শিরোনাম
বাংলাদেশের সাম্প্রদায়িকতা রোধে জেনেভায় আন্তর্জাতিক সম্মেলন
প্রকাশ : ২৩ মার্চ ২০১৮, ০৭:০০
বাংলাদেশের সাম্প্রদায়িকতা রোধে জেনেভায় আন্তর্জাতিক সম্মেলন
ইউরোপ প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

বাংলাদেশ ও ইউরোপ প্রেক্ষিতে ধর্মীয় ও সাম্প্রদায়িক চরম্পন্থীদের প্রতিরোধে অনুষ্ঠিত হয়েছে ইউরোপীয় বাংলাদেশ ফোরামের (ইবিএফ) আন্তর্জাতিক সম্মেলন। বৃহস্পতিবার সুইজারল্যান্ডের জেনেভায় অবস্থিত জাতিসংঘের সদর দপ্তরে এই সম্মেলন অনুষ্ঠিত হয়।


সম্মেলনে, বাংলাদেশসহ দক্ষিণ এশিয়া এবং বিশ্বের বিভিন্ন অঞ্চলে সাম্প্রদায়িক চরমপন্থা ও জঙ্গিবাদ বিস্তারের কারণে উদ্বেগ প্রকাশ করা হয়। বাংলাদেশ ও দেশের বাইরে তরুণ প্রজন্মের মধ্যে মৌলবাদ বিস্তারের জন্য জামায়াতে ইসলামীসহ ধর্মভিত্তিক গোষ্ঠীগুলোকে দায়ী করেন বক্তারা। এছাড়া এশিয়ার বিভিন্ন দেশে চরমপন্থী সন্ত্রাসীদের অর্থায়নের অভিযোগ তোলা হয় মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশের বিরুদ্ধে।


সম্মেলনে, সন্ত্রাসী তৎপরতা প্রতিরোধে ধর্মনিরপেক্ষ সব পক্ষকে ঐক্যবদ্ধভাবে কাজ করার আহ্বান জানানো হয়।


সম্মেলনে স্বাগত বক্তব্য দেন ইউরোপীয় বাংলাদেশ ফোরামের ভাইস প্রেসিডেন্ট বিকাশ চৌধুরী বড়ুয়া। সভাপতিত্ব করেন নেদারল্যান্ড ভিত্তিক আন্তর্জাতিক সংগঠন দ্য হেগ পিস'র পরিচালক ইয়াকব দে ইয়ঙ্গে।


মূল প্রবন্ধ উপস্থাপন করেন বেলজিয়াম ভিত্তিক সংগঠন দক্ষিণ এশিয়া গণতান্ত্রিক ফোরামের গবেষণা পরিচালক ড. জিগফ্রিড ও ভোলফ, জেনেভা ভিত্তিক সংগঠন আর্থ ফোকাস ফাউন্ডেশনের ভাইস প্রেসিডেন্ট নিকোলা স্পাফোর্ড ফুরি, জাতিসংঘের অর্থনৈতিক এবং সামাজিক বিভাগ ডিইএস এ'র প্রাক্তন পরিচালক ও মূখ্য অর্থনীতিবিদ প্রফেসর ড. ভিলেম ফন ডের খেস্ট এবং আন্তর্জাতিক রেড ক্রস ও রেড ক্রিসেন্ট ফেডারেশনের এশীয় ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের সাবেক উপদেষ্টা ও বাংলাদেশ আওয়ামী লীগের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ড. শাম্মী আহমেদ।


সম্মেলনে আলোচনায় অংশ নেন একাত্তর টেলিভিশনের সম্পাদক ও প্রধান নির্বাহী কর্মকর্তা সামিয়া জামান, হেলথ টেক ফাউন্ডেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা ও ইউরোপিয়ান আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ড. বিদ্যুৎ বড়ুয়া, ব্রাসেলস ঢাকা সলিডারিটি ফর পিস কমিটি বিডিএসপিসি'র সমন্বয়কারী এম এম মুর্শেদ, জেনেভা ভিত্তিক ইউনাইটেড কাশ্মীর পিপলস ন্যাশনাল পার্টির চেয়ারম্যান সর্দার শওকত আলী কাশ্মিরি, মানবাধিকার কর্মী এবং সাংবাদিক নাসির আজিজ খান এবং বালুচ ভয়েস অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট মুনির মেঙ্গাল।


সম্মেলনে উপস্থাপিত প্রবন্ধগুলোর এবং আলোচনার সারসংক্ষেপ উপস্থাপন করেন ইউরোপীয় বাংলাদেশ ফোরাম ইবিএফ'র প্রেসিডেন্ট আনসার আহমেদ উল্লাহ। অতিথিবৃন্দ এবং অংশগ্রহণকারীদের ধন্যবাদ জ্ঞাপন করেন ইবিএফ'র সুইজারল্যান্ড সমন্বয়কারী খলীলুর রহমান।


বিবার্তা/বিদ্যুৎ/কামরুল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com