছর বয়সী ঘরের চুক্তিপত্র কিছু লোকের মাধ্যমে কেনাবেচা হয়। বাংলাদেশিরা তাদের মূল্যবান সময় রক্ষার্থে ক্রয় করছেন এসব ঘরের চুক্তিপত্র। চুক্তিপত্র কিনে সিটি কর্পোরেশনে একটি আট ঘণ্টার কাজের চুক্তি, স্কুলসনদসহ বিভিন্ন কাগজ জমা করলেই অস্থায়ী ১ বছরের স্প্যানিশ রেসিডেন্ট কার্ড মেলে। ১ বছরের রেসিডেন্ট কার্ড ফের নবায়ন করতে প্রয়োজন হচ্ছে একটি বাংলাদেশি ডিজিটাল পাসপোর্ট।


২০১৭ সালের আগষ্ট থেকে চলতি এপ্রিল মাস পর্যন্ত দূতাবাসের তথ্যমতে প্রায় ২৫০টি পাসপোর্ট বিভিন্ন কারণে আটকে পড়ে বাংলাদেশ পাসপোর্ট অধিদফতরে।


দূতাবাসের মিনিস্টার অব চ্যান্সেরি হারুন আল রশিদ জানান, দূতাবাস টিম সর্বদা প্রবাসীদের বিভিন্ন সমস্যা সমাধানে সদা জাগ্রত। যেসকল পাসপোর্ট ইতিমধ্যে আটকে পড়েছে সেগুলোর বিষয়ে আমরা হোম মিনিস্ট্রির সাথে এবং বাংলাদেশ পাসপোর্ট অধিদফতরের সাথে যোগাযোগ করেছি। তাদের বার বার লিখিত চিঠি দেয়ার পরও তারা কোনো উত্তর প্রদান করে নি।


ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদফতর থেকে এক চিঠি দিয়ে জানানো হয়েছে আর কোনো পরিবর্তন করা পাসপোর্ট প্রদান করা হবে না। ইতোমধ্যে যারা তথ্য পরিবর্তনের আবেদন জমা দিয়েছে তাদের কল নোটিশ দিয়ে পূর্বের তথ্য অনুযায়ী পাসপোর্ট নিতে হবে। পূর্বের তথ্য দিয়ে পাসপোর্ট নিলে তাদের তো বৈধ হবার সুযোগ থাকছে না বলে পরিবর্তনকারীরা মতামত দিয়েছেন। এসব পাসপোর্ট আটকে থাকার কারণে বহু প্রবাসীদের রেসিডেন্স বাতিল হয়ে যাবে।


এদিকে আটকে পড়া পাসপোর্টের জন্য মানবেতর জীবন যাপন করছে প্রবাসী বাংলাদেশিরা। কেননা পাসপোর্টের অভাবে তারা কোনো কাজে ঢুকতে পারছে না।


উল্লেখ্য, আটকে থাকা পাসপোর্ট’র মধ্য থেকে ইতিমধ্যে ৮টি পাসপোর্ট টাকা দিয়ে ছাড়িয়ে এনেছে বলে অভিযোগ করেছে ভুক্তভোগীরা। তারা প্রধানমন্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রী এবং পাসপোর্ট অধিদফতরের কাছে বিনীত অনুরোধ জানিয়ে শিগগিরই তাদের পাসপোর্টসমূহ প্রদানের মাধ্যমে স্বাভাবিক জীবন যাপন করার সুযোগ প্রদানের আর্জি করেছে।


বিবার্তা/রায়হান/সোহান

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com