শিরোনাম
লন্ডনে বিএনপির সাম্প্রদায়িক শ্লোগানের প্রতিবাদে সংবাদ সম্মেলন
প্রকাশ : ২৪ এপ্রিল ২০১৮, ০১:২০
লন্ডনে বিএনপির সাম্প্রদায়িক শ্লোগানের প্রতিবাদে সংবাদ সম্মেলন
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

গত ২১ এপ্রিল শনিবার লন্ডনের ওয়েস্টমিনিস্টারে সেন্ট্রাল হলে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নাগরিক সংবর্ধনা দেয়া হয়েছে। সংবর্ধনা চলাকালীন সময়ে হলের উল্টোপাশের রাস্তায় বাংলাদেশ জাতীয়তাবাদী দল তাদের রাজনৈতিক কর্মসূচির অংশ হিসাবে প্রতিবাদ কর্মসূচি পালন করে। যুক্তরাজ্য বিএনপির উক্ত প্রতিবাদ কর্মসূচির একটি ভিডিও আমাদের (স্যাকুলার বাংলাদেশ মুভমেন্ট ইউকে এবং সিপিআরএমবি) গোচরে আসে।


প্রতিবাদ কর্মসূচিতে দেখা যায় যুক্তরাজ্য বিএনপির সভাপতি আব্দুল মালেকের নেতৃত্বে অত্যন্ত কুরুচিপূর্ণভাবে বাংলাদেশের সংখ্যালঘু হিন্দুদের দেবদেবীর নামের সাথে প্রধানমন্ত্রী এবং বঙ্গবন্ধুর নাম সংযোগ করে ধর্মীয় বিদ্বেষপূর্ণ সাম্প্রদায়িক শ্লোগান দেয়া হয়। যা অসাম্প্রদায়িক বাংলাদেশ এবং আমাদের মহান মুক্তিযুদ্ধের চেতনা পরিপন্থী। এধরণের সাম্প্রদায়িক উস্কানি মূলক বিদ্বেষপূর্ণ স্লোগান বাংলাদেশে এবং বিলেতে বাঙালি কমিউনিটির ধর্মীয় সহাবস্থান এবং সাম্প্রদায়িক সম্প্রীতিতে বিরূপ প্রভাব বিস্তার সহ সংখ্যালঘু হিন্দুদের ধর্মীয় অনুভূতি চরম ভাবে আহত হবে আশংকা করে- স্যাকুলার মুভমেন্ট বাংলাদেশ ইউকে এবং সিপিআরএমবি একটি সংবাদ সম্মেলনের আয়োজন করে, এতে সংহতি জানায় যুক্তরাজ্য ভিত্তিক হিন্দু ধর্মীয় সংগঠন এসবিএলএ ইউকে।


সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন এসবিএলএ ইউকে এর সভাপতি অজিত সাহা।


বক্তব্যে বলা হয়, আমাদের মহান স্বাধীনতার অন্যতম স্তম্ভ হলো বাংলাদেশের অসাম্প্রদায়িক শক্তি। কিন্তু অত্যন্ত পরিতাপের বিষয় যে, বাংলাদেশের এই অসাম্প্রদায়িক শক্তিকে ধ্বংস করে দিতে সোচ্চার একটি চক্র ১৯৭১ সালে দেশ জুড়ে স্বাধীনতার স্বপক্ষের সাধারণ জনতা এবং সংখ্যালঘুদের খুন, ধর্ষণ দখল করে ক্ষান্ত হয়নি। ধীরে ধীরে তারা নানা পরিচয়ে শিকড় গজিয়েছে স্বাধীন বাংলাদেশের বুকে, যার ফলশ্রুতিতে আমরা দেখেছি ১৯৯১ সালে সারা বাংলাদেশ জুড়ে সংখ্যালঘু হামলা, দেশজুড়ে ২০০১ সালের নির্বাচন পরবর্তী সংখ্যালঘুদের উপর চরম নির্যাতন থেকে শুরু করে সাম্প্রতিক কালে ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগর, যশোরের অভয়নগর, মালোপাড়া, রংপুরের ঠাকুর পাড়া সহ দেশের বিভিন্ন জায়গায় সংখ্যালঘু হামলা এবং সাম্প্রতিক যুক্তরাজ্য বিএনপির এই বিদ্বেষপূর্ণ শ্লোগান একই সূত্রে গাঁথা।


সংবাদ সম্মেলনে বলা হয়, গত ২১ এপ্রিল যুক্তরাজ্য বিএনপির এমন হিন্দু ধর্ম অবমাননাকারী ধর্মীয় বিদ্বেষ ও ঘৃণাপূর্ণ শ্লোগান বাংলাদেশের সাম্প্রদায়িক পরিস্থিতিকে উস্কে দিতে পারে। আমরা এও মনে করি এমন বিদ্বেষপূর্ণ শ্লোগান সমাজে ঘৃণ্য সাম্প্রদায়িকতার বিষবাষ্প বিস্তারে প্রত্যক্ষ এবং পরোক্ষভাবে সহায়ক ভূমিকা পালন করবে।


লিখিত বক্তব্যের এক পর্যায়ে বলা হয়, আমাদের মহান মুক্তিযুদ্ধের মূল লক্ষ্য ছিলো সব ধর্মের মানুষের সমঅধিকার এবং সহাবস্থান। যেখানে যার যার ধর্ম সে সে শান্তিমত পালন করবে। কিন্তু বাংলাদেশের একটি বড় রাজনৈতিক দলের এমন সাম্প্রদায়িক শ্লোগান বাংলাদেশের এবং ইউকে বসবাস রত বাঙ্গালী সমাজের মধ্যে সাম্প্রদায়িক সম্প্রীতির জন্য ভয়াবহ এবং হুমকি স্বরূপ। তারা বলেন বাংলাদেশ জাতীয়তাবাদী দল দুইবার ক্ষমতায় থাকা বাংলাদেশের একটি প্রধান রাজনৈতিক দল।


বক্তব্যে আরো বলা হয়, তাদের গঠনতন্ত্র মতেও কোনো ধরনের বৈশম গ্রহণযোগ্য নয়। ইউকের আইন মতে ইহা একেবারই বেআইনি। বর্তমানে তাদের যুক্তরাজ্য ইউনিট একটি গুরুত্বপূর্ণ ইউনিট। তাদের বর্তমান দলীয় প্রধান যুক্তরাজ্যে অবস্থানের কারণে বাংলাদেশের রাজনীতিতে এর গুরুত্ব আরো বৃদ্ধি পেয়েছে বলেই ধারণা করা হয়। কিন্ত একটি প্রধান রাজনৈতিক দলের এমন গুরুত্বপূর্ণ ইউনিটের প্রধানের নেতৃত্বে এমন সাম্প্রদায়িক বিদ্বেষপূর্ণ এবং সংখ্যালঘু হিন্দু ধর্মকে তুচ্ছ তাচ্ছিল্য করে দেয়া শ্লোগান বাংলাদেশে ঘৃণ্য সাম্প্রদায়িক বিদ্বেষ ও ঘৃণা বিস্তারে ভূমিকা রাখবে। যা সম্পূর্ণ অগ্রহণযোগ্য এবং হতাশাব্যঞ্জক। রাজনৈতিক কারণে ধর্ম ব্যবহার একদমই অগ্রহণযোগ্য এবং নিন্দনীয়।


লিখিত বক্তব্যের উপসংহারে যুক্তরাজ্য বিএনপির সভাপতি আব্দুল মালেক সহ সংশ্লিষ্ট সবাইকে অনতিবিলম্বে তাদের ঘৃণ্য সাম্প্রদায়িক শ্লোগানের জন্য প্রকাশ্যে ক্ষমা চাওয়ার দাবি জানানো হয়। অন্যথায় ধর্ম বর্ণ নির্বিশেষে কমিউনিটির সকল শ্রেণিপেশার অসাম্প্রদায়িক জনগোষ্ঠীর সংশ্লিষ্টতায় সাম্প্রদায়িক বিদ্বেষ, ঘৃণা এবং তুচ্ছ তাচ্ছিল্যতাপূর্ন শ্লোগানদাতা ও তাদের সংগঠনের বিরুদ্ধে আইনি আশ্রয় নিতে বাধ্য হবে।


সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন স্যাকুলার বাংলাদেশ মুভমেন্টে ইউজে’র সভাপতি পুষ্পিতা গুপ্ত, সাধারণ সম্পাদক জেসমিন চৌধুরী, ইঞ্জিনিয়ার প্রফেসর মেফতা ইসলাম, এসবিএলএ ইউক এর সভাপতি অজিত সাহা, সাধারণ সম্পাদক অমিতোষ মজুমদার, সিআরএমবি সহ বিলেতে বাঙালি কমিউনিটির বিশিষ্ট ব্যক্তিবর্গ।


বিবার্তা/বিজ্ঞপ্তি/জহির

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com