শিরোনাম
বাংলাদেশের প্রেক্ষিত : চরমপন্থী প্রতিরোধে জেনেভায় ইবিএফ সম্মেলন
প্রকাশ : ২৩ মার্চ ২০১৮, ২১:১০
বাংলাদেশের প্রেক্ষিত : চরমপন্থী প্রতিরোধে জেনেভায় ইবিএফ সম্মেলন
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

ধর্মীয় ও সাম্প্রদায়িক চরম্পন্থীদের প্রতিরোধে বাংলাদেশ ও ইউরোপীয় প্রেক্ষিত বিষয়ে সুইজারল্যান্ডের জেনেভায় অবস্থিত জাতিসংঘের সদর দপ্তরে বৃহস্পতিবার অনুষ্ঠিত হলো ইউরোপীয়-বাংলাদেশ ফোরামের উদ্যোগে আন্তর্জাতিক সম্মেলন।


সম্মেলনে বক্তারা বাংলাদেশের পাশাপাশি দক্ষিণ এশিয়া এবং বিশ্বের বিভিন্ন অঞ্চলে সাম্প্রদায়িক চরমপন্থা বিস্তারে উদ্বেগ প্রকাশ করেন। তারা বাংলাদেশে এবং দেশের বাইরে বিশেষভাবে তরুণ প্রজন্মের মধ্যে চরমপন্থার বিস্তারের জন্য জামায়াতে ইসলামীসহ ধর্মভিত্তিক গোষ্ঠীগুলোকে দায়ী করেন।


এছাড়া এশিয়ার বিভিন্ন দেশে চরমপন্থী সন্ত্রাসী তৎপরতা উস্কে দিতে অর্থায়নের অভিযোগ তোলা হয়েছে মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশের বিরুদ্ধে। সম্মেলনে বক্তারা এ ধরনের সন্ত্রাসী তৎপরতা প্রতিরোধে ধর্মনিরপেক্ষ সব পক্ষকে ঐক্যবদ্ধভাবে কাজ করার আহ্বান জানান।


সম্মেলনের শুরুতে স্বাগত বক্তব্য দেন, ইউরোপীয় বাংলাদেশ ফোরামের ভাইস প্রেসিডেন্ট বিকাশ চৌধুরী বড়ুয়া। সভাপতিত্ব করেন নেদারল্যান্ডস ভিত্তিক আন্তর্জাতিক সংগঠন দ্য হেগ পিস এর পরিচালক ইয়াকব দে ইয়ঙ্গে।


মূল প্রবন্ধ উপস্থাপন করেন বেলজিয়াম ভিত্তিক সংগঠন দক্ষিণ এশিয়া গণতান্ত্রিক ফোরাম এর গবেষণা পরিচালক ড. জিগফ্রিড ও ভোলফ, জেনেভা ভিত্তিক সংগঠন আর্থ ফোকাস ফাউন্ডেশন এর ভাইস প্রেসিডেন্ট নিকোলা স্পাফোর্ড ফুরি, জাতিসংঘের অর্থনৈতিক এবং সামাজিক বিভাগ – ডিইএসএ’র প্রাক্তন পরিচালক ও মুখ্য অর্থনীতিবিদ প্রফেসর ড. ভিলেম ফন ডের খেস্ট এবং আন্তর্জাতিক রেড ক্রস ও রেড ক্রিসেন্ট ফেডারেশনের এশীয় ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের সাবেক উপদেষ্টা ও বাংলাদেশ আওয়ামী লীগের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ড. শাম্মী আহমেদ।


সম্মেলনে আলোচনায় অন্যান্যের মধ্যে একাত্তর টেলিভিশনের সম্পাদক ও প্রধান নির্বাহী কর্মকর্তা সামিয়া জামান, হেলথ টেক ফাউন্ডেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা ও ইউরোপিয়ান আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ড. বিদ্যুৎ বড়ুয়া, ব্রাসেলস ঢাকা সলিডারিটি ফর পিস কমিটি বিডিএসপিসি’র সমন্বয়কারী এম এম মুর্শেদ, জেনেভা ভিত্তিক ইউনাইটেড কাশ্মীর পিপলস ন্যাশনাল পার্টির চেয়ারম্যান সর্দার শওকত আলী কাশ্মিরি, মানবাধিকার কর্মী এবং সাংবাদিক নাসির আজিজ খান এবং বালুচ ভয়েস অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট মুনির মেঙ্গাল।


সম্মেলনে উপস্থাপিত প্রবন্ধগুলোর এবং আলোচনার সারসংক্ষেপ উপস্থাপন করেন ইউরোপীয় বাংলাদেশ ফোরাম ইবিএফ এর প্রেসিডেন্ট আনসার আহমেদ উল্লাহ। আগত অতিথিবৃন্দ এবং অংশগ্রহণকারীদের ধন্যবাদ জ্ঞাপন করেন ইবিএফ এর সুইজারল্যান্ড সমন্বয়কারী খলীলুর রহমান।


বিবার্তা/বিদ্যুৎ/কাফী

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com