শিরোনাম
নিউইয়র্কে ‘এক হাতে বাজে অগ্নিবীণা কণ্ঠে গীতাঞ্জলি’
প্রকাশ : ২৪ মে ২০১৭, ১২:৪৭
নিউইয়র্কে ‘এক হাতে বাজে অগ্নিবীণা কণ্ঠে গীতাঞ্জলি’
নিউইয়র্ক প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

বাংলা সাহিত্যের দুই বরেণ্য কবি রবীন্দ্রনাথ ঠাকুর ও কাজী নজরুল ইসলামকে নিয়ে নিউইয়র্কের জ্যাকসন হাইটসে একটি নিরীক্ষামূলক অনুষ্ঠান ‘এক হাতে বাজে অগ্নিবীণা কণ্ঠে গীতাঞ্জলি’র আয়োজন করেছে শতদল। রবিবার দুই কবির বৈচিত্র্যময় গান, নৃত্য, কবিতা, সেমিনার, শিশু, কিশোরদের প্রতিযোগিতার মাধ্যমে শেষ হয় এই প্রাণবন্ত অনুষ্ঠান।  

 

কবি কাজী নজরুল ইসলামের দৌহিত্র অনিন্দিতা কাজী, বিখ্যাত নজরুল সংগীত শিল্পী সুজিত মোস্তফা, উদীয়মান নজরুল সংগীত শিল্পী শবনম আবেদি, কানাডা থেকে আগত উলফাত পারভীন রোজি ও শতদল, বিপা, ইন্ডিয়ান কালচারাল কমিউনিটি, সুরছন্দ, সৃজনী, শিল্পকলা একাডেমীর পরিবেশনা ছিল হৃদয় ছুঁয়ে যাওয়া।

 

বিশেষ করে অনিন্দিতা কাজী ও সুজিত মোস্তফার কথক, আবৃত্তি, গান দর্শক শ্রোতাদের মন্ত্রমুগ্ধের মতো ধরে রেখেছিল অনেকটা সময়। দর্শকদের প্রশংসায় আপ্লত করে রেখেছিল শবনম আবেদীর পরিবেশনা, যেমন তার কণ্ঠ তেমনি তার গায়কী।  

 

নতুন প্রজন্মের শিল্পীদের নৃত্য পরিবেশনায় প্রাণবন্ত করে রেখেছিল নায়লা কবির, ইফফাত খান। সঙ্গীতের মূর্ছনায়  প্রাণ ভরিয়ে দিয়েছেন তুহিন আজাদ রোজি, ম্যারিস্টলা আহমেদ শ্যামলী, জলী কর, খালেদ সাইফুল্লাহ পারভেজ, সেজুতি চন্দ্রিকা  দে, প্রিয়া ইসলাম।

 

রবীন্দ্রনাথ ঠাকুরের নির্ঝরের স্বপ্নভঙ্গ  কবিতার মাধ্যমে অনুষ্ঠানের মূল পরিকল্পনাকারী ও শতদলের প্রতিষ্ঠাতা কবির কিরণ যেন সবার মনের সমস্ত বিষাদ দূর করে দেন তার ভরাট কণ্ঠের আবৃত্তি পরিবেশনায়। কবিতা আবৃত্তিতে আরো ছিলেন ছন্দা  বিনতে সুলতান।

 

অনুষ্ঠানের একটি বিশেষ দিক ছিল সেমিনার। আর সেমিনারের বিষয় ছিল রবীন্দ্র-নজরুল সাহিত্যের সার্বজনীন  আবেদন। আলোচনা পর্বের  সঞ্চালনায় ছিলেন কবি এবিএম সালেহ। আলোচক ছিলেন মুক্তিযোদ্ধা ড. জিয়াউদ্দিন, বিশিষ্ট সাংবাদিক সাপ্তাহিক বাঙালির সম্পাদক কৌশিক আহমেদ, ভয়েস অবে আমেরিকার বাংলা বিভাগের প্রধান রোকেয়া হায়দার, বিখ্যাত নজরুল গবেষক ড. মাহবুব হাসান।

 

‘এক হাতে বাজে অগ্নি বিনা কণ্ঠে গীতাঞ্জলি’ অনুষ্ঠানের চমৎকার সঞ্চালনায় ছিলেন সাবিনা শারমিন নীহার, সাবরিনা কবির ছন্দা, সাবিনা আহমেদ রুপা।  

 

অনুষ্ঠানের বিশেষ অতিথি কনসাল জেনারেল শামীম আহসান, ভয়েস অব আমেরিকার বাংলা বিভাগের প্রধান রোকেয়া হায়দার, বিশিষ্ট মুক্তিযোদ্ধা ড. জিয়া উদ্দিন ও জাতিসংঘের  বাংলাদেশ মিশনের স্থায়ী প্রতিনিধির পক্ষে ইকবাল আব্দুল্লাহ হারুন বক্তব্য দেন।

 

অনুষ্ঠানের মূল পরিকল্পনায় ছিলেন শতদলের প্রতিষ্ঠাতা কবির কিরণ। তার সাথে ছিলেন দেবল গুপ্তা, অর্পিতা গুপ্তা, এবিএম সালাউদ্দিন, শর্মিলা রহমান পিয়া, গোফরানুল হক, ডানা  ইসলাম, সাদেক চৌধুরী, সাবরিনা কবির ছন্দা, সাবিনা শারমিন নিহার, সাবিনা আহমেদ রুপা, বিষ্ণু গোপ, আজিজ নাঈমী, আবু তালেব চৌধুরী চান্দু, হাকিকুল ইসলাম খোকন, মনিকা রায়, আখতার আহমেদ রাশা, তুহিন আজাদ রোজি ড. নার্গিস রহমান।

 

বিবার্তা/খোকন/নিশি

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com