শিরোনাম
রোহিঙ্গা সঙ্কট নিরসনে বেলজিয়ামে কূটনীতিকদের সেমিনার
প্রকাশ : ২২ নভেম্বর ২০১৭, ১৫:৫৫
রোহিঙ্গা সঙ্কট নিরসনে বেলজিয়ামে কূটনীতিকদের সেমিনার
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

বেলজিয়ামস্থ ইউরোপিয়ান পার্লিমেন্টে ইউরোপিয়ান কূটনীতিকদের সংগঠন ‘ইনডিপেনডেন্ট ডিপ্লোমেট’ এর আয়োজনে রোহিঙ্গা সঙ্কট মোকাবেলায় ইউরোপীয় ইউনিয়নের ভূমিকা শীর্ষক সেমিনার মঙ্গলবার অনুষ্ঠিত হয়।


বার্মার সংখ্যালঘু রোহিঙ্গাদের উপর জাতিগত নিধন প্রতিরোধে ইইউ কী ভূমিকা রেখেছে এবং এই সঙ্কটের স্থায়ী সমাধানে আর কী করণীয় রয়েছে সেসব বিষয়ে আলোচনা হয় সেমিনারে।


এতে ইউরোপের বিভিন্ন দেশ থেকে রাজনীতিবিদ, বুদ্ধিজীবী, সমাজকর্মী, সংবাদকর্মী, শিক্ষবিদ, ছাত্রসহ বিভিন্ন শ্রেণিপেশার মানুষ উপস্থিত ছিলেন।


বেলজিয়ামস্থ বাংলাদেশী কমিউনিটির পক্ষ থেকে উপস্থিত ছিলেন, বিশিষ্ট কমিউনিটি নেতা ও বেলজিয়াম আওয়ামী লীগের সভাপতি সহিদুল হক, বাংলাদেশীদের সামাজিক সংগঠন অ্যাসোসিয়েশন অব বাংলাদেশী কমিউনিটি ইন বেলজিয়ামের (এবিসিবি) এমএম মোর্শেদ ও আখতারুজ্জামান, বেলজিয়াম সোশালিস্ট পার্টি ও চেরিটি সংগঠন হ্যান্ড টু হ্যান্ড এর আফম গোলাম জিলানী।


এতে বক্তব্য দেন, ইইউ পার্লামেন্টের সদস্য এনা গোমেজসহ বিভিন্ন দেশ থেকে নির্বাচিত বেশ কয়েক জন এমইপি, বার্মিজ রোহিঙ্গা অর্গানিজেশন ইউকে’র থুং কিন, বার্মা হিউম্যান রাইটস নেটওয়ার্কের কিয়্য উইন এবং ইউরোপীয়ান রোহিঙ্গা কাউন্সিলের ড. আম্বিয়া পারভীন।


বাংলাদেশীদের পক্ষ থেকে বেলজিয়াম সোশালিস্ট পার্টির নেতা আফম গোলাম জিলানী ও এমএম মোর্শেদ বলেন, নিজেদের অনেক সমস্যা থাকা সত্ত্বেও মানবিক কারণে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশ্বের মধ্যে অতি অল্প সময়ে বৃহৎসংখ্যক শরণার্থীর অন্নবস্ত্রের বাসস্থানের ব্যবস্থা করছেন। কিন্তু বিশ্ব সম্প্রদায়ের উচিৎ যত তাড়াতাড়ি সম্ভব এ সমস্যার স্থায়ী সমাধানের ব্যাবস্থা করা।


রোহিঙ্গাদের কাছ থেকে অন্যায়ভাবে কেড়ে নেয়া নাগরিকত্ব, তাদের ধন-সম্পদ, জায়গা জমি, ভিটেবাড়ি, শিক্ষা, চিকিৎসা ইত্যাদির অধিকারসহ যাবতীয় নাগরিক অধিকার ফিরিয়ে দিয়ে অতি দ্রুত মিয়ানমার সরকারকে বাধ্য করা প্রয়োজন। ইইউসহ বিশ্ব সম্প্রদায়ের উচিৎ মিয়ানমারের সাথে সাথে ইন্ডিয়া, চীন ও রাশিয়ার উপরও চাপ প্রয়োগ করা। কারণ তাদের অন্যায় আস্কারার কারণেই মিয়ানমারে রোহিঙ্গা নিধন বন্ধ হয়নি।


বিবার্তা/কাফী

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com