শিরোনাম
মালয়েশিয়ার বাংলাদেশ হাইকমিশন নিয়ে অপপ্রচার
প্রকাশ : ০৮ মে ২০১৭, ২১:৪৮
মালয়েশিয়ার বাংলাদেশ হাইকমিশন নিয়ে অপপ্রচার
শেখ আরিফুজ্জামান, মালয়েশিয়া থেকে
প্রিন্ট অ-অ+

মালয়েশিয়ায় বাংলাদেশ হাইকমিশন নিয়ে একটি কুচক্রি মহল সামাজিক যোগাযোগ মাধ্যমে অপপ্রচারে লিপ্ত হয়েছে বলে অভিযোগ করেছে হাইকমিশন কর্তৃপক্ষ।


হাইকমিশন সূত্রে জানা যায়, সোমবার সকালে মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুরের জালান পাহাংয়ে অবস্থিত বাংলাদেশ হাইকমিশনে আগত সেবাপ্রত্যাশীদের উপচে পড়া ভিড় হয়। পরিস্থিতি সামাল দিতে ভবন মালিকের রক্ষীদের সঙ্গে ভুল বোঝাবুঝির কারণে হাইকমিশনের প্রবেশের পাশের দরজা সাময়িক বন্ধ করা হয়। তবে দুই পক্ষের সমঝোতার পর পুনরায় শুরু হয় কার্যক্রম।


এ বিষয়ে হাইকমিশনার শহীদুল ইসলাম বলেন, হাইকমিশনের গেটে তালা লাগানোর ঘটনা অতিরঞ্জিত। আসলে যতটুকু না ঘটেছে তার থেকে বেশি ফেসবুক বা অনলাইনের মাধ্যমে তুলে ধরছে একশ্রেণীর অসাধু ব্যক্তি।


হাইকমিশন সূত্রে জানা যায়, মালয়েশিয়ায় প্রবাসী বাঙালিদের বিভিন্ন সেবা প্রদানের লক্ষ্য নিয়ে বড় পরিসরে এই ভবনটি ভাড়া নেয়া হয়। এই ভবনে প্রবাসীদের সেবা প্রদানের লক্ষ্যে প্রতিষ্ঠিত করা হয় বিভিন্ন সেবাসেল।


সম্প্রতি বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর সৌহার্দ ও ভ্রাতৃত্বপূর্ণ সম্পর্ক বৃদ্ধি পেয়েছে। তারই ফলে মালয়েশিয়ান সরকার অবৈধ বাংলাদেশীদেরকে রিহিয়ারিং ও ই-কার্ডের আওতায় এনেছে।


৩১ ডিসেম্বর ২০১৭'এর মধ্যে অবৈধ বাংলাদেশীদেরকে বৈধকরণের তাগিদ থাকায় সম্প্রতি হাইকমিশনের অন্যান্য স্বাভাবিক কাজকর্মের পাশাপাশি অবৈধ শ্রমিকদের উপচে পড়া ভিড়ে হাইকমিশন চত্বর ও তার আশপাশে ব্যাপক লোকসমাগম হয়।


বাংলাদেশের হাইকমিশনার শহীদুল ইসলামের আন্তরিকতা ও প্রশাসনিক ব্যবস্থায় হাইকমিশনের কর্মকর্তাদের ঐচ্ছিক ছুটি বাতিল করে অতিরিক্ত কাউন্টার ব্যবস্থা চালু করে সেবার উদ্যোগ নেয়া হয়েছে।


খোঁজ নিয়ে জানা যায়, এক শ্রেণীর অসাধু ব্যবসায়ী ও দালাল চক্র প্রবাসী বাঙালিদেরকে সেবা প্রদানের নামে আর্থিক সুবিধাদিসহ বিভিন্নভাবে প্রতারিত করে আসছে। কিন্তু হাইকমিশনের যথাযথ মনিটরিংয়ের কারণে দালাল চক্রের পক্ষে হাইকমিশনের আশপাশে প্রবেশ করা কঠিন হয়ে পড়েছে। ওই চক্রেরই অংশ হাইকমিশনে আগত প্রবাসী বাঙালিদেরকে তাদের বৈধ সেবা নেয়ার ক্ষেত্রে বাধাগ্রস্ত করছে বলে জানা যায়।


এ ব্যাপারে বাংলাদেশ আওয়ামী লীগ মালয়েশিয়া শাখার প্রস্তাবিত সভাপতি আলহাজ মকবুল হোসেন মুকুল, সাধারণ সম্পাদক কামরুজ্জামান কামাল, মালয়েশিয়া আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক সাখাওয়াত হক জোসেফ, মালয়েশিয়া আওয়ামী লীগের সহ-সভাপতি মনির হোসেন, স্বেচ্ছাসেবক লীগ সভাপতি জালালউদ্দিন সেলিম, শ্রমিক লীগের সভাপতি নাজমুল ইসলাম বাবুলের সঙ্গে কথা হয় দূতাবাসের সেবা নিয়ে।



এ সময় নেতৃবৃন্দ মালয়েশিয়ায় নিযুক্ত বাংলাদেশ হাইকমিশনে কর্মরত কর্মকর্তাদের প্রশংসা করে বলেন, অতীতের যে কোনো সময়ের তুলনায় বর্তমান হাইকমিশন দক্ষ ও শ্রমিকবান্ধব।


নেতৃবৃন্দ বলেন, একটি অপশক্তি বাংলাদেশের মান সম্মান ভূলুণ্ঠিত করার হীন উদ্দ্যেশ্যে হাই কমিশনের বিরুদ্ধে অপপ্রচার চালাচ্ছে।


বিবার্তা/আরিফ/কাফী

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com