শিরোনাম
মালদ্বীপে বাংলাদেশিদের ঈদ উদযাপন
প্রকাশ : ০২ সেপ্টেম্বর ২০১৭, ১০:৫৫
মালদ্বীপে বাংলাদেশিদের ঈদ উদযাপন
রনি নন্দী, মালদ্বীপ
প্রিন্ট অ-অ+

আনন্দ উৎসব আর ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের কয়েকটি দেশের সঙ্গে তাল মিলিয়ে মালদ্বীপেও কোরবানির ঈদ পালন করছেন প্রবাসী বাংলাদেশিরা।


শুক্রবার সকালে দেশটির বিভিন্ন দ্বীপে ছড়িয়ে থাকা মসজিদগুলোতে একাধিক জামাত অনুষ্ঠিত হয়। ঈদের সব জামাতে ছিল উপচেপড়া ভিড়। এতে বিপুলসংখ্যক প্রবাসী বাংলাদেশি ঈদের নামাজ আদায় করেন।


রাজধানী মালেতে ঈদের সবচেয়ে বড় জামাত অনুষ্ঠিত হয় মাফানু স্টেডিয়ামে সকাল সাড়ে সাতটায়। এখানে স্থানীয়দের সঙ্গেই ঈদের নামাজ আদায় করেন অনেক প্রবাসীরা। এছাড়াও ঈদের জামাতে অংশ নিতে প্রবাসী বাংলাদেশি মালদ্বীপের জাতীয় মসজিদ মসজিদুল আল-সুলতান, নূরু মিসকিন,ইব্রাহিম মিসকিন,হুকুরু মিসকিন মসজিদে যান মালদ্বীপে বাংলাদেশ দূতাবাসের কর্মকর্তা ও কর্মচারীসহ বাংলাদেশি বিভিন্ন শ্রেণি পেশার মানুষ।


নামাজ শেষে একে অপরের সঙ্গে কোলাকুলি করে ঈদ আনন্দ ভাগাভাগি করেন প্রবাসী বাংলাদেশিরা। অনেকেই দেশে ফোন করে স্বজনদের সঙ্গে কুশল বিনিময় করেন।


এসময় মালদ্বীপ ইন্দিরা গান্ধী মেমোরিয়াল হাসপাতালে কর্মরত বাংলাদেশি মেডিকেল অফিসার ডা. মুমিনুল হক মুন্না জানান, বিদেশে এটাই তার প্রথম ঈদ। মা-বাবা, ভাই-বোনকে ছাড়া ঈদ তার জন্য অনেক কষ্টের। এই দেশের মানুষ ঈদের নামাজ শেষে কোলাকুলি করে না। তবে, আমরা প্রবাসীরা একে অপরের সঙ্গে কোলাকুলি করে প্রবাসে বসেও ঈদ আনন্দ কিছুটা ভাগাভাগি করেছি। আমাদের দেশের ঈদের মত বিশ্বের কোথাও এত আনন্দের ঈদ হয় না।


এদিকে কোরবানির ঈদকে কেন্দ্র করে মালদ্বীপে বাংলাদেশি মালিকানাধীন রেস্তোঁরাগুলোতে বিভিন্ন ধরনের খাবারের আয়োজন করা হয়। দেশীয় ঐতিহ্যবাহী পায়জামা পাঞ্জাবিতে প্রবাসী বাংলাদেশিরা দলবদ্ধ ভাবে রাজধানীতে ঘুরে ঈদের আনন্দ উপভোগ করছেন।


বিবার্তা/রনি/নাজিম

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com