শিরোনাম
ফের সাধারণ ক্ষমার মেয়াদ বাড়ালো সৌদি সরকার
প্রকাশ : ১৬ সেপ্টেম্বর ২০১৭, ২৩:১১
ফের সাধারণ ক্ষমার মেয়াদ বাড়ালো সৌদি সরকার
সৌদি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

অবৈধভাবে অবস্থানরত বিদেশি শ্রমিকদের দেশত্যাগে আরো এক মাসের সাধারণ ক্ষমা ঘোষণা করেছে সৌদি সরকার। ১৬ সেপ্টেম্বর থেকে শুরু হয়ে ১৫ অক্টোবর পর্যন্ত সাধারণ ক্ষমার কার্যক্রম চলবে বলে জানিয়েছে রাজকীয় সরকার।


এ সময়ের মধ্যে আইন লঙ্ঘনকারীরা জরিমানা ছাড়া সৌদি আরব ছেড়ে চলে যেতে পারবেন। যারা এই এক মাসের মধ্যে সৌদি আরব থেকে চলে যেতে চান, তাঁদের প্রয়োজনীয় সহায়তা এবং সব রকম দায়মুক্তি প্রদান করবে সরকার।


তিনবার দেশ ছেড়ে চলে যাওয়ার সুযোগ দেয়ার পরও কতজন অবৈধ শ্রমিক আছে, এখনো তার কোনো তালিকা বের করতে পারেনি বাংলাদেশ দূতাবাস। এ ছাড়া নতুন ভিসায় যেসব প্রবাসী বাংলাদেশি সৌদি আরবে এসেছেন, তাঁদের অনেকেই এরই মধ্যে আবার অবৈধ হয়ে পড়েছেন। যার কারণে সঠিক কী পরিমাণ অবৈধ প্রবাসী সৌদি আরবে রয়েছেন, এ বিষয়ে সঠিক তালিকা তৈরি করতে পারছে না বাংলাদেশ দূতাবাস।


দূতাবাস সূত্রে আরো জানা যায়, যেসব বাংলাদেশি এর আগেই সাধারণ ক্ষমার আওতায় ট্রাভেল পারমিট গ্রহণ করেননি, তাদের এ সুযোগ কাজে লাগাতে হবে। আর যাদের বৈধ পাসপোর্ট আছে, তারা সরাসরি জাওজাত থেকে এক্সিট সিল লাগিয়ে বিনা জরিমানায় সৌদি আরব ছেড়ে চলে যেতে পারবেন। তবে যাদের বৈধ পাসপোর্ট নেই, তাদের বাংলাদেশ দূতাবাস থেকে ট্র্যাভেল পারমিট নিয়ে জাওজাত থেকে এক্সিট সিল লাগিয়ে তারপর দেশ ছেড়ে যাওয়ার জন্য বলা হয়েছে।


সাধারণ ক্ষমার আগের নিয়ম অনুযায়ী দূতাবাস থেকে আউট পাস সংগ্রহ করে দেশে যেতে পারবেন অবৈধ শ্রমিকরা। এ বছর মোট তিনবার সাধারণ ক্ষমার ঘোষণা এলো সৌদি সরকারের পক্ষ থেকে। সাধারণ ক্ষমার মেয়াদ শেষ হয়ে যাওয়ার পরে আইন লঙ্ঘনকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছে রাজকীয় সৌদি সরকার।


এর আগে অনুমতি ছাড়াই কাজ করা এবং অনুপ্রবেশের মতো অপরাধের ক্ষেত্রে ২৯ মার্চ থেকে সাধারণ ক্ষমার ঘোষণা দেয় মধ্যপ্রাচ্যের এ দেশটি। ২৫ জুন এ সাধারণ ক্ষমা ঘোষণার মেয়াদ শেষ হলেও প্রচুর অবৈধ প্রবাসীর সৌদি আরব ছেড়ে যাওয়া সম্ভব হয়নি। যার কারণে সৌদি সরকার অবৈধ অভিবাসীদের জন্য ঘোষিত সাধারণ ক্ষমার মেয়াদ আরো ৩০ দিন বাড়ায়।


সৌদি আরবের স্বরাষ্ট্রমন্ত্রী আবদুল আজিজ বিন সউদ বিন নায়েফ সৌদি প্রেস এজেন্সি রাষ্ট্রীয় বিবৃতির মাধ্যমে সাধারণ ক্ষমার মেয়াদ বাড়ানোর ঘোষণা দেয়।



বিবার্তা/সাগর/আমিরুল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com