শিরোনাম
রোহিঙ্গা গণহত্যার প্রতিবাদে যুক্তরাষ্ট্র প্রবাসীর ক্যাম্পেইন
প্রকাশ : ২৮ সেপ্টেম্বর ২০১৭, ২১:০৬
রোহিঙ্গা গণহত্যার প্রতিবাদে যুক্তরাষ্ট্র প্রবাসীর ক্যাম্পেইন
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গা মুসলিমদের ওপর বর্বর নির্যাতন ও গণহত্যার প্রতিবাদে সপরিবারে ক্যাম্পেইন করেছেন যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন প্রবাসী সংস্কৃতিকর্মী হাসান হাফিজুর রহমান।


‘স্টপ রোহিঙ্গা কিলিং সেভ হিউম্যানিটি’ স্লোগান অঙ্কিত পোস্টার নিয়ে এ পরিবারটি যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন থেকে কানাডার নায়াগ্রা ফলস পর্যন্ত ক্যাম্পেইন চালায়।এ সময় তারা বাংলাদেশের পতাকা বহন করেন।


হাসান হাফিজুর রহমান বিবার্তা২৪.নেট-কে জানান, ২৪ সেপ্টেম্বর সকাল ৭টায় ওয়াশিংটন থেকে রওনা হয়ে মেরিল্যান্ড, পেনসেলভেনিয়া, নিউইয়র্ক, কানাডা, অন্টারিও নায়গ্রা ফলস পর্যন্ত যাত্রাপথে তারা বিভিন্ন রাস্তার মোড়, শপিং জোন ও গুরুত্বপূর্ণ এলাকায় প্রচার চালান। এসময় বিভিন্ন পয়েন্টে রোহিঙ্গা নির্যাতন বন্ধের আহবান জানিয়ে বেশকিছু পোস্টার টানানো হয়।


হাসান হাফিজুর রহমান জানান, শতাব্দীর নিকৃষ্টতম গণহত্যার উদাহরণ সৃষ্টি করেছে মিয়ানমারের বর্বর সেনাবাহিনী ও স্থানীয় বৌদ্ধ মগ সম্প্রদায়ের মানুষ। বর্তমান দুনিয়ায় রোহিঙ্গাদের মতো নিপীড়িত, অসহায় জনগোষ্ঠী আর নেই।



তিনি বলেন, তাদের এ সঙ্কটে আশ্রয় দিয়ে বাংলাদেশ মানবতার এক অনন্য নজির স্থাপন করেছে। দেশের মর্যাদা এক অনন্য উচ্চতায় নিয়ে গেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আমরা দেশ থেকে অনেক দূরে থাকলেও নিজেদের অবস্থান থেকে যতটুকু পারছি মানবতার পক্ষে দাঁড়িয়েছি।


এসময় দেশী-বিদেশি পর্যটকসহ স্থানীয়রা তাদের প্রচারের সাথে একাত্মতা প্রকাশ করেন বলেও জানান হাসান হাফিজুর রহমান।


ক্যাম্পেইনে হাসান হাফিজুর রহমানের সহধর্মিনী নুসাইবা সোহেলি, মেয়ে অরণ্য রহমান, ছেলে আয়ান ওমর রহমান অংশ নেয়।



নব্বইয়ের দশকে যশোরের নাট্য আন্দোলনের অন্যতম চেনামুখ হাসান হাফিজুর রহমান দীর্ঘদিন ধরে সপরিবারে যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে বসবাস করে আসছেন। তিনি যশোরের ঝিকরগাছা উপজেলার বাসিন্দা।


বিবার্তা/কাফী

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com