শিরোনাম
উন্নয়নশীল দেশের স্বীকৃতি উদযাপন কানাডায়
প্রকাশ : ২১ এপ্রিল ২০১৮, ১৫:০৬
উন্নয়নশীল দেশের স্বীকৃতি উদযাপন কানাডায়
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

বাংলাদেশের স্বল্পোন্নত দেশ হতে উন্নয়নশীল দেশে উত্তীর্ণ হওয়ার যোগ্যতা অর্জনের স্বীকৃতি উদযাপন করেছে কানাডার অটোয়াস্থ বাংলাদেশ হাইকমিশন।


১৯ এপ্রিল (বৃহস্পতিবার) আয়োজিত উক্ত অনুষ্ঠানে উপস্থিত কানাডার মন্ত্রী এবং সংসদ সদস্যগণ বলেন, বাংলাদেশের স্বল্পোন্নত দেশ হতে উন্নয়নশীল দেশে উত্তীর্ণ হওয়ার যোগ্যতা অর্জনের স্বীকৃতি কোনো বিস্ময় নয় বরং সময়ের দাবি ছিল।


অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কানাডার প্রাকিতিক সম্পদ এবং বন বিষয়ক মন্ত্রী এবং অটোয়া ভানিয়ের এবং নেপিয়ান এর সংসদ সদস্যগণ। এছাড়া উল্লেখযোগ্য সংখ্যক কানাডা প্রবাসী বাংলাদেশি ছাড়াও উপস্থিত ছিলেন কূটনীতিক কমিউনিটির সদস্যবৃন্দ, গ্লোবাল অ্যাফেয়ারস কানাডার উচ্চপদস্থ কর্মকর্তাগণ, কানাডার স্বনামধন্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষকবৃন্দ।



বাংলাদেশে হাইকমিশনের মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানটি দুটি পর্বে বিভক্ত ছিল। অনুষ্ঠানের প্রথম পর্বে “Graduation of Bangladesh from LDCs : A way forward” শীর্ষক এক আলোচনা সভার আয়োজন করা হয়। দ্বিতীয় পর্বে অনুষ্ঠিত হয় একটি মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।


অনুষ্ঠানের প্রারম্ভে স্বল্পোন্নত দেশ হতে বাংলাদেশের উত্তরণের উপর একটি তথ্যচিত্র প্রদর্শিত হয়। পরে হাইকমিশনের কাউন্সেলর জনাব আলাউদ্দিন ভূঁইয়া আলোচনা সভার শুরুতে স্বল্পোন্নত দেশের সংজ্ঞা, এ সংক্রান্ত বিভিন্ন উপাত্ত, উত্তরনের সূচক, বাংলাদেশের উত্তরণের পরিক্রমা সম্পর্কে বক্তব্য উপস্থাপন করে। এরপর, আমন্ত্রিত অতিথিবৃন্দের মধ্য হতে কানাডার অন্টারিও প্রদেশের মন্ত্রী মিজ নাতালি দে রসিয়ের, সংসদ সদস্য মিজ মোনা ফন্তিয়ে এবং জনাব চান্দ্রা আরিয়া উৎসাহব্যঞ্জক শুভেচ্ছা বক্তব্য রাখেন।


মিজ নাতালি দে রসিয়ের কানাডায় প্রবাসী বাংলাদেশিদের গঠনমূলক কর্মকাণ্ডের জন্য বিশেষ ধন্যবাদ জানান। প্রবাসীদের পক্ষ থেকে বক্তব্য রাখেন ড. মনজুর চৌধুরী এবং অধ্যাপক ওমর সেলিম শেখ।



মূল আলোচনায় অংশ নেন কানাডার স্বনামধন্য কার্লটন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক জনাব এলিওট টেপার, অটোয়া বিশ্ববিদ্যালয়ের অধ্যাপিকা মিজ নিপা ব্যানার্জী, ব্যাংক অব কানাডার পরিচালক জনাব সুব্রত সরকার, ওয়েস্টার্ন বিশ্ববিদ্যালয়ের প্রেসিডেন্ট জনাব অমিত চাকমা এবং গ্লোবাল অ্যাফেয়ারস কানাডার দক্ষিণ এশিয়া বিষয়ক নির্বাহী পরিচালক এবং বাংলাদেশে নিযুক্ত কানাডার সাবেক হাইকমিশনার জনাব রবার্ট ম্যাক ডুগাল। বক্তারা সকলেই এই প্রক্রিয়া তরান্বিত করতে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদৃষ্টি সম্পন্ন নেতৃত্বের ভূয়সী প্রশংসা করেন।



অনুষ্ঠানের দ্বিতীয় পর্বের সংক্ষিপ্ত সাংস্কৃতিক অনুষ্ঠানটি শুরু হয় রবীন্দ্রনাথ ঠাকুর রচিত আজি বাংলাদেশের হৃদয় হতে কখন আপনি শীর্ষক সমবেত সঙ্গীতের মাধ্যমে এবং এর পর একে একে পরিবেশিত হয় নজরুল সঙ্গীত, দেশাত্মবোধক এবং পল্লিগীতি। অনুষ্ঠানটির সমাপ্তি ঘটে বাংলাদেশের ঐতিহ্যবাহী যন্ত্রসঙ্গীত বাঁশির সুরে সুরে। এই পর্বে অংশগ্রহণ করেন শিশির শাহনেওয়াজ, ডালিয়া ইয়াসমীন​, ফারহানা আহমেদ চৌধুরী এবং সাখাওয়াত হোসেন। সাংস্কৃতিক অনুষ্ঠান শেষে আমন্ত্রিত অতিথিবৃন্দকে নৈশভোজে আপ্যায়িত করা হয়।


অনুষ্ঠানটি পরিচালনা করেন বাংলাদেশ হাই কমিশনের কাউন্সিলর মিজ ফারহানা আহমেদ চৌধুরী এবং এর সার্বিক তত্বাবধায়নে ছিলেন হাই কমিশনের হেড অব চ্যান্সারি জনাব আলাউদ্দিন ভুঁইয়া।


বিবার্তা/বিজ্ঞপ্তি/সোহান

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com