শিরোনাম
সৌদি প্রবাসীরা এমআরপি পাসপোর্ট নবায়ন করতে পারবেন
প্রকাশ : ২১ সেপ্টেম্বর ২০১৭, ২৩:০৮
সৌদি প্রবাসীরা এমআরপি পাসপোর্ট নবায়ন করতে পারবেন
সৌদি আরব প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

সৌদি আরবে অবস্থানরত প্রবাসী বাংলাদেশীরা আগামী ১ অক্টোবর থেকে মেশিন রিডেবল পাসপোর্ট (এমআরপি) নবায়ন করতে পারবেন। নবায়নের শেষ তারিখ ৩০ সেপ্টেম্বর।


এ জন্য রিয়াদে অবস্থিত ‘সৌদি পোস্ট’-এ পুরনো পাসর্পোটের ফটোকপি এবং আকামা কপি জমা দিয়ে এবং পুরনো পাসপোর্ট দেখিয়ে কম সময়ের মধ্যে নতুন এমআরপি সংগ্রহ করতে পারবেন। এর ফলে সময় ও কর্মঘণ্টা যেমন সাশ্রয় হবে, তেমনি বাঁচবে ভ্রমণ ব্যয়। আপাতত রিয়াদে অবস্থিত ‘সৌদি পোস্ট’-এর ১৭ টি শাখায় এ কার্যক্রম চলবে, পর্যায়ক্রমে তা সারাদেশে বৃদ্ধি করা হবে।


প্রবাসী বাংলাদেশীদের সহজে সেবাদান নিশ্চিতকল্পে বাংলাদেশ দূতাবাস এ কার্যক্রম শুরু করছে। গত বুধবার দূতাবাসে সাংবাদিকদের সঙ্গে এ বিষয়ে নানা কথা বলেন রাষ্ট্রদূত গোলাম মসীহ।


এমআরপি নবায়নের জন্য যা প্রয়োজন হবে-
১। মেয়াদ উত্তীর্ণ মূল পাসপোর্ট এবং তার একটি ফটোকপি
২। পুরণকৃত রিইস্যু ফরম।
৩। মূল ইকামা এবং ইকামার ফটোকপি
এছাড়াও দূতাবাসের ওয়েবসাইটে (www.bangladeshembassy.org.sa)এ সংক্রান্ত বিস্তারিত তথ্য দেয়া আছে।


জমাদান থেকে শুরু করে পাসপোর্ট প্রাপ্তি পর্যন্ত সময় লাগবে ২০/২৫ দিন। এছাড়া যেকোনো সময় সৌদি পোস্টের ওয়েবসাইট sp.com.sa -এ গিয়ে আবেদনটি কোন অবস্থায় রয়েছে তা জানা সম্ভব হবে।


বর্তমানে প্রতিদিন দূতাবাসে গড়ে প্রায় ৬০০ লোক সেবা গ্রহণ করতে আসেন। এরমধ্যে প্রায় ৩০০-৩৫০ জন সেবা গ্রহীতাই আসেন এমআরপি পুনরায় নবায়নের জন্য।


উল্লেখ্য ২০১৪-২০১৫ সালের মধ্যে দূতাবাস প্রায় চার লাখ এমআরপি নবায়ন করেছিল। এই উল্লেখযোগ্য সংখ্যক পাসপোর্ট গ্রহীতার অধিকাংশই পুনরায় নবায়নের জন্য ২০১৮ সাল নাগাদ দূতাবাসে আসা শুরু করলে প্রতিদিন দূতাবাসে সেবা গ্রহীতার সংখ্যা প্রায় দেড় থেকে দুই হাজার হওয়ার সম্ভাবনা রয়েছে।


বিবার্ত/জামান/কাফী

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com