শিরোনাম
রিয়াদে মুজিবনগর দিবস উদযাপন
প্রকাশ : ১৮ এপ্রিল ২০১৮, ০৯:৪৮
রিয়াদে মুজিবনগর দিবস উদযাপন
সৌদি আরব প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

সৌদি আরবের রিয়াদে বাংলাদেশ দূতাবাসে উদযাপিত হলো ঐতিহাসিক মুজিবনগর দিবস। এ উপলক্ষে দূতাবাসের মিশন উপ-প্রধান ও চার্জ দ্যা অ্যাফেয়ার্স ড. এম ডি নজরুল ইসলাম দূতাবাস প্রাঙ্গণে জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে দিবসের বিভিন্ন কার্যক্রম শুরু করেন।


দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী ও মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রীর বানী পাঠের পর আলোচনা সভায় দূতাবাসের সকল কর্মকর্তা, কর্মচারী, রিয়াদের বাংলাদেশি কমিউনিটির বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ, চিকিৎসক, প্রকৌশলী, সাংবাদিক, ব্যবসায়ীসহ কয়েকশত প্রবাসী অংশগ্রহণ করেন।


আলোচনায় মিশন উপ-প্রধান ড. এম ডি নজরুল ইসলাম, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি গভীর শ্রদ্ধা ও ভালোবাসা নিবেদন করেন। তিনি জাতীয় চার নেতার আত্মত্যাগ ও দেশপ্রেমের কথা উল্লেখ করে বলেন তাঁদের অবদানের কথা জাতি চিরদিন শ্রদ্ধাভরে স্মরণ করবে। বাংলাদেশের ইতিহাসে ১৭ এপ্রিল এক অবিস্মরণীয় দিন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে রাষ্ট্রপতি, সৈয়দ নজরুল ইসলামকে উপরাষ্ট্রপতি, তাজউদ্দীন আহমদকে প্রধানমন্ত্রী, এ এইচ এম কামারুজ্জামান ও এম মনসুর আলীকে মন্ত্রিসভার সদস্য করে সেদিন মুজিবনগর সরকারের পথচলা শুরু হয়েছিল।


৭ই মার্চ জাতির পিতার ঐতিহাসিক ভাষণের মধ্য দিয়ে যে সংগ্রামের শুরু হয় তার পূর্ণতা লাভ করে মুজিবনগর সরকার গঠনের মাধ্যমে। এই সরকার গঠনের ফলে বিশ্বব্যাপী মুক্তিযুদ্ধের প্রতি স্বীকৃতি আদায় ও জনমত গঠন সম্ভবপর হয়েছে।


প্রবাসী বাংলাদেশিগণ মুক্তিযুদ্ধের সময় মুজিবনগর সরকারের গুরুত্ব উল্লেখ করে বলেন, বিজয় অর্জনে এ সরকারের ভূমিকা ইতিহাসে চিরস্মরণীয় হয়ে থাকবে।


আলোচনা সভা শেষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, জাতীয় চার নেতা ও মহান মুক্তিযুদ্ধে নিহত সকল শহীদের আত্মার মাগফেরাত কামনা করে বিশেষ দোয়া ও মোনাজাত হয়।


এছাড়া দিবসটি উদযাপন উপলক্ষে দূতাবাস প্রাঙ্গণে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের উপর নির্মিত ভিডিও চিত্র প্রর্দশন করা হয়।


বিবার্তা/সাগর/নুর

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com